১২ তম জাতীয় সংসদ নির্বাচন কবে এবং মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ

প্রিয় পাঠক, আপনারা কি ১২ তম জাতীয় সংসদ নির্বাচন কবে এবং ১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ কবে তা জানার চেষ্টা করছেন কিন্তু খুঁজে পাচ্ছেন না? যদি খুঁজে না পান তবে এ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। কারণ এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের জানাবো ১২ তম জাতীয় সংসদ নির্বাচন কবে এবং ১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ কবে।
১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ কবে - মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ কবে
নির্বাচন কমিশনার মোঃ আনিসুর রহমান আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন এবং সীমানা নির্ধারণের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চলতি বছরের ডিসেম্বরের শেষ অথবা ২০২৪ সালে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এবং তিনি আরও বলেন নির্বাচনে এলাকার সীমানা নির্ধারণের কাজ চূড়ান্ত হবে জুন মাসের মধ্যেই। তবে ১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ কবে এবং ১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ কবে তা নির্ধারণ করা হয়েছে। তাই এটি জানতে আমাদের এই পুরো পোস্টটি ভালোমতো পড়ে দেখুন।

ভূমিকা

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা কি রকম ,১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ কবে ,১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ কবে ,১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র যাচাই বাছাই করার শেষ তারিখ কবে
১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ কবে ,১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ প্রতীক বরাদ্দ কবে এবং পূর্বের জাতীয় সংসদ নির্বাচন এবং জয়ী দল গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য । তাই এ আর্টিকেলটি ভালোমতো পড়ুন এবং সংসদ নির্বাচন বিষয়ক তথ্য গুলো জেনে নিন।

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা

বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। যেখানে জনগণের ভোটের মাধ্যমে সরকার নির্বাচিত বা গঠিত হয়। নির্বাচিত সরকার বা নির্বাচিত সরকারের প্রতিনিধিগণ পাঁচ বছরের জন্য নির্বাচিত হন। বাংলাদেশ জাতীয় সংসদে সর্বমোট ৩৫০ টি আসন রয়েছে। যেখানে ৩০০ জন সাংসদ সরাসরি জনগণের ভোটে নির্বাচিত হন ।

এবং বাকি ৫০ টি আসন নারীদের জন্য সংরক্ষিত থাকে। এই ৩০০ টি আসনের মধ্যে যে দল ১৫১ টি বা তার বেশি আসনে জয়ী হয় সেই দলই সরকার গঠন করে। এছাড়াও জোট গত ভাবে ১৫০ টির বেশি আসন নিয়েও সরকার গঠিত হতে পারে।

১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ কবে

প্রাথমিক অবস্থায় ১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ চলতি বছরের ডিসেম্বরের শেষে অথবা ২০২৪ সালে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে হতে পারে বলে জানানো হচ্ছিল। তবে ১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ ডিসেম্বরের ২৩ তারিখ রোজ শনিবার হওয়ার সম্ভাবনা অনেক বেশি বলে জানা যাচ্ছে।

১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ কবে

১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৯ শে নভেম্বর রোজ রবিবার। যেকোনো কারণে প্রয়োজন হলে নির্বাচন কমিশন ১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ পরিবর্তন করতে পারে।

১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র যাচাই বাছাই করার শেষ তারিখ কবে

১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র যাচাই বাছাই করার শেষ তারিখ ২২ শে নভেম্বর রোজ বুধবার নির্ধারণ করা হয়েছে।
তবে যেকোনো কারণে প্রয়োজন হলে নির্বাচন কমিশন ১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র যাচাই বাছাই করার শেষ তারিখ পরিবর্তন করতে পারে।

১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ কবে

১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২৯ শে নভেম্বর রোজ বুধবার নির্ধারণ করা হয়েছে। তবে ১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ পরিবর্তন করার ক্ষমতা রাখে বা করতে পারে।

১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ প্রতীক বরাদ্দ কবে

১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ প্রতীক বরাদ্দের তারিখ ৩০ শে নভেম্বর রোজ বৃহস্পতিবার নির্ধারণ করা হয়েছে। তবে ১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ প্রতীক বরাদ্দের শেষ তারিখ পরিবর্তন করার ক্ষমতা রাখে বা করতে পারে।

পূর্বের জাতীয় সংসদ নির্বাচন এবং জয়ী দল

বাংলাদেশে এখন পর্যন্ত ১১ বার জাতীয় সংসদ নির্বাচন হয়েছে। এই ১১ বার জাতীয় সংসদ নির্বাচনে কোন কোন দল জয়লাভ করেছে তার বিস্তারিত আলোচনা নিচে করা হলো।
১ম জাতীয় সংসদ নির্বাচনঃ ১৯৭৩ সালের ৭ই মার্চ বাংলাদেশে ১ম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এবং এই নির্বাচনে ৫৪.৯% সংগৃহীত ভোটের মাধ্যমে ৩০০ টি আসনের মধ্যে ২৯৩ টি আসন নিয়ে আওয়ামী লীগ জয় লাভ করে।
২য় জাতীয় সংসদ নির্বাচনঃ ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশের ২য় জাতীয় সংসদ নির্বাচন হয়। এই নির্বাচনে ৫১.৩% সংগৃহীত ভোটের মাধ্যমে ৩০০ টি আসনের মধ্যে ২০৭ টি আসন পেয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল জয় লাভ করে।
৩য় জাতীয় সংসদ নির্বাচনঃ ১৯৮৬ সালের ৭ই মে বাংলাদেশের ৩য় জাতীয় সংসদ নির্বাচন হয়। এই নির্বাচনে ৬১.১% সংগৃহীত ভোটের মাধ্যমে ৩০০ টি আসনের মধ্যে ১৫৩ টি আসন পেয়ে জাতীয় পার্টি জয় লাভ করে।
৪র্থ জাতীয় সংসদ নির্বাচনঃ ১৯৮৮ সালের ৩রা মার্চ বাংলাদেশের চতুর্থ জাতীয় সংসদ নির্বাচন হয়। এই নির্বাচনে .৫২.৫% সংহিত ভোটের মাধ্যমে ৩০০ টি আসনের মধ্যে ২৫১ টি আসন পেয়ে জয়লাভ করে জাতীয় পার্টি। তবে এই নির্বাচনটিতে বাংলাদেশের অধিকাংশ প্রধান দলের অংশগ্রহণ করেনি। তারা চতুর্থ জাতীয় নির্বাচন বর্জন করেছিল।
৫ম জাতীয় সংসদ নির্বাচনঃ ১৯৯১ সালের ২৭ শে ফেব্রুয়ারি বাংলাদেশের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে ৫৫.৪% সংগ্রহীত ভোটের মাধ্যমে ৩০০ টি আসনের মধ্যে ১৪২ টি আসন পেয়ে জয়লাভ করে বিএনপি।
৬ষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনঃ ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশের ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। যেখানে ২১% সংগ্রহীত ভোটের মাধ্যমে ৩০০ টি আসনের মধ্যে ৩০০ টি আসনই লাভ করে জয়লাভ করে বিএনপি। এই নির্বাচনে অধিকাংশ বিরোধী দল নির্বাচনটি বর্জন করেছিল। তবে পরবর্তীতে নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হয় জুন মাসে। এবং এটিই ছিল বাংলাদেশের সংসদীয় রাজনীতির ইতিহাসের সবচেয়ে ছোট সংসদ।
৭ম জাতীয় সংসদ নির্বাচনঃ ১৯৯৬ সালের ১২ ই জুন বাংলাদেশে সপ্তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। যেখানে .৩০০ টি আসনের বিপরীতে আওয়ামী লীগ ১৪৬ টি আসন পেয়ে জয়লাভ করে।
৮ম জাতীয় সংসদ নির্বাচনঃ ২০০১ সালের পহেলা অক্টোবর বাংলাদেশে অষ্টম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে ৩০০ টি আসনের বিপরীতে ৪৮৪ জন স্বতন্ত্র প্রার্থী সহ ৫৪ টি দল থেকে মোট ১৯৩৫ জন প্রার্থী নির্বাচনে অংশ নেয়। এবং এই নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি জয় লাভ করে।
৯ম জাতীয় সংসদ নির্বাচনঃ ২০০৮ সালের ২৯ শে ডিসেম্বর বাংলাদেশের নবম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে আওয়ামী লীগ বিজয় লাভ করে।
১০ম জাতীয় সংসদ নির্বাচনঃ ২০১৪ সালের ৫ই জানুয়ারি বাংলাদেশের দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে প্রধান বিরোধী দল বিএনপির সহ অধিকাংশ দলই নির্বাচন বর্জন করে। ৩০০ টি আসনের মধ্যে ১৫৪ টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ জয় লাভ করে।
১১ তম জাতীয় সংসদ নির্বাচনঃ ২০১৮ সালের ৩০ শে ডিসেম্বর বাংলাদেশের ১১ তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। যেখানে .৩০০ টি আসনের বিপরীতে ২৫৭ টি আসন পেয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ জয় লাভ করে।
১২ তম জাতীয় সংসদ নির্বাচনঃ ২০২৩ সালের ২৩ শে ডিসেম্বর বাংলাদেশের ১২ তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শেষ কথা

প্রিয় পাঠক এই আর্টিক্যাল এর মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি যে,বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা,১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ কবে,১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ কবে,১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র যাচাই বাছাই করার শেষ তারিখ কবে,১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ কবে,১২ তম জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ এ প্রতীক বরাদ্দ কবে এবং পূর্বের জাতীয় সংসদ নির্বাচন এবং জয়ী দল সম্পর্কিত সকল তথ্য।
তাই আমাদের এই আর্টিকেলটি আপনাদের যদি ভালো লেগে থাকে অথবা কোন উপকারে আসে তবে অবশ্যই, এই আর্টিকেলটি আপনারা আপনাদের বন্ধু-বান্ধবের সাথে শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন।

ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url