বেইজিং হাঁসের ভ্যাকসিন তালিকা এবং বেইজিং হাঁস কত দিনে ডিম দেয়

প্রিয় পাঠক আপনারা হয়তো অনেকেই বেইজিং হাঁসের ভ্যাকসিন তালিকা এবং বেইজিং হাঁস কত দিনে ডিম দেয় তার বিস্তারিত তথ্য গুলো জানার চেষ্টা করছি কিন্তু সঠিক কোন তথ্য বা উত্তর খুঁজে পাচ্ছেন না। আর তাই এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানাবো, বেইজিং হাঁসের ভ্যাকসিন তালিকা এবং বেইজিং হাঁস কত দিনে ডিম দেয় তার বিস্তারিত তথ্য।
বেইজিং হাঁসের ভ্যাকসিন তালিকা এবং বেইজিং হাঁস কত দিনে ডিম দেয়
বর্তমানে আমাদের দেশে মাংস উৎপাদনের জন্য বেইজিং হাঁস বর্তমানে বেশ জনপ্রিয়তা লাভ করেছে। তারই প্রেক্ষাপটে অনেকেই বেইজিং হাঁস পালন করছেন বা করতে চাচ্ছেন কিন্তু সঠিক কোন ধারণা না থাকার জন্য পালন করতে পারছেন না। আর তাই আপনাদের সুবিধার্থে আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো, বেইজিং হাঁসের ভ্যাকসিন তালিকা এবং বেইজিং হাঁস কত দিনে ডিম দেয় তার বিস্তারিত তথ্য সহ বেইজিং হাঁস সম্পর্কিত সকল তথ্য।

ভূমিকা

পাঠক বৃন্দ এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করব, বেইজিং হাঁসের বাচ্চার দাম কত, বেইজিং হাঁসের খাবার তালিকা, বেইজিং হাঁসের ভ্যাকসিন তালিকা,বেইজিং হাঁস কত দিনে ডিম দেয়, বেইজিং হাঁস বছরে কয়টি ডিম দেয়, বেইজিং হাঁসের ওজন সর্বোচ্চ কত হয়, বেইজিং হাঁসের ওষুধের তালিকা, বেইজিং হাঁসের ভিটামিনের তালিকা এবং বেইজিং হাঁসের মাংসের দাম কত সহ বেইজিং হাঁস সম্পর্কিত বিস্তারিত তথ্য।

বেইজিং হাঁসের বাচ্চার দাম কত

বেইজিং হল একটি পুষ্টি সমৃদ্ধ দ্বৈত উৎপাদনকারী অর্থাৎ মাংস এবং ডিম উভয় উৎপাদনে বিশ্বব্যাপী অধিক জনপ্রিয় একটি হাঁসের জাত। যা বর্তমানে আমাদের বাংলাদেশেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তাই এখন অনেকেই ছোট এবং বড় খামার আকারে এ হাঁস পালন করছে। আবার অনেকেই এই বেইজিং জাতের হাঁস পালন করার পরিকল্পনা করছে কিন্তু বাচ্চা কোথায় পাওয়া যায় এবং এর বাচ্চার কত দাম সে সম্পর্কে কোন ধারণা না থাকায় পালন করতে পারছে না।
বর্তমানে বেইজিং জাতের হাঁসের শূন্য থেকে সাত দিনের বয়সের বাচ্চা বিভিন্ন স্থানে বিভিন্ন দামে বিক্রয় হচ্ছে। তবে সাধারণত ৭০ টাকা থেকে ৮০ টাকার মধ্যে বেইজিং এর বাচ্চা বিক্রয় হচ্ছে। আর এ জাতের বাচ্চা বড় বড় খামাগুলোতে উৎপাদন করা হচ্ছে যা বাংলাদেশের সর্বত্র ডেলিভারি দিয়ে থাকে।

বেইজিং হাঁসের খাবার তালিকা

যেহেতু বেইজিং হাঁস মাংস উৎপাদন এবং ডিম উৎপাদন উভয় ক্ষেত্রেই বর্তমানে আমাদের দেশে বাণিজ্যিকভাবে পালন করা হচ্ছে। তাই অবশ্যই আমাদের বেইজিং হাঁসের খাবার তালিকা সঠিক এবং পুষ্টি সমৃদ্ধ হচ্ছে কিনা তা খেয়াল করতে হবে। সাধারণত বেইজিং হাঁসের বয়স অনুযায়ী এদের খাদ্য ব্যবস্থা বিভিন্ন রকমের হয়ে থাকে। যেমন বাচ্চা অবস্থায় কমপক্ষে ২১% প্রোটিন এর প্রয়োজন হয়। আবার যখন এ হাস ডিম দিবে তখন এদের প্রোটিনের প্রয়োজন হয় ১৬% । এছাড়াও ক্যালসিয়াম এবং এনার্জির চাহিদা বয়স অনুযায়ী বিভিন্ন রকমের হয়। তাই এসব কিছু বিবেচনা করে নিচে বেইজিং হাঁসের ৫০ কেজির একটি খাদ্য তালিকা বিস্তারিত দেওয়া হল।

ক্রমিক নং

খাদ্য উপাদান

বাচ্চা হাঁস

(০-৬  সপ্তাহ)

বাড়ন্ত হাঁস

(৭-১৯ সপ্তাহ)

ডিম পাড়া হাঁস

২০ সপ্তাহ বা তারও বেশি

গম ভাঙা

১৮ কেজি

১৯ কেজি

১৮ কেজি

ভুট্টা ভাঙ্গা

৯ কেজি

৯ কেজি

৮ কেজি

চালের কুড়া

৯ কেজি

৮.৫ কেজি

৯.৫ কেজি

সয়াবিন মিল

১১ কেজি

১১.৫ কেজি

১১.৫ কেজি

প্রোটিন কনসেনট্রেট

১ কেজি

১ কেজি

১ কেজি

ঝিনুক  চূর্ণ

১ কেজি

১ কেজি

১.২৫ কেজি

ডিসিপি

৬২৫ গ্রাম

৬২৫ গ্রাম

১ কেজি

ভিটামিন প্রিমিক্স

১২৫ গ্রাম

১২৫ গ্রাম

১০০ গ্রাম

লাইসিন

৫০ গ্রাম

৫০ গ্রাম

৫০ গ্রাম

১০

মিথিওনিন

৫০ গ্রাম

৫০ গ্রাম

৫০ গ্রাম

১১

লবণ

১৫০ গ্রাম

১৫০ গ্রাম

১৫০ গ্রাম


  সর্বমোট

৫০ কেজি

৫০ কেজি

৫০ কেজি

বেইজিং হাঁসের ভ্যাকসিন তালিকা

বেইজিং হাস হোক অথবা অন্য যেকোনো জাতের হাস হোক না কেন যদি সঠিক নিয়মে এদের ভ্যাকসিনেশনের মাধ্যমে পালন করা হয়ে থাকে তবে হাঁসের রোগ না হওয়ার সম্ভাবনা ৮০ ভাগ। আর তাই বাণিজ্যিকভাবে হাঁস পালন করার আগে অবশ্যই আমাদের জেনে নিতে হবে হাঁসের কখন কোন ভেকসিন দিতে হয় তার বিস্তারিত তথ্য। নিচে বেইজিং হাঁস সহ অন্যান্য সকল জাতের হাঁসের ভ্যাকসিন তালিকা ও প্রয়োগবিধি বিস্তারিতভাবে দেওয়া হল।

ক্রমিক নং

বয়স

রোগের নাম

ভ্যাকসিনের নাম

প্রয়োগ পদ্ধতি

২০-২২

ডাক প্লেগ

ডাক প্লেগ

১ মিলি করে বুকের চামড়ার নীচে

৪০-৪২

ডাক প্লেগ

ডাক প্লেগ

১ মিলি করে বুকের চামড়ার নীচে

৭০

ডাক কলেরা

ডাক কলেরা

১ মিলি করে বুকের চামড়ার নীচে

৯০

ডাক কলেরা

ডাক কলেরা

১ মিলি করে বুকের চামড়ার নীচে

১০০

ডাক প্লেগ

ডাক প্লেগ

১ মিলি করে বুকের বা রানের মাংসে

বেইজিং হাঁস কত দিনে ডিম দেয়

বেইজিং জাতের হাঁস বাণিজ্যিকভাবে মাংস উৎপাদনের জন্য বিশ্বব্যাপী সর্বাধিক জনপ্রিয় হলেও এরা ডিম উৎপাদনের জন্য যথেষ্ট উপযুক্ত একটি হাঁসের জাত। বেইজিং জাতের হাঁসকে সাধারণত সঠিক
এবং পুষ্টি সমৃদ্ধ খাবার দিলে এরা সাধারণত চার মাসের মধ্যেই ডিম দেওয়া শুরু করে। তবে এই হাঁসের বয়স যখন সাড়ে চার মাস থেকে পাঁচ মাস হয়ে যায় তখন এই জাতের হাঁস গুলো নিয়মিতভাবে ডিম দেওয়া শুরু করে দেয়।

বেইজিং হাঁস বছরে কয়টি ডিম দেয়

বেইজিং জাতের হাঁস বাণিজ্যিকভাবে মাংস উৎপাদনের জন্য বিশ্বব্যাপী সর্বাধিক জনপ্রিয় হলেও এরা ডিম উৎপাদনের জন্য যথেষ্ট উপযুক্ত একটি হাঁসের জাত। বেইজিং হাঁস সাধারণত বছরে ২০০ থেকে ২৫০ টি পর্যন্ত ডিম দিয়ে থাকে। তবে এই জাতের হাঁস একবার ডিম দেওয়া শুরু করলে একটানা দুই থেকে তিন বছর ডিম দিতে থাকে। দুই থেকে তিন বছর একটানা ডিম দেয়ার পর এদের ডিম দেওয়ার প্রবণতা কমে যায়।

বেইজিং হাঁসের ওজন সর্বোচ্চ কত হয়

মাংস উৎপাদনের জন্য বিশ্বব্যাপী বেইজিং হাঁসের চাহিদা এবং জনপ্রিয়তা অনেক বেশি। বেইজিং হাঁস দুই মাস সঠিক নিয়মে বা ণিজ্যিকভাবে পালন করলে সাধারণত গড়ে ২.৫ কেজি থেকে ৩.৫ কেজি পর্যন্ত হয়ে থাকে। আর তিন মাস পালন করলে এদের ওজন প্রায় ৪ থেকে ৫ কেজি পর্যন্ত হয়।

বেইজিং হাঁসের ওষুধের তালিকা

বেইজিং হাসির ওষুধের তালিকা নিচে বিস্তারিতভাবে দেওয়া হল।

ক্রমিক নং

ঔষধের নাম

ঔষধের মাত্রা

ঔষধ প্রদানের সময়

ডব্লিউ এস (WS)

৩ লিটার পানিতে ১ গ্রাম

২-৩ দিন প্রতি সপ্তাহে, চার সপ্তাহ পর্যন্ত

ই-সেল (E-Sel)

৩ লিটার পানিতে ১ গ্রাম

প্রতি সপ্তাহে ১-২ দিন, বিশেষ করে ডিম দেওয়ার সময়ে

ভিটামিন এডি৩ই (AD3E)

৩ লিটার পানিতে ১ গ্রাম

প্রতি সপ্তাহে ১-২ দিন, বিশেষ করে ডিম দেওয়ার সময়ে

রেনামাইসিন

২ কেজি খাদ্যে ১ গ্রাম

১-২ মাস  পরপর ৩-৫ দিন

জিংকভেট

২ লিটার পানিতে ১ গ্রাম

১-২ দিন প্রতি সপ্তাহে নিয়মিত

বেইজিং হাঁসের ভিটামিনের তালিকা

বেইজিং হাঁসের ভিটামিনের তালিকা নিচে বিস্তারিতভাবে দেওয়া হল।

ক্রমিক নং

ভিটামিনের নাম

প্রয়োগ বিধি

প্রয়োগমাত্রা

এডি৩ই

সপ্তাহে ২ দিন সকালের পানিতে

২ লিটার পানিতে ১ মিলি

লিভার টনিক

সপ্তাহে ১ দিন সকালের পানিতে

৩ লিটার পানিতে ১ মিলি

ই-সেল

এক সপ্তাহ অন্তর পরপর ২ দিন

২ লিটার পানিতে ১ মিলি

জিংক

সপ্তাহে ১ দিন সকালের পানিতে

১ লিটার পানিতে ১ মিলি

ক্যালসিয়াম

সপ্তাহে ১ দিন বিকেলের পানিতে

১ লিটার পানিতে ১ মিলি

বেইজিং হাঁসের মাংসের দাম কত

বেইজিং হাঁস যা বিভিন্ন স্থানে পিকিংহাস নামে পরিচিত। এই হাঁস মাংস উৎপাদনের জন্য বর্তমানে বিশ্বব্যাপী বেশ জনপ্রিয় একটি হাঁস। এছাড়াও এই হাঁসের মাংস অনেক পুষ্টি সমৃদ্ধ হওয়ায় বর্তমানে আমাদের দেশে বেজিং জাতের হাঁস বাণিজ্যিকভাবে পালন করা হচ্ছে। যেহেতু এর মানুষ অনেক পুষ্টি সমৃদ্ধ তাই এ হাঁসের মাংস বর্তমানে বেশ চাহিদা সম্পন্ন হয়ে উঠেছে। বেইজিং হাঁসের মাংসের দাম সময় এবং স্থানভেদে বিভিন্ন রকম হতে পারে। তবে বর্তমানে বেইজিং জাতের হাঁসের মাংস ৪৫০ থেকে ৫৫০ টাকা কেজিতে বিক্রয় করা হচ্ছে।

শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি,বেইজিং হাঁসের বাচ্চার দাম কত, বেইজিং হাঁসের খাবার তালিকা, বেইজিং হাঁসের ভ্যাকসিন তালিকা,বেইজিং হাঁস কত দিনে ডিম দেয়, বেইজিং হাঁস বছরে কয়টি ডিম দেয়, বেইজিং হাঁসের ওজন সর্বোচ্চ কত হয়, বেইজিং হাঁসের ওষুধের তালিকা, বেইজিং হাঁসের ভিটামিনের তালিকা এবং বেইজিং হাঁসের মাংসের দাম কত সহ বেইজিং হাঁস সম্পর্কিত বিস্তারিত তথ্য।
তাই এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা কোন উপকারে এসে থাকে তবে অবশ্যই আপনারা আপনাদের বন্ধু-বান্ধবের সাথে এই আর্টিকেলটি শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন।

ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url