বাংলাদেশের সরকারি ছুটির তালিকা ২০২৫ বিস্তারিত দেখুন

প্রিয় পাঠক আপনারা কি বাংলাদেশের সরকারি ছুটির তালিকা ২০২৫ জানতে বা দেখতে চান ? যদি আপনার উত্তর হয় হ্যাঁ তবে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। আজ আমরা আপনাদের এই আর্টিকেল এর মাধ্যমে জানানোর চেষ্টা করব, বাংলাদেশের সরকারি ছুটির তালিকা ২০২৫।
সরকারি ছুটির তালিকা ২০২৫ বিস্তারিত দেখুন
ছুটি কার না ভালো লাগে। বিশেষ করে যারা বিভিন্ন সরকারি বা বেসরকারি অথবা অন্য কোন প্রতিষ্ঠানে কর্তব্যরত আছেন বা চাকরি করেন। তারা অতি আগ্রহের সাথে অপেক্ষা করেন কবে ছুটি পাবেন। তাই চলুন দেখেনি বাংলাদেশের সরকারি ছুটির তালিকা ২০২৫ বা ২০২৫ সালের কোন মাসের কত তারিখ কিসের জন্য সরকারি ছুটি থাকবে।

ভূমিকা

বাংলাদেশের সরকারি ছুটির তালিকা  ২০২৫ দেখার জন্য এই আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়ুন। এবং দেখে নিন ২০২৫ সালের কোন মাসের কত তারিখ কিসের জন্য সরকারি ছুটি রয়েছে।
বাংলাদেশের সরকারি ছুটির তালিকা ২০২৫ নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

বাংলাদেশের সরকারি ছুটির তালিকা ২০২৫

২০২৫ সালে বাংলাদেশের কোন মাসে কত তারিখে কিসের জন্য ছুটি রয়েছে। এর সবকিছু নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হল।

জানুয়ারি মাসের সরকারি মাসের ছুটির তালিকা ২০২৫

২০২৫ সালের জানুয়ারি মাসে শুধুমাত্র সাপ্তাহিক ছুটি ছাড়া অতিরিক্ত কোনো সরকারি ছুটি নেই।

ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৫

২০২৫ সালের ফেব্রুয়ারি মাসে যথাক্রমে ১৪ ফেব্রুয়ারি এবং ২১ শে ফেব্রুয়ারি এই দুই দিন সরকারি ছুটি রয়েছে। ২১শে ফেব্রুয়ারি রোজ শুক্রবার আমাদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে সরকারি ছুটি রয়েছে। এবং ১৪ ফেব্রুয়ারি রোজ শুক্রবার মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান শবে বরাত এর জন্য সরকারি ছুটি রয়েছে।

মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৫

২০২৫ সালের মার্চ মাসে ১৭,২৬,২৭,২৮ এবং ৩১ ই মার্চ এই পাঁচদিন সরকারি ছুটি আছে। ১৭ই মার্চ রোজ সোমবার হল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী। তাই এই দিনটি উদযাপনের জন্য বাংলাদেশে সরকারি ভাবে ছুটি থাকে।

এছাড়াও ২৬ শে মার্চ রোজ বুধবার বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে সরকারি ছুটি থাকে, ২৭ শে মার্চ রোজ বৃহস্পতিবার মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান শব-ই-কদর, ২৮ শে মার্চ রোজ শুক্রবার জমাতুল বিদা এবং ৩১ শে মার্চ রোজ সোমবার মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান ঈদুল ফিতরের জন্য সরকারি ছুটি রয়েছে।

এপ্রিল মাসের সরকারি ছুটির  তালিকা ২০২৫

২০২৫ সালের এপ্রিল মাসে যথাক্রমে ১ এবং ২ তারিখ রোজ মঙ্গলবার এবং বুধবার ঈদুল ফিতরের ছুটি এবং ১৪ এপ্রিল রোজ সোমবার বাংলা সালের পহেলা বৈশাখের ছুটি রয়েছে।

মে মাসের সরকারি ছুটির  তালিকা ২০২৫

২০২৫ সালের মে মাসে ১ মে এবং ৫ মে এই দুই দিন সরকারি ছুটি রয়েছে। ১ মে রোজ বৃহস্পতিবার আন্তর্জাতিক শ্রমিক দিবস বা মে দিবস উপলক্ষে সরকারি ছুটি রয়েছে। এবং ৫ মে রোজ সোমবার বৌদ্ধদের ধর্মীয় অনুষ্ঠান ' বুদ্ধ পূর্ণিমা রয়েছে যার জন্য এই দিন সরকারি ছুটি রয়েছে।

জুন মাসের সরকারি ছুটির তালিকা ২০২৫

২০২৫ সালের জুন মাসে সর্বমোট ৩ দিন সরকারি ছুটি রয়েছে। ১৬,১৭ এবং১৮ তারিখ পর্যন্ত রোজ শুক্রবার, শনিবার এবং রবিবার মুসলমানদের সবথেকে বড় ধর্মীয় অনুষ্ঠান ঈদুল আযহা এর ছুটি রয়েছে।

জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৫

২০২৫ সালের জুলাই মাসে সর্বমোট একদিন সরকারি ছুটি রয়েছে। ৬ই জুলাই রোজ রবিবার মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান আশুরা এর জন্য ছুটি রয়েছে।

আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৫

২০২৫ সালের আগস্ট মাসে সর্বমোট দুই দিন সরকারি ছুটি রয়েছে। এর মধ্যে ১৫ই আগস্ট রোজ শুক্রবার জাতীয় শোক দিবস উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।
এবং ১৬ আগস্ট রোজ শনিবার হিন্দু ধর্মাবলীর ধর্মীয় অনুষ্ঠান শুভ জন্মাষ্টমী উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।

সেপ্টেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৫

২০২৫ সালের সেপ্টেম্বর মাসে একদিন সরকারি ছুটি রয়েছে। ৫ এ সেপ্টেম্বর রোজ শুক্রবার মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান ঈদের মিলাদুন্নবীর উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।

অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৫

২০২৫ সালের অক্টোবর মাসে একদিন সরকারি ছুটি রয়েছে। ২ এ অক্টোবর রোজ বৃহস্পতিবার হিন্দু ধর্মাবলীদের ধর্মীয় অনুষ্ঠান বিজয়া দশমী উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।

নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৫

২০২৫ সালের নভেম্বর মাসে শুধুমাত্র সাপ্তাহিক ছুটি ছাড়া অতিরিক্ত কোন সরকারি ছুটি নেই।

ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৫

২০২৫ সালের ডিসেম্বর মাসে সর্বমোট দুই দিন সরকারি ছুটি রয়েছে। এর মধ্যে ১৬ই ডিসেম্বর রোজ মঙ্গলবার বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে সরকারি ছুটি রয়েছে। এবং ২৫ ডিসেম্বর রোজ বৃহস্পতিবার খ্রিস্টান ধর্মাবলীদের সব থেকে বড় ধর্মীয় অনুষ্ঠান বড়দিন উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।

বাংলাদেশের সরকারি ছুটির তালিকা ২০২৫-এর কিছু কথা

উপরে সরকারি ছুটির তালিকা ২০২৫ প্রদান করেছি। তবে এই ছুটি পরবর্তীতে পরিবর্তনও হতে পারে। যেহেতু ঈদুল ফিতর এবং ঈদুল আযহা চাঁদ দেখার উপর নির্ভর করে তাই ছুটির কমবেশি বা আগে পেছনে হতে পারে।
যদি ছুটির তারিখ পরিবর্তন হয় অথবা ছুটি বেশি বা কম হয় তবে পরিবর্তনের পরিপ্রেক্ষিতে সরকারের নির্দেশাবলী অনুযায়ী সব ধরনের অফিস আদালত , শিক্ষা প্রতিষ্ঠান অথবা অন্যান্য সব ধরনের প্রতিষ্ঠানকে মেনে চলতে হবে।

শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি,বাংলাদেশের সরকারি ছুটির তালিকা ২০২৫ এর বিস্তারিত তথ্য। তাই এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা কোন উপকারে এসে থাকে তবে অবশ্যই আপনার আপনাদের বন্ধু-বান্ধবের সাথে এই আর্টিকেলটি শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন।

ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url