খাকি ক্যাম্পবেল হাঁস কত দিনে ডিম দেয় এবং খাকি ক্যাম্পবেল হাঁস বছরে কয়টি ডিম দেয়

প্রিয় পাঠক বৃন্দ আপনারা হয়তো অনেকেই জানার চেষ্টা করছেন,খাকি ক্যাম্পবেল হাঁস কত দিনে ডিম দেয় এবং খাকি ক্যাম্পবেল হাঁস বছরে কয়টি ডিম দেয় সহ খাকি ক্যাম্পবেল হাঁস সম্পর্কিত বিস্তারিত আরো তথ্য। কিন্তু কোথাও কোন সঠিক তথ্য বা উত্তর খুঁজে পাচ্ছেন না। আর তাই আপনাদের জন্য এই আর্টিকেলের মাধ্যমে জানাবো,খাকি ক্যাম্পবেল হাঁস কত দিনে ডিম দেয় এবং খাকি ক্যাম্পবেল হাঁস বছরে কয়টি ডিম দেয় সহ খাকি ক্যাম্পবেল হাঁস সম্পর্কিত বিস্তারিত তথ্য।
খাকি ক্যাম্পবেল হাঁস কত দিনে ডিম দেয় এবং খাকি ক্যাম্পবেল হাঁস বছরে কয়টি ডিম দেয়
পৃথিবীতে হাঁসের যতগুলো জাত রয়েছে তার মধ্যে ডিম উৎপাদনের জন্য খাকি ক্যাম্পবেল হাঁস শ্রেষ্ঠ। বর্তমানে আমাদের দেশে গ্রামে এবং খামারে ডিম উৎপাদনের জন্য হাঁস পালনে খাকি ক্যাম্পবেল হাঁস সর্বাধিক জনপ্রিয়তা লাভ করেছে। আর তাই আমরা আপনাদের এই আর্টিকেলের মাধ্যমে জানাবো,খাকি ক্যাম্পবেল হাঁস কত দিনে ডিম দেয় এবং খাকি ক্যাম্পবেল হাঁস বছরে কয়টি ডিম দেয় সহ খাকি ক্যাম্পবেল হাঁস সম্পর্কিত বিস্তারিত আরো তথ্য।

ভূমিকা

প্রিয় পাঠক এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করব, কোন জাতের হাঁস বেশি ডিম দেয় ,খাকি ক্যাম্পবেল হাঁস কত দিনে ডিম দেয় , খাকি ক্যাম্পবেল হাঁস বছরে কয়টি ডিম দেয় ,
খাকি ক্যাম্পবেল হাঁসের খাবার তালিকা ,খাকি ক্যাম্পবেল হাঁসের ভ্যাকসিন তালিকা ,খাকি ক্যাম্পবেল হাঁসের ভিটামিনের তালিকা এবং খাকি ক্যাম্পবেল হাঁসের ওষুধের তালিকা সহ খাকি ক্যাম্পবেল হাস সম্পর্কিত বিস্তারিত তথ্য।

কোন জাতের হাঁস বেশি ডিম দেয়

ডিম উৎপাদনের জন্য সবথেকে ভালো জাত হল ইন্ডিয়ান রানার ও রুয়েল ক্যাগুয়া হাঁসের সংমিশ্রণের মাধ্যমে তৈরি করা খাকি ক্যাম্পবেল জাতীয় হাঁস। যা আমাদের দেশে বেশ জনপ্রিয় একটি জাত। খাকি ক্যাম্পবেল জাতীয় হাঁস শুধু ডিম উৎপাদনের জন্য বিখ্যাত তা নয় এরা মাংস উৎপাদনের জন্য বেশ জনপ্রিয়। এছাড়াও ডিম উৎপাদনের জন্য হাঁসের আরও কিছু জাত রয়েছে যেগুলো হল, ইন্ডিয়ান রানার এবং জিনডিং জাতের হাঁস।

খাকি ক্যাম্পবেল হাঁস কত দিনে ডিম দেয়

ডিম উৎপাদনের জন্য আমাদের দেশে খাঁকি ক্যাম্বেল হাঁস বেশ জনপ্রিয়। আর এই জাতের হাঁস সাধারণত ৪-৪.৫ মাস বয়স হলেই ডিম দেওয়া শুরু করে। তবে এদের খাদ্যের মান এবং গুণ বজায় রেখে ঠিকমতো খাবার দিলে এরা ৪ মাস ১০ দিনের মধ্যেই ডিম দেওয়া শুরু করে দেয়।

খাকি ক্যাম্পবেল হাঁস বছরে কয়টি ডিম দেয়

খাকি ক্যাম্বেল হাঁস বছরে প্রায় ২৫০-২৮০ টি ডিম পাড়ে। খাকি ক্যাম্বেল হাঁস হাঁস একটানা দুই বছর ভালো মতো ডিম পাড়েতে পারে। আর তাই বর্তমানে আমাদের দেশে খাকি ক্যাম্পবেল জাতের হাঁস ডিম উৎপাদনের জন্য অনেক বেশি জনপ্রিয়তা লাভ করেছে।

খাকি ক্যাম্পবেল হাঁসের খাবার তালিকা

খাঁকি ক্যাম্বেল হাঁস যেহেতু ছেড়ে এবং আবদ্ধ অবস্থায় পালন করা হয় তাই এর খাদ্য তালিকা দুই ভাবে দেওয়া যেতে পারে। খাকি ক্যাম্বেল হাঁস ছেড়ে পালন করলে তুলনামূলক অনেক কম খরচে এদের পালন করা যায়। কারণ এদের খাদ্য তালিকার ৬০% সুষম খাদ্য এরা প্রাকৃতিকভাবে আহরণ করে বা খেয়ে থাকে। এদের ছেড়ে পালন করলে পুকুর বা জলাশয় অথবা মাঠ ঘাট ও বিল থেকে জলজ উদ্ভিদ , বিভিন্ন ধরনের পোকামাকড় , শামুক , মাছের ডিম বা মাছের ছোট পোনা , গুগলি এবং গেরি খেয়ে এদের প্রতিদিনের খাদ্যের প্রায় ষাট শতাংশ খাদ্য গ্রহণ করে থাকে।
আর তাই ছেড়ে পালন করলে এক একটি হাঁসকে গড়ে ৫০ থেকে ৬০ গ্রাম খাবার দিলেই হয়ে যায়। কিন্তু আবদ্ধ অবস্থায় হাস পালন করলে তখন হাঁসের সুষম খাদ্যের পুরোটাই আপনাকে তৈরি করে খাওয়াতে হয়। এভাবে পালন করলে একটি পূর্ণবয়স্ক হাঁসের দৈনিক ১৪০ থেকে ১৫০ গ্রাম সুষম খাদ্য দিতে হয়। তাই ছেড়ে পালন করা তুলনায় আবদ্ধ অবস্থায় হাঁস পালন করা তুলনামূলক ব্যয়বহুল।
নিচে খাকি ক্যাম্পবেল হাঁসের ৫০ কেজির একটি সুষম খাদ্যের তালিকা দেওয়া হলো।

ক্রমিক নং

খাদ্য উপাদান

বাচ্চা হাঁস

(০-৬  সপ্তাহ)

বাড়ন্ত হাঁস

(৭-১৯ সপ্তাহ)

ডিম পাড়া হাঁস

২০ সপ্তাহ বা তারও বেশি

গম ভাঙা

১৮ কেজি

১৯ কেজি

১৮ কেজি

ভুট্টা ভাঙ্গা

৯ কেজি

৯ কেজি

৮ কেজি

চালের কুড়া

৯ কেজি

৮.৫ কেজি

৯.৫ কেজি

সয়াবিন মিল

১১ কেজি

১১.৫ কেজি

১১.৫ কেজি

প্রোটিন কনসেনট্রেট

১ কেজি

১ কেজি

১ কেজি

ঝিনুক  চূর্ণ

১ কেজি

১ কেজি

১.২৫ কেজি

ডিসিপি

৬২৫ গ্রাম

৬২৫ গ্রাম

১ কেজি

ভিটামিন প্রিমিক্স

১২৫ গ্রাম

১২৫ গ্রাম

১০০ গ্রাম

লাইসিন

৫০ গ্রাম

৫০ গ্রাম

৫০ গ্রাম

১০

মিথিওনিন

৫০ গ্রাম

৫০ গ্রাম

৫০ গ্রাম

১১

লবণ

১৫০ গ্রাম

১৫০ গ্রাম

১৫০ গ্রাম


  সর্বমোট

৫০ কেজি

৫০ কেজি

৫০ কেজি

খাকি ক্যাম্পবেল হাঁসের ভ্যাকসিন তালিকা

খাকি ক্যাম্পবেল হাঁস হোক অথবা অন্য যেকোনো জাতের হাস হোক না কেন যদি সঠিক নিয়মে এদের ভ্যাকসিনেশনের মাধ্যমে পালন করা হয়ে থাকে তবে হাঁসের রোগ না হওয়ার সম্ভাবনা ৮০ ভাগ। আর তাই বাণিজ্যিকভাবে হাঁস পালন করার আগে অবশ্যই আমাদের জেনে নিতে হবে হাঁসের কখন কোন ভ্যাকসিন দিতে হয় তার বিস্তারিত তথ্য। নিচে খাকি ক্যাম্পবেল হাঁস সহ অন্যান্য সকল জাতের হাঁসের ভ্যাকসিন তালিকা ও প্রয়োগবিধি বিস্তারিতভাবে দেওয়া হল।

ক্রমিক নং

বয়স

রোগের নাম

ভ্যাকসিনের নাম

প্রয়োগ পদ্ধতি

২০-২২

ডাক প্লেগ

ডাক প্লেগ

১ মিলি করে বুকের চামড়ার নীচে

৪০-৪২

ডাক প্লেগ

ডাক প্লেগ

১ মিলি করে বুকের চামড়ার নীচে

৭০

ডাক কলেরা

ডাক কলেরা

১ মিলি করে বুকের চামড়ার নীচে

৯০

ডাক কলেরা

ডাক কলেরা

১ মিলি করে বুকের চামড়ার নীচে

১০০

ডাক প্লেগ

ডাক প্লেগ

১ মিলি করে বুকের বা রানের মাংসে

খাকি ক্যাম্পবেল হাঁসের ভিটামিনের তালিকা

নিচে উল্লেখিত ভিটামিন গুলো সঠিকভাবে প্রয়োগ করলে খাকি ক্যাম্পবেল হাঁস সহ অন্যান্য সকল জাতের হাঁস সুস্থ থাকে। যার ফলে হাঁস থেকে অধিক ডিম এবং মাংস উৎপাদন করা যায়। এতে খামারি ভাই-বোনদের ভালো লাভ করতে পারে।
নিচে বিস্তারিতভাবে খাকি ক্যাম্পবেল হাঁসের ভিটামিনের তালিকা ও প্রয়োগবিধি দেওয়া হলো।

ক্রমিক নং

ভিটামিনের নাম

প্রয়োগ বিধি

প্রয়োগমাত্রা

এডি৩ই

সপ্তাহে ২ দিন সকালের পানিতে

২ লিটার পানিতে ১ মিলি

লিভার টনিক

সপ্তাহে ১ দিন সকালের পানিতে

৩ লিটার পানিতে ১ মিলি

ই-সেল

এক সপ্তাহ অন্তর পরপর ২ দিন

২ লিটার পানিতে ১ মিলি

জিংক

সপ্তাহে ১ দিন সকালের পানিতে

১ লিটার পানিতে ১ মিলি

ক্যালসিয়াম

সপ্তাহে ১ দিন বিকেলের পানিতে

১ লিটার পানিতে ১ মিলি

খাকি ক্যাম্পবেল হাঁসের ওষুধের তালিকা

নিচে উল্লেখিত ঔষধ গুলো সঠিকভাবে প্রয়োগ করলে খাকি ক্যাম্পবেল হাঁস সহ অন্যান্য সকল জাতের হাঁস সুস্থ থাকে। যার ফলে হাঁস থেকে অধিক ডিম এবং মাংস উৎপাদন হয়ে থাকে। এতে খামারি ভাই-বোনদের একটি ভালো লাভের আশা থাকে।
নিচে বিস্তারিতভাবে খাকি ক্যাম্পবেল হাঁসের ওষুধের তালিকা ও প্রয়োগ বিধি দেওয়া হলো।

ক্রমিক নং

ঔষধের নাম

ঔষধের মাত্রা

ঔষধ প্রদানের সময়

ডব্লিউ এস (WS)

৩ লিটার পানিতে ১ গ্রাম

২-৩ দিন প্রতি সপ্তাহে, চার সপ্তাহ পর্যন্ত

ই-সেল (E-Sel)

৩ লিটার পানিতে ১ গ্রাম

প্রতি সপ্তাহে ১-২ দিন, বিশেষ করে ডিম দেওয়ার সময়ে

ভিটামিন এডি৩ই (AD3E)

৩ লিটার পানিতে ১ গ্রাম

প্রতি সপ্তাহে ১-২ দিন, বিশেষ করে ডিম দেওয়ার সময়ে

রেনামাইসিন

২ কেজি খাদ্যে ১ গ্রাম

১-২ মাস  পরপর ৩-৫ দিন

জিংকভেট

২ লিটার পানিতে ১ গ্রাম

১-২ দিন প্রতি সপ্তাহে নিয়মিত

শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ আমরা এই আরটিকালের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করেছি,কোন জাতের হাঁস বেশি ডিম দেয় ,খাকি ক্যাম্পবেল হাঁস কত দিনে ডিম দেয় , খাকি ক্যাম্পবেল হাঁস বছরে কয়টি ডিম দেয় ,খাকি ক্যাম্পবেল হাঁসের খাবার তালিকা ,খাকি ক্যাম্পবেল হাঁসের ভ্যাকসিন তালিকা ,খাকি ক্যাম্পবেল হাঁসের ভিটামিনের তালিকা এবং খাকি ক্যাম্পবেল হাঁসের ওষুধের তালিকা সহ খাকি ক্যাম্পবেল হাস সম্পর্কিত বিস্তারিত তথ্য।
আর তাই এই আর্টিকেলটি যদি আপনাদের কোন উপকারে এসে থাকে অথবা ভালো লেগে থাকে। তবে অবশ্যই আপনারা আপনাদের বন্ধু-বান্ধবের সাথে এই আর্টিকেলটি শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন।

ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url