ডিম পাড়া মুরগির খাবার তালিকা এবং ডিম পাড়া মুরগির ঔষধ তালিকা

প্রিয় পাঠক আপনারা হয়তো অনেকেই জানার চেষ্টা করছেন, ডিম পাড়া মুরগির খাবার তালিকা এবং ডিম পাড়া মুরগির ঔষধ তালিকা গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য। কিন্তু কোথাও কোনো সঠিক উত্তর বা তথ্য খুঁজে পাচ্ছেন না। আর তাই আজ এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করব ডিম পাড়া মুরগির খাবার তালিকা এবং ডিম পাড়া মুরগির ঔষধ তালিকা গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য।
ডিম পাড়া মুরগির খাবার তালিকা এবং ডিম পাড়া মুরগির ঔষধ তালিকা
যারা মুরগি পালন করেন বা মুরগি পালন করবেন তাদের সবার মনে একটি প্রশ্ন বিরাজমান থাকে আর তা হল ডিম পাড়া মুরগির খাবার তালিকা এবং ডিম পাড়া মুরগির ঔষধ তালিকা গুলো কি কি?আর তাই আপনাদের এই প্রশ্নের উত্তর দেবার জন্য আমরা ডিম পাড়া মুরগির খাবার তালিকা এবং ডিম পাড়া মুরগির ঔষধ তালিকা গুলো কি কি তার বিস্তারিত তথ্য এই আর্টিকেল এর মাধ্যমে তুলে ধরার চেষ্টা করলাম।

ভূমিকা

এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করব, ডিম পাড়া মুরগির খাবার তালিকা, ডিম পাড়া মুরগির ঔষধ তালিকা,সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি,ফাওমি মুরগি কত দিনে ডিম দেয়,ফাওমি মুরগি বছরে কয়টি ডিম দেয়,টাইগার মুরগি কত দিনে ডিম দেয় এবং টাইগার মুরগি বছরে কয়টি ডিম দেয় তার বিস্তারিত তথ্য।

ডিম পাড়া মুরগির খাবার তালিকা

অধিক ডিম উৎপাদনের জন্য এবং ডিম পাড়া মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য সঠিক নিয়মে খাদ্য বা খাবার প্রয়োগ করতে হবে। তবে ডিম পাড়া মুরগির খাবার তালিকা তৈরি করার আগে কয়েকটি বিষয় জেনে রাখা ভালো।যেমন কোন বয়সে কি ধরনের খাবার দিতে হবে , কেমন পুষ্টি মানের খাবার দিতে হবে , পালনের উদ্দেশ্য কি এবং আবহাওয়া অনুযায়ী খাবার প্রয়োগ করতে হবে।
সাধারণত একমাস বয়সের মুরগিকে স্টার্টার , বাড়ন্ত বয়সের মুরগিকে গ্রোয়ার এবং ডিম পাড়ার মুরগিকে লেয়ার ফিড দিতে হয়। আরো বিস্তারিতভাবে যদি বলি তাহলে, স্টার্টার ০-৬ সপ্তাহ পর্যন্ত , গ্রোয়ার ৭-১৪ সপ্তাহ পর্যন্ত , লেয়ার এক ১৫-৪৫ সপ্তাহ পর্যন্ত এবং লেয়ার দুই ৪৬-৯৫ সপ্তাহ পর্যন্ত দিতে হবে।
নিচে বিস্তারিতভাবে ডিম পাড়া মুরগির ৫০ কেজি পুষ্টি সমৃদ্ধ খাবার তৈরীর একটি তালিকা দেওয়া হল।

ক্রমিক নং

উপাদান

  স্টার্টার

গ্রোয়ার

লেয়ার এক

লেয়ার দুই

ভুট্টা

২৬  কেজি

২৬.৭৫ কেজি

২৭.৫ কেজি

২৮ কেজি

সয়াবিন মিল

১৩ কেজি

১২.৫ কেজি

১১.৫ কেজি

১১ কেজি

রাইচ পালিশ

৫ কেজি

৫ কেজি

৪ কেজি

৩.৭৫০ কেজি

প্রোটিন ৬০%

৩.৫ কেজি

৩ কেজি

২ কেজি

১.৫ কেজি

ঝিনুক  চূর্ণ

১ কেজি

১.১২৫ গ্রাম

৪ কেজি

৫ কেজি

লবণ

১৫০ গ্রাম

১৪০ গ্রাম

১৪০ গ্রাম

১৪০ গ্রাম

ডিসিপি

১৫০ গ্রাম

১৫০ গ্রাম

২৫০ গ্রাম

২৫০ গ্রাম

সালমোনেলা কিলার

১৫০ গ্রাম

১২৫ গ্রাম

১৫০ গ্রাম

১৬০ গ্রাম

  প্রিমিক্স

১০০ গ্রাম

১২৫ গ্রাম

১৫০ গ্রাম

১৫০ গ্রাম

১০

ডিএল মিথিওনিন

১২৫ গ্রাম

৬৫ গ্রাম

৬৫ গ্রাম

৬৫ গ্রাম

১১

এল লাইসিন

৫০ গ্রাম

৪৫ গ্রাম

৪০ গ্রাম

৩০ গ্রাম

১২

কোলিন ক্লোরাইড

৩০ গ্রাম

২৫ গ্রাম

২৫ গ্রাম

২৫ গ্রাম

১৩

টক্সিন বাইন্ডার

৭৫ গ্রাম

৭০ গ্রাম

১২৫ গ্রাম

১২৫ গ্রাম

১৪

সোডা

-

-

২৫ গ্রাম

৩৫ গ্রাম

১৫

সয়াবিন তেল

১০০ গ্রাম

৭৫ গ্রাম

৫০ গ্রাম

-

১৬

  সর্বমোট

৫০ কেজি

৫০ কেজি

৫০ কেজি

৫০ কেজি

ডিম পাড়া মুরগির ঔষধ তালিকা

নিচে ডিম পাড়া মুরগির কিছু প্রয়োজনীয় ঔষধের তালিকা এবং প্রয়োগ বিধি দেওয়া হল। যেগুলো প্রয়োগ করলে ডিম পাড়া মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং শারীরিকভাবে দ্রুত বৃদ্ধি ঘটে ও তাড়াতাড়ি ডিমে আসে। চলুন দেখে নেয়া যাক ডিম পাড়া মুরগির ঔষধের তালিকা এবং প্রয়োগ বিধি।

ক্রমিক নং

বয়স দিন

ঔষধের নাম

১ম দিন

লাইসোভিট বা গ্লুকোজ

টানা ২-৪ দিন

এমক্সাসিলিন

৩-৫ দিনের ভিতর

আইবি+এনডি লাইভ ভ্যাক্সিন (রানীক্ষেত ও ব্রংকাইটিস)

১০-১২ দিনের ভিতর

গামবোরো লাইভ ভ্যাক্সিন

১২-১৪ দিন

লিভারটনিক ও ভিটামিন

১৮-২২ দিনের ভিতর

গামবোরো লাইভ ভ্যাক্সিন

২৪-২৬ দিনের ভিতর

এনডি লাইভ ভ্যাক্সিন (রানীক্ষেত)

২৪-২৬ দিন

এম্প্রোলিয়াম + সিপ্রো

৩০ তম দিন

ফাউলপক্স ভ্যাক্সিন।

১০

৩৫ তম দিন

কৃমিনাষক ঔষধ।

১১

৪৫-৪৮ দিনের ভিতর

রানীক্ষেত লাইভ ভ্যাক্সিন (প্রাদুর্ভাব বেশি থাকলে)

১২

৫০ দিন থেকে নিয়মিত

প্রোবায়োটিক + ভিটামিন + লিভারটনিক

১৩

ডিম পাড়ার বয়স হলে বা ডিম পাড়া শুরু করলে

এডি৩+ ই-সেল+ ক্যালসিয়াম+ জিংক

( সপ্তাহে একদিন করে এক লিটার পানিতে এক মিলি করে)

সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি

সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি এটি জানার আগে আপনাকে জানতে হবে মুরগি পালন পদ্ধতি গুলো কি কি। কারণ মুরগি পালনের উপর নির্ভর করে মুরগির ডিম দেওয়া। হাইব্রিড লেয়ার মুরগি হচ্ছে সবচেয়ে বেশি ডিম পাড়া মুরগি গুলোর মধ্যে অন্যতম। কারণ এরা বছরে ৩২০ থেকে ৩৪০ টি পর্যন্ত ডিম দিয়ে থাকে।
আর যদি দেশী জাতীয় মুরগির মধ্যে সবথেকে বেশি ডিম পাড়া মুরগি সম্বন্ধে জানতে চান তবে জেনে রাখুন ফাওমি মুরগি হল দেশিও জাতের মধ্যে অন্যতম। কারণ এই মুরগি দেশি মুরগির মত ছেড়ে পাওয়া যায় এবং এর খাবারের পরিমাণও অনেক অংশে কম। এবং এই মুরগি বছরে ৩০০ থেকে ৩২০ টি পর্যন্ত ডিম দিয়ে থাকে। তাই ফাওমি মুরগির পালন করা অধিক লাভজনক।

ফাওমি মুরগি কত দিনে ডিম দেয়

ফাওমি মুরগি সাধারণত একটু দেরিতে ডিম দেয়। । ১৫০-১৭০ দিন বয়স হলে এরা ডিম দেওয়া শুরু করে। তবে এরা ডিম দেওয়া শুরু করলে একটানা অনেকদিন পর্যন্ত ডিম দিয়ে থাকে। তাছাড়া দেশীয় যেকোনো মুরগির থেকে ফাওমি মুরগি অনেক বেশি ডিম দিয়ে থাকে।

ফাওমি মুরগি বছরে কয়টি ডিম দেয়

যেকোনো মুরগির থেকে ফাওমি মুরগি অনেক বেশি ডিম দিয়ে থাকে। এবং ফাওমি মুরগির ডিমের আকার দেশি মুরগির ডিমের মতো হয়ে থাকে। ফাওমি মুরগি বছরে প্রায় ২৫০ থেকে ২৮০ টি ডিম দিয়ে থাকে।

টাইগার মুরগি কত দিনে ডিম দেয়

যারা টাইগার মুরগি পালন করে অথবা পালন করবেন তাদের মনে সবথেকে বড় যে প্রশ্নটি ঘরে সেটি হল টাইগার মুরগী কত দিনে ডিম পাড়ে এবং বছরে কয়টি ডিম পাড়ে। টাইগার মুরগি সাধারণত ৫-৬ মাস বয়সের মধ্যেই ডিম দেওয়া শুরু করে।

টাইগার মুরগি বছরে কয়টি ডিম দেয়

এই জাতের মুরগি বছরে ১৬০-১৮০ টি পর্যন্ত ডিম দিয়ে থাকে। আর এইভাবে একটানা দুই থেকে আড়াই বছর পর্যন্ত টাইগার মুরগি ডিম দিতে থাকে। তবে আস্তে আস্তে এই ডিম দেওয়ার প্রবণতা কমতে থাকে।

শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ আমরা এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করেছি,ডিম পাড়া মুরগির খাবার তালিকা, ডিম পাড়া মুরগির ঔষধ তালিকা,সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি,ফাওমি মুরগি কত দিনে ডিম দেয়,ফাওমি মুরগি বছরে কয়টি ডিম দেয়,টাইগার মুরগি কত দিনে ডিম দেয় এবং টাইগার মুরগি বছরে কয়টি ডিম দেয় তার বিস্তারিত তথ্য।
আর তাই এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা কোন উপকারে এসে থাকে তবে অবশ্যই এই আর্টিকেলটি আপনারা আপনাদের বন্ধু বান্ধবের সাথে শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন।

ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url