২০২৪ সালে ঈদুল আযহা কবে এবং ২০২৪ সালের আরবি ক্যালেন্ডার

প্রিয় পাঠক আপনি কি ২০২৪ সালে ঈদুল আযহা কবে এবং ২০২৪ সালের আরবি ক্যালেন্ডার জানতে চাচ্ছেন কিন্তু সঠিক কোন তথ্য খুঁজে পাচ্ছেন না?চিন্তার কোন কারণ নেই। কারণ আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করব,২০২৪ সালে ঈদুল আযহা কবে এবং ২০২৪ সালের আরবি ক্যালেন্ডার সহ বিস্তারিত তথ্য।
২০২৪ সালের রমজান মাস , ঈদুল ফিতর , ঈদুল আযহা এবং আরবি ক্যালেন্ডার
মুসলিমদের সব থেকে বড় ধর্মীয় অনুষ্ঠান গুলোর মধ্যে রমজান মাস , ঈদুল ফিতর এবং ঈদুল আযহা হল সবথেকে বড় অনুষ্ঠান। আর পুরা মুসলিম বিশ্ব এই তিনটি ধর্মীয় অনুষ্ঠানের জন্য সারা বছর অপেক্ষা করে থাকে। তাই আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো,২০২৪ সালে ঈদুল আযহা কবে এবং ২০২৪ সালের আরবি ক্যালেন্ডার সহ বিস্তারিত তথ্য।

ভূমিকা

প্রিয় পাঠক আমরা আপনাদের এই আর্টিকেলের মাধ্যমে জানানোর চেষ্টা করব যে, ২০২৪ সালের কোন ঈদ কবে,২০২৪ সালে রমজান মাস কবে থেকে শুরু,
২০২৪ সালে শবে কদর কবে , ২০২৪ সালের আরবি ক্যালেন্ডার এবং বাংলাদেশে কেন একদিন পর ঈদ হয় এই সম্পর্কে বিস্তারিত তথ্য। তাই আশা করছি আপনারা মনোযোগ সহকারে পুরো পোস্টটি পড়বেন।

২০২৪ সালে রমজান মাস কবে থেকে শুরু

২০২৪ সালে রমজান মাস বা রোজা মুনসাইট বা মুনপেইজের এর হিসেব অনুযায়ী হিজরী সন ১৪৪৫ এর রমজান হবে ১০ই মার্চ রোজ রবিবার। এছাড়াও যেহেতু রমজান বা রোজা চাঁদ দেখার উপরে নির্ভর করে তাই ১১ই মার্চ রোজ সোমবার এবং ১২ ই মার্চ রোজ মঙ্গলবারও ২০২৪ সালে রমজান মাস বা রোজা শুরু হতে পারে। ২০২৪ সালে আশা করা যায় রোজা ৩০ টি হতে পারে।

২০২৪ সালে ঈদুল ফিতর কবে

২০২৪ সালে ঈদুল ফিতর বা রোজার ঈদ মুনসাইড বা নপেইজের হিসেব অনুযায়ী হিজরী সন ১৪৪৫ এর ঈদুল ফিতর বা রোজার ঈদ ৯ এপ্রিল রোজ মঙ্গলবার হবে।এছাড়াও যেহেতু ঈদুল ফিতর বা রোজার ঈদ চাঁদ দেখার উপরে নির্ভর করে তাই ১০ই এপ্রিল রোজ বুধবার এবং ১১ই এপ্রিল রোজ বৃহস্পতিবার ২০২৪ সালের ঈদুল ফিতর বা রোজার ঈদ হতে পারে।

২০২৪ সালে ঈদুল আযহা কবে

২০২৪ সালে ঈদুল আযহা বা কুরবানী ঈদ মুনসাইড বা নপেইজের হিসেব অনুযায়ী হিজরী সন ১৪৪৫ এর ঈদুল আযহা বা কুরবানী ঈদ ১৬ই জুন রোজ রবিবার হবে।এছাড়াও যেহেতু ঈদুল আযহা বা কুরবানী ঈদ চাঁদ দেখার উপরে নির্ভর করে তাই ১৭ই জুন রোজ সোমবার এবং ১৮ই জুন রোজ মঙ্গলবার ২০২৪ সালের ঈদুল আযহা বা কুরবানী ঈদ হতে পারে।

২০২৪ সালে শবে বরাত কবে

২০২৪ সালে রমজান মাস বা রোজা মুনসাইট বা মুনপেইজের এর হিসেব অনুযায়ী হিজরী সন ১৪৪৫ এর রমজান হবে ১০ই মার্চ রোজ রবিবার। এছাড়াও যেহেতু রমজান বা রোজা চাঁদ দেখার উপরে নির্ভর করে তাই ১১ই মার্চ রোজ সোমবার এবং ১২ ই মার্চ রোজ মঙ্গলবারও ২০২৪ সালে রমজান মাস বা রোজা শুরু হতে পারে। আর তাই উপরে বর্ণিত তথ্য অনুযায়ী ২০২৪ সালে শবে বরাত ২৫ শে ফেব্রুয়ারি রোজ রবিবার , ২৬ শে ফেব্রুয়ারি রোজ সোমবার অথবা ২৭ শে ফেব্রুয়ারি রোজ মঙ্গলবার হতে পারে।

২০২৪ সালে শবে কদর কবে

২০২৪ সালে রমজান মাস বা রোজা মুনসাইট বা মুনপেইজের এর হিসেব অনুযায়ী হিজরী সন ১৪৪৫ এর রমজান হবে ১০ই মার্চ রোজ রবিবার। এছাড়াও যেহেতু রমজান বা রোজা চাঁদ দেখার উপরে নির্ভর করে তাই ১১ই মার্চ রোজ সোমবার এবং ১২ ই মার্চ রোজ মঙ্গলবারও ২০২৪ সালে রমজান মাস বা রোজা শুরু হতে পারে। আর তাই উপরে বর্ণিত তথ্য অনুযায়ী ২০২৪ সালের শবে কদর ৫ই এপ্রিল রোজ শুক্রবার , ৬ এপ্রিল রোজ শনিবার অথবা ৭ই এপ্রিল রোজ রবিবার হতে পারে।

২০২৪ সালের আরবি ক্যালেন্ডার

ইসলাম ধর্মাবলীদের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিবস , অনুষ্ঠান বা উপলক্ষ এবং ইবাদত পালন করার জন্য হিজরী সন গণনার উপর নির্ভর করতে হয় বা নির্ভরশীল। আরে এই হিজরী সন বা সাল গণনা করা হয়ে থাকে ৩৫৫ বা ৩৬৫ দিনে। এছাড়াও হিজরি সনের মাস গুলো সাধারণত ২৯ অথবা ৩০ দিনের হয়ে থাকে।
আর এর ফলে প্রতিবছর এই গুরুত্বপূর্ণ দিবস , অনুষ্ঠান বা উপলক্ষ এবং ইবাদত এর দিনগুলো ১০ থেকে ১১ দিন করে এগিয়ে যায়। আর তাই মুসলিম ধর্মাবলিদের চাঁদ দেখার উপর এবং আরবি ক্যালেন্ডার এর উপর নির্ভরশীল হতে হয়। আর তাই নিচে ২০২৪ সালে আরবি ক্যালেন্ডার দেওয়া হলো।
আরবি ক্যালেন্ডার ২০২৪

বাংলাদেশে কেন একদিন পর ঈদ হয়

মধ্যপ্রাচ্য বা বিশ্বব্যাপী দেশগুলোর চেয়ে বাংলাদেশে সাধারণত মাস বা বছর তার ভৌগলিক অবস্থানের কারণে একদিন পরে শুরু হয়ে থাকে। যার ফলে বিশ্বের অন্যান্য দেশের চেয়ে আমাদের একদিন পরে হিজরি বছর উদযাপন করা হয়ে থাকে। এবং পর্যায়ক্রমে রমজান বা রোজা , ঈদুল ফিতর বা রোজার ঈদ এবং ঈদুল আযহা বা কুরবানীর ঈদও বিশ্বের অন্যান্য দেশের চেয়ে একদিন পরে অনুষ্ঠিত হয়ে থাকে।

শেষ কথা

প্রিয় পাঠক আমরা আপনাদের এই আর্টিকেলের মাধ্যমে জানানোর চেষ্টা করেছি যে, ২০২৪ সালের কোন ঈদ কবে,২০২৪ সালে রমজান মাস কবে থেকে শুরু,২০২৪ সালে শবে বরাত কবে ,২০২৪ সালে শবে কদর কবে , ২০২৪ সালের আরবি ক্যালেন্ডার এবং বাংলাদেশে কেন একদিন পর ঈদ হয় এই সম্পর্কে বিস্তারিত তথ্য।
তাই এই আর্টিকেলটি মাধ্যমে আপনাদের যদি কোন উপকার হয়ে থাকে বা আপনাদের ভালো লেগে থাকে তবে, আমরা আশা করব আপনারা আপনার বন্ধু-বান্ধবের সাথে আর্টিকেলটি শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন।

ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url