সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি এবং কোন মুরগি কত দিনে ডিম দেয়

প্রিয় পাঠক আপনারা হয়তো অনেকেই জানার চেষ্টা করছেন ,সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি এবং কোন জাতের মুরগি সবচেয়ে বেশি ডিম দেয় তার বিস্তারিত। কিন্তু কোথাও সঠিক উত্তর বা তথ্য খুঁজে পাচ্ছেন না। তাই চিন্তার কোন কারণ নেই। কারণ আমরা আপনাদের এই আর্টিকেলের মাধ্যমে কোন মুরগি কত দিনে ডিম দেয় এবং সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি তার বিস্তারিত তথ্যগুলো আপনাদের কাছে তুলে ধরার ।
কোন মুরগি কত দিনে ডিম দেয় এবং কোন জাতের মুরগি সবচেয়ে বেশি ডিম দেয়
যারা মুরগি পালন করেন বা মুরগি পালন করবেন তাদের সবার মনে একটি প্রশ্ন বিরাজমান থাকে আর তা হল কোন মুরগি কত দিনে ডিম দেয় এবং কোন জাতের মুরগি সবচেয়ে বেশি ডিম দেয়। আর তাই আপনাদের এই প্রশ্নের উত্তর দেবার জন্য আমরা কোন মুরগি কত দিনে ডিম দেয় এবং সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি সম্পর্কিত এই আর্টিকেলটি আপনাদের জন্য খুব সুন্দর করে তৈরি করা হয়েছে।

ভূমিকা

এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করব ,দেশি মুরগি কত দিনে ডিম দেয় , দেশি মুরগি বছরে কয়টি ডিম দেয় ,লেয়ার মুরগি কত দিনে ডিম দেয় , লেয়ার মুরগি বছরে কয়টি ডিম দেয় ,ফাওমি মুরগি কত দিনে ডিম দেয় , ফাওমি মুরগি বছরে কয়টি ডিম দেয় ,টাইগার মুরগি কত দিনে ডিম দেয় , টাইগার মুরগী বছরে কয়টি ডিম দেয় ,সোনালী মুরগি কত দিনে ডিম দেয় ,
সোনালি মুরগি বছরে কয়টি ডিম দেয় এবং সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি সম্পর্কিত বিস্তারিত তথ্য। তাই আমরা আশা করছি, এই আর্টিকেলটি বিস্তারিতভাবে পড়বেন এবং কোন মুরগি কত দিনে ডিম দেয় এবং সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি এই সম্পর্কিত সকল তথ্য জেনে নিবেন।

দেশি মুরগি কত দিনে ডিম দেয়

আমাদের দেশে প্রধানত ২ ধরনের দেশি মুরগির দেখতে পাওয়া যায়। এর মধ্যে একটি হলো স্থানীয় দেশি মুরগি এবং অন্যটি হলো উন্নত জাতের দেশি মুরগি। তবে স্থানীয় এবং উন্নত জাতের দেশি মুরগির ডিমের মধ্যে কোন পার্থক্য হয় না। এদের ডিমের ওজন গড়ে ৫০ গ্রাম হয়ে থাকে। উন্নত জাতের দেশি মুরগি সাধারণত ১৪৫ থেকে ১৫৫ দিনের মধ্যে প্রথম ডিম দিয়ে থাকে। এবং স্থানীয় দেশি মুরগি সাধারণত ১৬৫ থেকে ১৮০ দিনের মধ্যে প্রথম ডিম দিয়ে থাকে।

দেশি মুরগি বছরে কয়টি ডিম দেয়

দেশি মুরগি সাধারণত বছরে ১৫০ থেকে ১৮০ টি ডিম দিয়ে থাকে। তবে দেশি মুরগি একসাথে ১২ থেকে ১৮ টি পর্যন্ত ডিম পাড়তে পারে। আর দেশি মুরগির ডিমের ওজন প্রায় ৫০ গ্রাম পর্যন্ত হয়ে থাকে।

লেয়ার মুরগি কত দিনে ডিম দেয়

ডিম উৎপাদনের জন্য লেয়ার মুরগি খামারিদের পছন্দের উপরের দিকের মুরগি। কারণ ডিম পাড়া হাইব্রিড লেয়ার মুরগি সাধারণত ১২৫ থেকে ১৩৫ দিনের মধ্যে ডিম দেওয়া শুরু করে দেয়। এবং ১৬০ থেকে ১৮০ দিনের মধ্যে এই ডিম দেয়া সর্বোচ্চ উৎপাদনে আসে। হাইব্রিড লেয়ার মুরগি সাধারণত ৬৫০ থেকে ৭০০ দিন পর্যন্ত ডিম দিয়ে থাকে। তবে এই সময়ের পর এর ডিম দেওয়ার প্রবণতা পর্যায়ক্রমে কমতে থাকে।

লেয়ার মুরগির বছরে কয়টি ডিম দেয়

ডিম উৎপাদনের জন্য লেয়ার মুরগির থেকে ভালো অন্য কোন হয় না। কারণ একটি হাইব্রিড লেয়ার জাতীয় মুরগি থেকে বছরে ৩২০ থেকে ৩৪০ টি পর্যন্ত ডিম পাওয়া যায়। আর তাই ডিম উৎপাদনের জন্য লেয়ার মুরগি পালন অধিক লাভজনক।

ফাওমি মুরগি কত দিনে ডিম দেয়

ফাওমি মুরগি সাধারণত একটু দেরিতে ডিম দেয়। । ১৫০-১৭০ দিন বয়স হলে এরা ডিম দেওয়া শুরু করে। তবে এরা ডিম দেওয়া শুরু করলে একটানা অনেকদিন পর্যন্ত ডিম দিয়ে থাকে।

ফাওমি মুরগি বছরে কয়টি ডিম দেয়

দেশীয় যেকোনো মুরগির থেকে ফামি মুরগি অনেক বেশি ডিম দিয়ে থাকে। এবং ফাওমি মুরগির ডিমের আকার দেশি মুরগির ডিমের মতো হয়ে থাকে। ফাওমি মুরগি বছরে প্রায় ২৫০ থেকে ২৮০ টি ডিম দিয়ে থাকে।

টাইগার মুরগি কত দিনে ডিম দেয়

টাইগার মুরগিকে মূলত দেশী এবং সোনালি মুরগির সাথে দ্রুত বর্ধনশীল জাতের মুরগির ক্রস করে তৈরি করা হয়েছে। টাইগার মুরগির বৃদ্ধি হার দেশি মুরগি থেকে তুলনামূলক ভাবে বেশি এবং এর রোগ প্রতিরোধ ক্ষমতাও অনেক ভালো।
তাছাড়া টাইগার মুরগি ৫-৬ ছয় মাসের মধ্যে ডিম দিয়ে থাকে। টাইগার মুরগি ডিম দেওয়া শুরু করলে ২-২.৫ বছর পর্যন্ত অনেক ভালোমতো ডিম দিয়ে থাকে। এবং এই সময়ের পর টাইগার মুরগির ডিম দেওয়ার প্রবণতা কমে যায়।

টাইগার মুরগি বছরে কয়টি ডিম দেয়

টাইগার মুরগি সাধারণত দেখতে এবং পালন পদ্ধতি দেশি মুরগির মত। তবে টাইগার মুরগি দেশি মুরগি থেকে অনেক বেশি ডিম দিয়ে থাকে। টাইগার মুরগী বছরে ১৭০-১৮০ টি ডিম দিয়ে থাকে।

সোনালী মুরগি কত দিনে ডিম দেয়

সোনালী মুরগি সাধারণত ১৩০-১৪০ দিন বয়সে ডিম দেওয়া শুরু করে। তবে সোনালি মুরগির ডিম দেওয়ার প্রবণতা বা বৃদ্ধির হার অনেকটা ধীরগতির। আর তাই ছয় মাস বা ১৮০ দিন বয়স হলে সোনালি মুরগির অনেক ভালোভাবে ডিম দেওয়া শুরু করে। তবে এই ডিম দেওয়ার প্রবণতা দুই থেকে আড়াই বছর বয়সে অনেকটা কমে যেতে শুরু করে।

সোনালি মুরগি বছরে কয়টি ডিম দেয়

সোনালি মুরগি বছরে প্রায় ১৮০ থেকে ২০০ টি পর্যন্ত ডিম দিয়ে থাকে। তবে অরজিনাল ক্লাসিক সোনালী মুরগিগুলো আরো বেশি ডিম দিয়ে থাকে। এবং এই অরজিনাল ক্লাসিক সোনালী মুরগি বছরে প্রায় ৮০% পর্যন্ত ডিম দিতে পারে।

ব্রয়লার মুরগি কি ডিম দিতে পারে

ব্রয়লার মুরগি ডিম দিতে পারে কি এই প্রশ্নটি হয়তোবা অনেকেরই মনে ঘোরপাক খায়। এই প্রশ্নটির উত্তর হল ব্রয়লার মুরগি ডিম দিতে পারে। তবে এ মুরগির ডিমে আসতে প্রায় তিন থেকে চার মাস লেগে যায়। আর যেহেতু এই মুরগি অন্যান্য মুরগির তুলনায় অনেক বেশি খাদ্য খায় তাই এই তিন থেকে চার মাস খাবার খাইয়া বড় করার পরে ডিম নেওয়া বা ডিম উৎপাদন করা অনেকটাই এর কারণ হয়ে ওঠে। আর তাই ব্রয়লার মুরগিকে মানুষের জন্য মানুষ বেশি পালন করে থাকে।

সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি

সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি এটি জানার আগে আপনাকে জানতে হবে মুরগি পালন পদ্ধতি গুলো কি কি। কারণ মুরগি পালনের উপর নির্ভর করে মুরগির ডিম দেওয়া। হাইব্রিড লেয়ার মুরগি হচ্ছে সবচেয়ে বেশি ডিম পাড়া মুরগি গুলোর মধ্যে অন্যতম। কারণ এরা বছরে ৩২০ থেকে ৩৪০ টি পর্যন্ত ডিম দিয়ে থাকে।
 
আর যদি দেশী জাতীয় মুরগির মধ্যে সবথেকে বেশি ডিম পাড়া মুরগি সম্বন্ধে জানতে চান তবে জেনে রাখুন ফাওমি মুরগি হল দেশিও জাতের মধ্যে অন্যতম। কারণ এই মুরগি দেশি মুরগির মত ছেড়ে পাওয়া যায় এবং এর খাবারের পরিমাণও অনেক অংশে কম। এবং এই মুরগি বছরে ৩০০ থেকে ৩২০ টি পর্যন্ত ডিম দিয়ে থাকে। তাই ফাওমি মুরগির পালন করা অধিক লাভজনক।

শেষ কথা

এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি ,দেশি মুরগি কত দিনে ডিম দেয়, দেশি মুরগি বছরে কয়টি ডিম দেয় ,লেয়ার মুরগি কত দিনে ডিম দেয় , লেয়ার মুরগি বছরে কয়টি ডিম দেয় ,ফাওমি মুরগি কত দিনে ডিম দেয় , ফাওমি মুরগি বছরে কয়টি ডিম দেয় ,টাইগার মুরগি কত দিনে ডিম দেয় , টাইগার মুরগী বছরে কয়টি ডিম দেয় ,সোনালী মুরগি কত দিনে ডিম দেয়,
সোনালি মুরগি বছরে কয়টি ডিম দেয় এবং সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি সম্পর্কিত বিস্তারিত তথ্য। তাই এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা কোন উপকারে এসে থাকে তবে অবশ্যই, আপনারা আপনাদের বন্ধু-বান্ধবের সাথে আর্টিকেলটি শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন।

ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url