ফ্রিল্যান্সিংয়ে কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি এবং ফ্রিল্যান্সিং (Freelancing) কি

প্রিয় পাঠকবৃন্দ আপনারা কি জানেন ফ্রিল্যান্সিং এ কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি এবং ফ্রিল্যান্সিং (Freelancing) কি। যদি না জেনে থাকেন তবে আমরা আপনাদের এই আর্টিকালের মাধ্যমে জানাবো ফ্রিল্যান্সিং এ কোন কাজে চাহিদা সবচেয়ে বেশি এবং ফ্রিল্যান্সিং (Freelancing) কি।ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং এমন একটি পেশা যেখানে আপনার কাজ করার জন্য কোন নির্দিষ্ট সময়ের ধরা বাধা নেই ।
আপনার যেখানে ইচ্ছা এবং যখন ইচ্ছা আপনি আপনার মত করে কাজ করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারেন । তাই বেকারত্ব বা লেখাপড়া কমপ্লিট হচ্ছে না এই সবে ভেঙ্গে না পড়ে ফ্রিল্যান্সিং করুন। নিজের ইচ্ছামত কাজ করুন এবং নিজের ও পরিবারের ভবিষ্যৎ উজ্জ্বল করুন। আর তাই এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো,ফ্রিল্যান্সিংয়ে কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি এবং ফ্রিল্যান্সিং (Freelancing) কি সহ ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত তথ্য।

ভূমিকা

ফ্রিল্যান্সিং এ কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি , ফ্রিল্যান্সিং কি , কেন করবেন , এটি করতে কি কি প্রয়োজন , এর ভবিষ্যৎ কেমন এবং এর সুবিধা ও অসুবিধা গুলো কি কি সহ ফ্রিল্যান্সিং বিষয়ক সকল তথ্য জানার জন্য এই আর্টিকেলটি আপনাদের মনোযোগ দিয়ে পড়তে বা দেখতে হবে।

ফ্রিল্যান্সিং (Freelancing) কি ?

ফ্রিল্যান্সিং হল এমন একটি মাধ্যম যা কোন প্রতিষ্ঠানের না হয়ে নিজের মত করে স্বাধীনভাবে ইন্টারনেটের মাধ্যমে কাজ করে বৈধভাবে অর্থ উপার্জন করাকে বোঝায় । সোজা-সাপটায় বলতে গেলে ফ্রিল্যান্সিং এর অর্থ হলো মুক্ত পেশা বা স্বাধীনভাবে কাজ করা ।
ধরুন , আপনি একটি চাকরি করেন । সেখানে সকাল থেকে বিকাল পর্যন্ত অফিসের টাইম অনুযায়ী নির্দিষ্ট কাজ করতে হয় । কিন্তু আপনি যদি ফ্রিল্যান্সিং করেন তবে , আপনার কোন নির্দিষ্ট স্থান , টাইম বা নির্দিষ্ট কাজ থাকবে না । আপনি আপনার ব্যক্তি স্বাধীন মত যখন ইচ্ছা তখন কাজ করতে পারবেন ।

ফ্রিল্যান্সিং(Freelancing) কেন করবেন ?

ফ্রিল্যান্সিং করার কারণ বাংলাদেশ অতিরিক্ত জনবহুল একটি দেশ যার জন্য যোগ্যতা অনুযায়ী চাকরির অভাব । বেকারত্বের সংখ্যা অনেক বেশি । আর এই বেকারত্ব কে দূর করার জন্য আমাদের শিক্ষা এবং স্কিল গুলোকে কাজে লাগিয়ে ফ্রিল্যান্সিং করা উচিত।

তাছাড়া ফ্রিল্যান্সিং এর সব থেকে বড় সুবিধা হল আপনি ঘরে বসেই যখন ইচ্ছা তখন কাজ করতে পারবেন কাজ করতে পারবেন। এবং আপনি এর পেমেন্টও ঘরে বসেই পেয়ে যাবেন । এজন্য আমি মনে করি ফ্রিল্যান্সিংকে নিজের ক্যারিয়ার হিসেবে নিলে আপনি আপনার জীবনকে সুন্দরভাবে উপভোগ করতে পারবেন ।

ফ্রিল্যান্সিং(Freelancing)করতে কি কি প্রয়োজন বা কি জানতে হবে ?

প্রথমত ফ্রিল্যান্সিং করতে দুটি জিনিস অবশ্যই থাকতে হবে । সেগুলো হল ল্যাপটপ বা ডেস্কটপ এবং ইন্টারনেট সেবা। যেহেতু ফ্রিল্যান্সিং বলতে আমরা ইন্টারনেটের মাধ্যমে ল্যাপটপ বা ডেস্কটপে কাজ করে টাকা ইনকাম কে বুঝি। তাই এই দুইটি জিনিস থাকা আবশ্যক । এবং দ্বিতীয়ত আপনি কোন বিষয়ের উপর ফ্রিল্যান্সিং করবেন সেই বিষয়ের উপর ওপর পূর্ণ স্কিল বা জ্ঞান থাকতে হবে ।

এছাড়াও ফ্রিল্যান্সিং করার জন্য আপনার কাজের দক্ষতা এবং কাজ করার মত সময় অবশ্যই থাকতে হবে । আর যদি আপনার এর কোনোটিই না থাকে তবে সেই বিষয়ের উপর পূর্ণ জ্ঞান অর্জন করে নিতে হবে ।

ফ্রিল্যান্সিং(Freelancing) কিভাবে করবেন ?

আমরা মোটামুটি ভাবে সকলেই জানি যে, ফ্রিল্যান্সিং মানে মুক্ত পেশা যা অনলাইনের মাধ্যমে কাজ করে অর্থ উপার্জন করা যায় । কিন্তু আমরা অনেকেই জানি না কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করতে হয় । ফ্রিল্যান্সিং করার জন্য সবচেয়ে বেশি যে জিনিসটি প্রয়োজন হয় সেটি হলো ইন্টারনেট ।

কারণ নিজের জন্য কাজ খুঁজা থেকে শুরু করে কাজটি তৈরি করে আবার ক্লায়েন্টের কাছে জমা দেওয়া পর্যন্ত সবকিছুই নির্ভর করে ইন্টারনেটের উপর । কাজ করার জন্য আপনি কোন বিষয়ে কাজ করবেন সে বিষয়ে আপনার স্কিল ডেভেলপমেন্ট অনেক ভালো হতে হবে। সেজন্য আপনাকে ভালভাবে যে বিষয়ে ফ্রিল্যান্সিং করবেন সে বিষয়ে প্রশিক্ষণ নিতে হবে । তারপর ফ্রিল্যান্সিং করতে হবে । তবেই আপনি একজন ভালো ফ্রিল্যান্সার হয়ে উঠবেন ।

ফ্রিল্যান্সিং(Freelancing) কোথায় করবেন ?

আপনি যদি ঘরে বসে ফ্রিল্যান্সিং করার মাধ্যমে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে চান তবে আপনাকে অবশ্যই বিষয়ে ফ্রিল্যান্সিং করতে চান সে বিষয়ে ১০০% সঠিক জ্ঞান থাকতে হবে । আর যদি ওই বিষয়ে আপনি পারদর্শী না হন তবে আপনাকে প্রশিক্ষণ নিতে হবে । তাই আপনি যদি ফ্রিল্যান্সিংয়ে ১০০% স্কিল ডেভেলপমেন্ট এবং মানিব্যাগ গ্যারান্টি সহকারে বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং ও ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট অর্ডিনারি আইটিতে কোর্স করতে চান তবে , যোগাযোগ করুন।

ফ্রিল্যান্সিংয়ে কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি

বাংলাদেশে বর্তমানে ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় প্লাটফর্ম । ফ্রিল্যান্সিং এর হাজার হাজার কাজ রয়েছে । এর মধ্যে ডিজিটাল মার্কেটিং এর জনপ্রিয়তা সবার উপরে । এছাড়াও ওয়েব ডিজাইন,ওয়েব ডেভেলপিং, গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং, ইউটিউব এবং ফেসবুক মার্কেটিং ইত্যাদি সবথেকে বেশি চাহিদা সম্পন্ন । এবং অনলাইনে এই কাজগুলো সবথেকে বেশি করা হয় ।

ফ্রিল্যান্সিং(Freelancing) এর ভবিষ্যৎ কেমন ?

বাংলাদেশের প্রেক্ষাপটে অন্যতম সম্ভাবনাময় একটি মাধ্যম হলো ফ্রিল্যান্সিং । বর্তমানে দেশে বৈদেশিক মুদ্রা বৃদ্ধিতে ফ্রিল্যান্সিং অনেক বড় ভূমিকা পালন করছে । যেহেতু ফ্রিল্যান্সিং মার্কেট এর ৯০ শতাংশ কাজ উন্নত দেশগুলোর উপর নির্ভর করে , কাজের স্কিল যদি আপনার ভালো থাকে , তবে কাজ পাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে ।

এছাড়া বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ , কিংবা সরকারি ছুটি অথবা মারামারি বা গন্ডগোল যতই থাকুক না কেন , ফ্রিল্যান্সিং এর কাজ করতে আপনার শুধুমাত্র ইন্টারনেট কানেকশন এবং ল্যাপটপ বা ডেস্কটপ থাকলেই চলবে । তাই এর ভবিষ্যৎ কখনো খারাপ হবে বলে আমি মনে করি না ।

ফ্রিল্যান্সিং(Freelancing) এর সুবিধা

ফ্রিল্যান্সিং এর সুবিধা এত আছে যে তার বলে শেষ করা যাবে না । তাই কিছু গুরুত্বপূর্ণ সুবিধা নিচে আলোচনা করা হলো_
  • যেকোনো কাজে আপনার সুবিধা মত সময় অনুযায়ী আপনি কাজ করতে পারবেন ।
  • আপনি নিজেই নিজের কাজ বেছে নিতে পারবেন ।
  • নিজের পেমেন্ট রেট নিজেই ঠিক করতে পারবেন ।
  • আপনার ইচ্ছামত বিভিন্ন দেশের বিভিন্ন ক্লাইন্টের সাথে কাজ করতে পারবেন ।
  • আপনি চাইলে কোন কাজ একক ভাবে না করে টিম করেও করতে পারবেন ।

ফ্রিল্যান্সিং(Freelancing) এর অসুবিধা

ফ্রিল্যান্সিং করতে গেলে কিছু অসুবিধার সম্মুখীন হতে হয় । কি ধরনের অসুবিধা সম্মুখীন হতে হয় তা নিচে আলোচনা করা হলো_
  • ফ্রিল্যান্সারদের সবথেকে বড় যে সমস্যাটা হয় সেটা হল চোখের সমস্যা । কারণ একটানা অনেকক্ষণ কম্পিউটারের সামনে বসে থেকে কাজ করতে হয় যার জন্য চোখে সমস্যা হয়ে যায় ।
  • যেহেতু ফ্রিল্যান্সিং এর কাজ নিখুঁতভাবে করতে হয় তাই, এ কাজটি বেশিরভাগ টাইমে ফ্রিল্যান্সাররা গভীর রাতে করে থাকে । যার ফলে ঘুমের সমস্যা হয়ে যায় ।
  • দীর্ঘ সময় একই জায়গায় বসে কাজ করার জন্য শরীরের বিভিন্ন অংশ যেমন ঘাড় ,কোমর এবং পিঠে ব্যথাসহ বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দেয় ।
  • বেশিরভাগ কাজ বাসায় বসে করতে হয় বলে অনেক সময় ফ্রিল্যান্সারদের একাকিত্বের মাধ্যমে মানসিক অবসাদ দেখা দেয় । যেটি পরবর্তীতে বড় সমস্যা দেখা দিতে পারে ।

শেষ কথা

প্রিয় পাঠক আমরা ফ্রিল্যান্সিং এ কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি , ফ্রিল্যান্সিং কি এবং ফ্রিল্যান্সিং বিষয়ক সকল ধরনের তথ্য আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি । আমরা আশা করছি এ আর্টিকেলটির মাধ্যমে আপনারা জানতে পেরেছেন যে, ফ্রিল্যান্সিং এ কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি।
আর অবশ্যই সময়ের মূল্য দিন, আপনার জন্য ভালো কিছু অপেক্ষা করছে । পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তবে , অবশ্যই এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন ।

ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url