রক্তদানের উপকারিতা বা সুবিধা কি এবং রক্তদান কেন করবেন জেনে নিন

প্রিয় পাঠক আপনি কি জানেন রক্তদানের উপকারিতা বা সুবিধা গুলো কি এবং রক্তদান কেন করবেন বা কেন করা উচিত ? যদি না জেনে থাকেন তবে আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানাব, রক্তদান কেন করবেন এবং রক্তদানের উপকারিতা বা সুবিধা গুলো কি।
রক্তদান কেন করবেন এবং রক্তদানের উপকারিতা বা সুবিধা গুলো কি
সুস্থ এবং প্রাপ্তবয়স্ক মানুষের নিজ ইচ্ছায় বা স্বেচ্ছায় অন্য কাউকে রক্ত দেওয়ার প্রক্রিয়াকে রক্তদান বলা হয়ে থাকে। রক্তদানকে বলা হয় পৃথিবীর শ্রেষ্ঠ এবং নিঃস্বার্থ ভালোবাসা বা উপহার। কারণ এক ব্যাগ রক্তদানের মাধ্যমে আপনি একজন মানুষকে বাঁচিয়ে তুলতে পারেন।

ভূমিকা

রক্তদান করলে যে রক্ত গ্রহণ করে তার যেমন উপকার হয়, ঠিক তেমনি যে রক্ত দান করে তারও উপকার হয়। রক্তদান কেন করবেন, রক্তদানের উপকারিতা বা সুবিধা গুলো কি, কি অসুবিধা হয় , রক্তদানের পর কি করা উচিত , কি খাওয়া উচিত
রক্তের প্রকারভেদ, কে কাকে রক্ত দিতে পারবে এবং কে রক্ত নিতে পারবে এর সবগুলোই এই আর্টিকেল এর মধ্যে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

রক্ত কি

রক্ত হল জীবন শক্তির একটি মূল উপাদান। রক্ত হল লাল বর্ণের অসচ্ছ আন্তঃকোষীয় তরল যোগাযোগ পদার্থ। যা রক্তনালীর মাধ্যমে সারা দেহে প্রবাহিত হয়।রক্তকোষে অক্সিজেন ও খাদ্য সরবরাহ করে। এরফলে দেহের সব কোষ সক্রিয় এবং সজিব থাকে।

রক্তের গ্রুপ কত প্রকার ও কি কি

রক্তের গ্রুপকে সাধারণত ৫ ভাগে বিভক্ত করা হয়। সেগুলো হলো_ A, B, AB, এবং O । এই পাঁচ ধরনের রক্তের গ্রুপকে আবার দু ভাগে বিভক্ত করা হয়েছে । একটি হলো পজেটিভ (+) গ্রুপ এবং অন্যটি হল নেগেটিভ (-) গ্রুপ । তাই মানুষের শরীরে সব মিলিয়ে সর্বমোট রক্তের আটটি গ্রুপ পাওয়া যায়। সেগুলো হল এ পজেটিভ , এ নেগেটিভ , বি পজেটিভ , বি নেগেটিভ , এবি পজেটিভ , এবি নেগেটিভ , ও পজেটিভ এবং ও নেগেটিভ। এ আটটি রক্তের গ্রুপ ছাড়াও মানুষের দেহে আরও একটি বিরল রক্তের গ্রুপ পাওয়া যায়। যা শুধুমাত্র এ পুরো পৃথিবী জুড়ে ৫০ এরও কম মানুষের দেহে আছে। আর তা হল গোল্ডেন ব্লাড।

রক্তদান কেন করবেন

রক্তদান কেন করবেন জানেন ? কারণ মানব দেহের একটি অপরিহার্য উপাদান হলো রক্ত। যার বিকল্প শুধু রক্তই। রক্তের অভাবে যখন একটি মানুষ প্রায় মৃত্যু শয্যায় তখন এক ব্যাগ রক্তই পারে তার জীবন বাঁচাতে। প্রতিবছর বাংলাদেশে প্রায়ই ৮-৮.৫ লক্ষ ব্যাগ রক্তের চাহিদা থাকে। কিন্তু এত ব্যাগ রক্তের বিপরীতে মাত্র ২৫-৩০ ভাগ রক্ত বিভিন্ন মেডিকেল বা ব্লাড ব্যাংকে সংগ্রহিত থাকে।বাকি ৭৫-৭০ ভাগ রক্ত ম্যানেজ করতে হয় বিভিন্ন মাধ্যমের দ্বারা।
যা হতে পারে আত্মীয়-স্বজন , বন্ধু-বান্ধব অথবা পাড়া-প্রতিবেশী। কিন্তু যদি এই মাধ্যম গুলো থেকেও রক্ত ম্যানেজ না হয় তবে, পেশাদার রক্ত বিক্রেতার কাছে আমাদের শরণাপন্ন হতে হয়। অত্যন্ত ঝুঁকিপূর্ণ। পেশাদার রক্ত বিক্রেতাদের রক্ত ব্যবহারের ফলে রোগীর দেহে মরণব্যাধি বিভিন্ন জীবাণু সংক্রমিত হতে পারে। এসব কারণের জন্যই স্বেচ্ছায় রক্তদান কারী রক্তদাতার রক্তই সবচেয়ে নিরাপদ।

তাছাড়া আমাদের রক্তের লোহিত কণিকাগুলো প্রতি ৩ মাস পর পর পরিবর্তন হয়। অর্থাৎ পুরাতন লোহিত কণিকাগুলো নষ্ট হয়ে পুনরায় নতুন লোহিত রক্তকণিকা তৈরি হয়। এইসব কারণের জন্যই আসলে আমাদের রক্তদান করা উচিত। তাই চলুন আমরা যারা রক্ত দিতে পারার জন্য যোগ্য তারা সবাই নিয়মিতভাবে রক্তদান করি এবং অন্য একটি জীবনকে বাঁচিয়ে তুলি। আশা করি রক্তদান কেন করবেন বা করা উচিত সেটা খুব ভালো মতো বুঝতে পেরেছেন।

রক্তদানের জন্য রক্ত দানকারীর যোগ্যতা

উপরে রক্তদান কেন করবেন সেটি তো আমরা জানলাম। এবার চলুন জেনে নিই, রক্তদানের জন্য রক্তদানকারীর যোগ্যতা কি কি থাকতে হবে। কেউ যদি রক্ত দিতে চাই তবে তাকে অবশ্যই রক্তদানের কিছু নিয়ম কানুন আছে তা মেনে বা সে যোগ্যতা অনুযায়ী রক্তদান করতে হবে। আর তাই নিচে রক্তদানকারীর কি নিয়ম বা যোগ্যতা প্রয়োজন তা বিস্তারিত আলোচনা করা হলো।
  • সর্বপ্রথম রক্তদানের জন্য রক্তদাতার বয়স অবশ্যই ১৮-৬০ বছর বয়সের মধ্যে হতে হবে।
  • পুরুষদের জন্য অবশ্যই ওজন হতে হবে সর্বনিম্ন ৪৮ কেজি এবং মহিলাদের জন্য সর্বনিম্ন ওজন হতে হবে ৪৫ কেজি।
  • এছাড়া রক্তদাতা কে অবশ্যই ধূমপান বা মাদক মুক্ত হতে হবে।
  • শারীরিকভাবে সুস্থ হতে হবে।
  • রক্তচাপ স্বাভাবিক হতে হবে।
  • একবার রক্ত দেওয়ার পরে মিনিমাম চার মাস পর রক্ত দিতে হবে।
  • মানসিকভাবে সুস্থ বা শক্ত হতে হবে।
  • এছাড়াও ভাইরাসজনিত জ্বর , টাইফয়েড , রক্তস্বল্পতা , ডেঙ্গু , বসন্ত ইত্যাদি ছাড়াও আরো অনেক রোগ আছে যেগুলো রক্তদাতা শরীরে থাকলে রক্ত দেওয়া যাবে না।
  • এইচ আই ভি পজেটিভ , বাতজ্বর , হৃদ রোগ , ক্যান্সার , রক্ত বাহিত রোগ , কুষ বা শ্বেতী ইত্যাদি রোগ থাকলে রক্ত দেওয়া যাবে না।
  • মহিলাদের ক্ষেত্রে গর্ভবতী মহিলা এবং যাদের মাসিক চলছে তাদের রক্তদান থেকে বিরত থাকতে হবে।

রক্তদানের উপকারিতা বা সুবিধা গুলো কি

রক্তদান কেন করবেন তা জানার জন্য আপনাকে অবশ্যই রক্তদানের উপকারিতা বা সুবিধা গুলো কি তা জানতে হবে। রক্তদানের অনেকগুলো উপকারিতা বা সুবিধা রয়েছে যা নিচে বিস্তারিতভাবে উল্লেখ করা হলো।
  • রক্তদানের সবথেকে বড় উপকারিতা বা সুবিধা হচ্ছে রক্তদানের মাধ্যমে অন্য একজন মানুষের জীবন রক্ষা করা যায়।
  • এছাড়া রক্তদান করলে যে শুধু যে রক্ত গ্রহণ করছে তারই উপকার হবে এমনটি না বরং যে রক্তদান করছে তারও অনেক উপকার হয়।
  • রক্তদান করলে রক্তদানকারীর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।
  • রক্তদানকারীর রক্তে যদি কোন ধরনের প্রবলেম বা সমস্যা থাকে তবে তা রক্তদান করলে ধরা পড়ে এবং সেই অনুযায়ী তাড়াতাড়ি চিকিৎসা নেওয়া যায়।
  • রক্তদানের ফলে রক্তদানকারীর রক্তের চাপ নিয়ন্ত্রণে থাকে এবং রক্তদানের ফলে যে ক্যালোরি খরচ হয় তার জন্য ওজন কমানোর ক্ষেত্রে ভূমিকা পালন করে।
  • রক্তদানের ফলে রক্তদানকারী শারীরিক ভারসাম্য ঠিক থাকে।
  • হেপাটাইটিস-বি , হেপাটাইটিস-সি , এইচ আই ভি বা এইডস , জন্ডিস , সিফিলিস এবং ম্যালেরিয়ার মতো অসুখ আছে কিনা তা বিনা খরচে রক্তদানের মাধ্যমে জানা যায়।
  • রক্তদানের ফলে রক্তদানকারীর হৃদরোগ ও হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেক অংশে কমে যায়। কারণ রক্তদানের ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং রক্তের কোলেস্টরেলের মাত্রা কমে যায়।
  • যেহেতু চার মাস পর পর রক্তদান করতে হয় তাই, বছরে তিনবার রক্ত দান করলে শরীরে পুরাতন লোহিত রক্তকণিকা নষ্ট হয়ে নতুন লোহিত রক্তকণিকা তৈরির সংখ্যা বেড়ে যায়। যার ফলে দ্রুত রক্তস্বল্পতা পূরণ হয় এবং অস্থিমজ্জা সক্রিয় হয়।
  • রক্তদাতা যদি নিয়মিত রক্তদান করে তবে তার ক্যান্সার হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

রক্তদানের অপকারিতা বা অসুবিধা

আমরা উপরে দেখলাম রক্তদানের উপকারিতা বা সুবিধাগুলো কি। কিন্তু অনেকেরই মনে প্রশ্ন জাগতে পারে রক্তদানের অপকারিতা বা অসুবিধা আছে কিনা। আসলে রক্তদানের অপকারিতা বা অসুবিধা বলতে কিছুই নেই।

তবে কখনো কখনো মানসিকভাবে দুর্বল এবং ভয়ের কারণে রক্তদাতা রক্ত দেওয়ার পরে মাথা ঘোরা , বমি বমি ভাব , শারীরিক দুর্বলতা এবং শরীর ঝিমঝিম করা ইত্যাদি হয়ে থাকে বা হতে পারে। অনেক সময় দেখা দেখা যায় ভয়ের কারণে রক্তদাতা জ্ঞান হারিয়ে ফেলে। তবে এ ধরনের সমস্যা দেখা দিলে কিছু সময় বিশ্রাম নিলে এ সমস্যাগুলো ঠিক হয়ে যায়।

রক্তদানের পর করণীয় অথবা রক্তদানের পর কি কি খেতে হবে

রক্তদানের পর একজন রক্ত দানকারীকে কিছু নিয়মকানুন আছে যা মানতে হয় বা মেনে চলতে হয়। তা না হলে অনেক সময় সমস্যাও দেখা দিতে পারে। তাই চলুন রক্তদানের পর করণীয় আছে তা দেখে নেই।
  • রক্তদানের পর রক্ত দাতাকে বেশি বেশি পানি অথবা পানীয় জাতীয় খাবার পান করতে হবে।
  • বিভিন্ন ধরনের পুষ্টি সমৃদ্ধ ফ্রেশ ফল মূল খেতে হবে।
  • রক্তদানের পর ১০-১৫ মিনিট পুরোপুরি বিশ্রাম নিতে হবে।
  • রক্তদানের পর মিনিমাম ২৪ ঘন্টা কোন ভারী কাজ করা থেকে বিরত থাকতে হবে।
  • সম্ভব হলে রক্তদানের পর ডাবের পানি পান করতে হবে।
  • এছাড়া রক্তদানের পর শরীরে কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে সাথে সাথে রক্ত সংগ্রহ কেন্দ্রে অথবা চিকিৎসকের সাথে যোগাযোগ করতে হবে।

কে কাকে রক্ত দিতে পারবে এবং কে কার কাছে থেকে রক্ত নিতে পারবে

নিচে একটি ছবি দেওয়া হলো যেখান থেকে সহজেই বুঝতে পারবেন কে কাকে রক্ত দিতে পারবে এবং কে কার কাছে থেকে রক্ত নিতে পারবে।

শেষ কথা

আশা করি এই আর্টিকালের মাধ্যমে আমরা আপনাদের বোঝাতে পেরেছি যে, রক্তদান কেন করবেন এবং রক্তদানের উপকারিতা বা সুবিধাগুলো কি। আর তাই প্রিয় পাঠক আপনাদের যদি এই আর্টিকেলটি ভালো লাগে তবে অবশ্যই আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন।

ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url