কোন জাতের হাঁস পালন লাভজনক বেশি এবং কোন হাঁস কত দিনে ডিম দেয়

প্রিয় পাঠক আপনারা হয়তো অনেকেই জানার চেষ্টা করছেন ,কোন জাতের হাঁস পালন লাভজনক বেশি ,কোন হাঁস কত দিনে ডিম দেয় এবং হাঁস পালনের সবচেয়ে সহজ পদ্ধতি কোনটি সে সম্পর্কিত সব তথ্য। কিন্তু কোথাও কোন সঠিক তথ্য খুঁজে পাচ্ছেন না। আর তাই আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো ,কোন জাতের হাঁস পালন লাভজনক বেশি ,কোন হাঁস কত দিনে ডিম দেয় এবং হাঁস পালনের সবচেয়ে সহজ পদ্ধতি কোনটি।
কোন জাতের হাঁস পালন লাভজনক বেশি এবং কোন হাঁস কত দিনে ডিম দেয়
হাঁস পালন অনেক লাভজনক। কিন্তু কোন জাতের হাঁস পালন অধিক লাভজনক এটি নির্ভর করছে আপনি কোন উদ্দেশ্যে হাঁস পালন করতে চান তার ওপর। আপনি যদি মাংসের জন্য পালন করতে চান তবে সেটির পদ্ধতি একরকম এবং ডিমের জন্য পালন করতে চাইলে সেটির পালন পদ্ধতি আর একরকম। আর তাই কোন জাতের হাঁস পালন লাভজনক বেশি ,কোন হাঁস কত দিনে ডিম দেয় এবং হাঁস পালনের সবচেয়ে সহজ পদ্ধতি কোনটি সম্পর্কিত এই আর্টিকেলটি ভালোমতো পড়লে আপনারা সঠিক তথ্য জানতে পারবেন।

ভূমিকা

এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করব ,কোন জাতের হাঁস পালন লাভজনক বেশি ,কোন হাঁস কত দিনে ডিম দেয়, মাংসের জন্য হাঁস পালন পদ্ধতি , ডিমের জন্য হাঁস পালন পদ্ধতি , হাঁস পালনের সবচেয়ে সহজ পদ্ধতি ,কোন হাঁস সবচেয়ে বেশি ডিম দেয় এবং হাঁস পালন লাভজনক কেন এই সম্পর্কিত বিস্তারিত তথ্য।
আর তাই আমরা আশা করছি আপনারা এই আর্টিকেলটি খুব ভালোমতো করে পড়বেন এবং হাঁস পালন সম্পর্কিত সকল তথ্য গুলো বিস্তারিতভাবে জেনে নিবেন।

কোন জাতের হাঁস পালন লাভজনক বেশি

আমাদের দেশে সাধারণত দুইটি কারণে হাঁস পালন করা হয়ে থাকে। একটি হলো মাংসের জন্য হাঁস পালন এবং অন্যটি হল ডিমের জন্য হাঁস পালন। আর তাই হাঁস পালনের সর্বপ্রথম শর্ত হলো আপনি কোনটির জন্য হাঁস পালন করতে চান। মাংস উৎপাদনের জন্য নাকি ডিম উৎপাদনের জন্য আপনি হাঁস পালন করতে চান। নিচে এই দুইটি পদ্ধতি বিস্তারিত ভাবে আলোচনা হয়েছে।

মাংসের জন্য হাঁস পালন

মাংস উৎপাদনের জন্য বেইজিং জাত আমাদের দেশে বর্তমানে অনেক জনপ্রিয়তা লাভ করেছে। বেইজিং ছাড়াও পেকিন বা বেলজিয়াম হাঁস নামেও এ জাতটি বেশ পরিচিত। সঠিকভাবে তিন মাস পর্যন্ত পরিচর্যা করলে এই হাঁস তিন থেকে সাড়ে তিন কেজি পর্যন্ত ওজন হয়ে থাকে। এছাড়াও মাংস উৎপাদনের জন্য রুয়েল ক্যাগুয়া , আইলেসবাড়ি , সুইডেন এবং মাসকভি জাতের হাসও বেশ জনপ্রিয়। আর এই জাতের হাঁস গুলো সঠিক পরিচর্যা করলে একটি পূর্ণবয়স্ক পুরুষ হাঁসের ওজন ৬ কেজি এবং মাদি হাঁসের ওজন ৪ কেজি পর্যন্ত হয়ে থাকে।

ডিমের জন্য হাঁস পালন

ডিম উৎপাদনের জন্য সবথেকে ভালো জাত হল ইন্ডিয়ান রানার ও রুয়েল ক্যাগুয়া হাঁসের সংমিশ্রণের মাধ্যমে তৈরি করা খাকি ক্যাম্বেল জাতীয় হাঁস। যা আমাদের দেশে বেশ জনপ্রিয় একটি জাত। খাকি ক্যাম্বেল জাতীয় হাঁস শুধু ডিম উৎপাদনের জন্য বিখ্যাত তা নয় এরা মাংস উৎপাদনের জন্য বেশ জনপ্রিয়। এছাড়াও ডিম উৎপাদনের জন্য হাঁসের আরও কিছু জাত রয়েছে যেগুলো হল, ইন্ডিয়ান রানার এবং জিনডিং জাতের হাঁস।

হাঁস পালনের সবচেয়ে সহজ পদ্ধতি

বর্তমানে হাঁস পালনের সবচেয়ে সহজ পদ্ধতি হলো বিল বা হাওড়ে হাঁস পালন। এখন অনেকেই বিলে যেখানে জলাশয় থাকে তার পাশে একটি ঘর করে বা পিরপল টাঙ্গিয়ে যেন বৃষ্টির পানি এবং অন্য কোন পশু হাঁসকে আক্রমণ করতে না পারে সেই ব্যবস্থা রেখে পালন করছে। এই পদ্ধতিতে হাঁস পালন করলে অধিক লাভবান হওয়া যায়।
কারণ বিল বা হাওরে হাঁস পালন করলে তাদের খাবার কম লাগে এবং তারা বিলে বা হাওড়ে পর্যাপ্ত পরিমাণ পুষ্টিক বা প্রোটিন জাতীয় খাবার থাকে এবং তাদের শারীরিক বৃদ্ধির জন্য অনেক বড় জায়গা পেয়ে থাকে। এর ফলে হাঁস এর দ্রুত বৃদ্ধি ঘটে এবং দ্রুত ডিম দেওয়া শুরু করে। আর এর ফলে কম মুনাফ হয় অধিক লাভবান হওয়া যায়।

হাঁস পালন লাভজনক কেন

উন্মুক্ত অবস্থায় হাঁস পালন করলে হাঁস অনেকটা জায়গা পায় যার ফলে তাদের শারীরিক বৃদ্ধির দ্রুত ঘটে এবং প্রাকৃতিক উপায়ে সৃষ্ট খাবার যেমন মাছ ঝিনুক শামুক পোকামাকড় এছাড়াও বিভিন্ন ধরনের জলজ উদ্ভিদ খেয়ে থাকে । এর ফলে হাঁসের খাদ্য কম লাগে। এছাড়াও পুকুরে হাঁস পালন করলে মাছের খাদ্য বা ষাঁড়ের প্রয়োজন হয় না। কারণ হাঁসের পায়খানা খেয়ে মাছের বৃদ্ধি ঘটে যার ফলে মাছের খাবার কম লাগে। আর এই জন্যই হাঁস পালন অধিক লাভজনক।

কোন হাঁস কত দিনে ডিম দেয়

হাস কতদিনে ডিম দিবে সেটি নির্ভর করে এর জাত , সময় কাল , ওজন এবং খাদ্যমান এর উপর। আর তাই নিচে আপনাদের জন্য কোন হাঁস কত দিনে ডিম দেয় তার বিস্তারিত তথ্য উল্লেখ করা হলো।

খাকি ক্যাম্বেল হাঁস কত দিনে ডিম দেয় এবং বছরে কয়টি ডিম দেয়

ডিম উৎপাদনের জন্য আমাদের দেশে খাঁকি ক্যাম্বেল হাঁস বেশ জনপ্রিয়। আর এই জাতের হার সাধারণত চার থেকে পাঁচ মাস বয়স হলেই ডিম দেওয়া শুরু করে। খাকি ক্যাম্বেল হাঁস বছরে প্রায় ২৫০-২৮০ টি ডিম পাড়ে। এ জাতের হাঁস একটানা দুই বছর ভালো মতো ডিম পাড়ে।

বেইজিং হাঁস কত দিনে ডিম দেয় এবং বছরে কয়টি ডিম দেয়

বেইজিং বা পেকিন হাঁস সাধারণত ৫-৬ বয়স হলে ডিম দেওয়া শুরু করে। আর এই বেইজিং বা পেকিন হাঁস বছরে প্রায় ২৩০-২৫০ টি ডিম পাড়তে পারে।

দেশি হাঁস কত দিনে ডিম দেয় এবং বছরে কয়টি ডিম দেয়

দেশীরা সাধারণত অন্যান্য হাঁসের তুলনায় অনেকটা দেরিতে ডিম দিয়ে শুরু করে। দেশি হাঁস পাঁচ থেকে ছয় মাস বয়সে ডিম দেওয়া শুরু করে। আর এই হাঁস বছরে প্রায় ১৫০ থেকে ২০০ টি পর্যন্ত ডিম দিয়ে থাকে।

চিনা হাঁস কত দিনে ডিম দেয় এবং বছরে কয়টি ডিম দেয়

সাধারণত চিনা হাঁস ৬ থেকে ৭ মাস বয়স হলে ডিম দেওয়া শুরু করে। এবং এই হাঁস বছরে প্রায় ৭০-১২০ টি পর্যন্ত ডিম দিয়ে থাকে। এ জাতের হাঁস অনেক বছর পর্যন্ত ডিম দিতে থাকে।

ইন্ডিয়ান রানার হাঁস কত দিনে ডিম দেয় এবং বছরে কয়টি ডিম দেয়

ইন্ডিয়ান রানার বা রানার হাঁস সাধারণত সাড়ে চার থেকে পাঁচ মাস বয়সে ডিম দেওয়া শুরু করে। আর এ জাতের হাঁস বছরে প্রায় ২৫০ থেকে ২৭০ পর্যন্ত ডিম দিয়ে থাকে।

রাজহাঁস কত দিনে ডিম দেয় এবং বছরে কয়টি ডিম দেয়

রাজহার সাধারণত ৮-৯ মাস বয়সে ডিম দেওয়া শুরু করে থাকে। রাজহাঁস খুবই কম ডিম দিয়ে থাকে। এরা বছরে এক থেকে দুইবার ডিম দেয়। আর একবার ডিম দিলে একসাথে ৮ থেকে ১২ টি পর্যন্ত ডিম দিয়ে থাকে। তবে এ জাতের হাঁস শুধুমাত্র শীতকালে ডিম দিয়ে থাকে।

কোন হাঁস সবচেয়ে বেশি ডিম দেয়

খাকি ক্যাম্বেল এবং ইন্ডিয়ান রানার হাঁস সবচেয়ে বেশি ডিম দিয়ে থাকে। এ জাতের হাঁস গুলোকে সঠিক নিয়মে এবং ভালো মানের খাবার দিয়ে পালন করতে পারলে এরা বছরে প্রায় ৩০০ ওপর ডিম দিয়ে থাকে।

শেষ কথা

এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি ,কোন জাতের হাঁস পালন লাভজনক বেশি ,কোন হাঁস কত দিনে ডিম দেয়, মাংসের জন্য হাঁস পালন পদ্ধতি , ডিমের জন্য হাঁস পালন পদ্ধতি , হাঁস পালনের সবচেয়ে সহজ পদ্ধতি ,কোন হাঁস সবচেয়ে বেশি ডিম দেয় এবং হাঁস পালন লাভজনক কেন এই সম্পর্কিত বিস্তারিত তথ্য।
তাই এই আর্টিকেলটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা কোন উপকারে আসে তবে অবশ্যই আপনারা আপনাদের বন্ধু-বান্ধবের সাথে এই আর্টিকেলটি শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন।
ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url