সরকারি ছুটির তালিকা ২০২৪ বিস্তারিত দেখুন

প্রিয় পাঠক আপনারা কি সরকারি ছুটির তালিকা ২০২৪ জানতে বা দেখতে চান? যদি আপনার উত্তর হয় হ্যাঁ তবে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। আজ আমরা আপনাদের এই আর্টিকেল এর মাধ্যমে জানানোর চেষ্টা করব সরকারি ছুটির তালিকা ২০২৪।
২০২৪ সালে বাংলাদেশের সরকারি ছুটির তালিকা
ছুটি কার না ভালো লাগে। বিশেষ করে যারা বিভিন্ন সরকারি বা বেসরকারি অথবা অন্য কোন প্রতিষ্ঠানে কর্তব্যরত আছেন বা চাকরি করেন। তারা অতি আগ্রহের সাথে অপেক্ষা করেন কবে ছুটি পাবেন। তাই চলুন দেখেনি সরকারি ছুটির তালিকা ২০২৪ বা ২০২৪ সালের কোন মাসের কত তারিখ কিসের জন্য সরকারি ছুটি থাকবে।

ভূমিকা

সরকারি ছুটির তালিকা ২০২৪ দেখার জন্য এই আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়ুন। এবং দেখে নিন ২০২৪ সালের কোন মাসের কত তারিখ কিসের জন্য সরকারি ছুটি রয়েছে।
সরকারি ছুটির তালিকা ২০২৪ নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

সরকারি ছুটির তালিকা ২০২৪

২০২৪ সালে বাংলাদেশের কোন মাসে কত তারিখে কিসের জন্য ছুটি রয়েছে। এর সবকিছু নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হল।

জানুয়ারি মাসের সরকারি মাসের ছুটির তালিকা ২০২৪

২০২৪ সালের জানুয়ারি মাসে শুধুমাত্র সাপ্তাহিক ছুটি ছাড়া অতিরিক্ত কোনো সরকারি ছুটি নেই।

ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে যথাক্রমে ২১ শে ফেব্রুয়ারি এবং ২২ শে ফেব্রুয়ারি এই দুই দিন সরকারি ছুটি রয়েছে। ২১শে ফেব্রুয়ারি রোজ বুধবার আমাদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে সরকারি ছুটি রয়েছে। এবং ২৬ শে ফেব্রুয়ারি রোজ সোমবার মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান শবে বরাত এর জন্য সরকারি ছুটি রয়েছে।

মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

২০২৪ সালের মার্চ মাসে ১৭ ই মার্চ এবং ২৬ শে মার্চ এই দুইদিন সরকারি ছুটি আছে। ১৭ই মার্চ রোজ রবিবার হল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী। তাই এই দিনটি উদযাপনের জন্য বাংলাদেশে সরকারি ভাবে ছুটি থাকে। এবং ২৬ শে মার্চ রোজ মঙ্গলবার বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে সরকারি ছুটি থাকে।

এপ্রিল মাসের সরকারি ছুটির  তালিকা ২০২৪

২০২৪ সালের এপ্রিল মাসে মোটামুটি অনেকগুলোই সরকারি ছুটি রয়েছে। ৫ এপ্রিল শুক্রবার জুমাতুল বিদা , 6 এপ্রিল রোজ শনিবার শবে কদর , ৯ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত রোজ মঙ্গলবার , বুধবার এবং বৃহস্পতিবার ঈদুল ফিতরের ছুটি এবং ১৪ এপ্রিল রোজ রবিবার বাংলা সালের পহেলা বৈশাখের ছুটি রয়েছে।

মে মাসের সরকারি ছুটির  তালিকা ২০২৪

২০২৪ সালের মে মাসে পহেলা মে এবং ২৩মে এই দুই দিন সরকারি ছুটি রয়েছে। পহেলা মে রোজ বুধবার আন্তর্জাতিক শ্রমিক দিবস বা মে দিবস উপলক্ষে সরকারি ছুটি রয়েছে। এবং ২৩ শে মে রোজ বৃহস্পতিবার বৌদ্ধদের ধর্মীয় অনুষ্ঠান 'বদ্ধ পূর্ণিমা রয়েছে যার জন্য এই দিন সরকারি ছুটি রয়েছে।

জুন মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

২০২৪ সালের জুন মাসে সর্বমোট ৩ দিন সরকারি ছুটি রয়েছে। ১৬ তারিখ থেকে ১৮ তারিখ পর্যন্ত রোজ রবিবার , সোমবার এবং মঙ্গলবার মুসলমানদের সবথেকে বড় ধর্মীয় অনুষ্ঠান ঈদুল আযহা এর ছুটি রয়েছে।

জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

২০২৪ সালের জুলাই মাসে সর্বমোট একদিন সরকারি ছুটি রয়েছে। ১৭ই জুলাই রোজ বুধবার মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান আশুরা এর জন্য ছুটি রয়েছে।

আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

২০২৪ সালের আগস্ট মাসে সর্বমোট দুই দিন সরকারি ছুটি রয়েছে। এর মধ্যে ১৫ই আগস্ট রোজ বৃহস্পতিবার জাতীয় শোক দিবস উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।
এবং ২৬শে আগস্ট রোজ সোমবার হিন্দু ধর্মাবলীর ধর্মীয় অনুষ্ঠান শুভ জন্মাষ্টমী উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।

সেপ্টেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

২০২৪ সালের সেপ্টেম্বর মাসে একদিন সরকারি ছুটি রয়েছে। ১৬ সেপ্টেম্বর রোজ সোমবার মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান ঈদের মিলাদুন্নবীর উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।

অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

২০২৪ সালের অক্টোবর মাসে একদিন সরকারি ছুটি রয়েছে। ১৩ই অক্টোবর রোজ রবিবার হিন্দু ধর্মাবলীদের ধর্মীয় অনুষ্ঠান বিজয়া দশমী উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।

নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

২৪ সালের নভেম্বর মাসে শুধুমাত্র সাপ্তাহিক ছুটি ছাড়া অতিরিক্ত কোন সরকারি ছুটি নেই।

ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

২০২৪ সালের ডিসেম্বর মাসে সর্বমোট দুই দিন সরকারি ছুটি রয়েছে। এর মধ্যে ১৬ই ডিসেম্বর রোজ সোমবার বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে সরকারি ছুটি রয়েছে। এবং ২৫ ডিসেম্বর রোজ বুধবার খ্রিস্টান ধর্মাবলীদের সব থেকে বড় ধর্মীয় অনুষ্ঠান বড়দিন উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।

ছুটির তালিকা ২০২৪-শেষ কথা

উপরে সরকারি ছুটির তালিকা ২০২৪ প্রদান করেছি। তবে এই ছুটি পরবর্তীতে পরিবর্তনও হতে পারে। যেহেতু ঈদুল ফিতর এবং ঈদুল আযহা চাঁদ দেখার উপর নির্ভর করে তাই ছুটির কমবেশি বা আগে পেছনে হতে পারে।
যদি ছুটির তারিখ পরিবর্তন হয় অথবা ছুটি বেশি বা কম হয় তবে পরিবর্তনের পরিপ্রেক্ষিতে সরকারের নির্দেশাবলী অনুযায়ী সব ধরনের অফিস আদালত , শিক্ষা প্রতিষ্ঠান অথবা অন্যান্য সব ধরনের প্রতিষ্ঠানকে মেনে চলতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url