সাদা লেয়ার মুরগির ভ্যাকসিন তালিকা এবং সাদা লেয়ার মুরগি কত দিনে ডিম দেয়

প্রিয় পাঠক আপনারা হয়তো অনেকেই জানার চেষ্টা করছেন, সাদা লেয়ার মুরগি কত দিনে ডিম দেয় এবং সাদা লেয়ার মুরগির ভ্যাকসিন তালিকা সহ সাদা লেয়ার মুরগি সম্পর্কিত সকল তথ্য। কিন্তু কোথাও কোন সঠিক উত্তর বা তথ্য খুঁজে পাচ্ছেন না। আর তাই আমরা আপনাদের এই আর্টিকেলের মাধ্যমে জানাবো, সাদা লেয়ার মুরগি কত দিনে ডিম দেয় এবং সাদা লেয়ার মুরগির ভ্যাকসিন তালিকা সহ সাদা লেয়ার মুরগি সম্পর্কিত সকল তথ্য।
সাদা লেয়ার মুরগি কত দিনে ডিম দেয় এবং সাদা লেয়ার মুরগির ভ্যাকসিন তালিকা
সাদা লেয়ার মুরগি হলো আমাদের দেশে অনেক পরিচিত একটি জাত। বিশেষ করে যারা মুরগির খামার করে থাকে তাদের পছন্দের প্রথম দিকের জাত হল সাদা লেয়ার বা লেয়ার মুরগি। আর এই জাতের মুরগি পালন করার প্রথম উদ্দেশ্য হলো ডিম উৎপাদনের জন্য। এছাড়াও মাংস উৎপাদনের জন্য এদেরকে পালন করা হয়ে থাকে। তাই চলুন এই আর্টিকেল এর মাধ্যমে জেনেনি, সাদা লেয়ার মুরগি কত দিনে ডিম দেয় এবং সাদা লেয়ার মুরগির ভ্যাকসিন তালিকা সহ সাদা লেয়ার মুরগি সম্পর্কিত সকল তথ্য।

ভূমিকা

প্রিয় পাঠ পাঠকবৃন্দ আমরা আপনাদের এই আর্টিকেলের মাধ্যমে জানানো চেষ্টা করব, সাদা লেয়ার মুরগির জাত, সাদা লেয়ার মুরগির দাম এবং সাদা লেয়ার মুরগির বাচ্চার দাম, সাদা লেয়ার মুরগির খাবার তালিকা, সাদা লেয়ার মুরগি কত দিনে ডিম দেয়, সাদা লেয়ার মুরগি বছরে কয়টি ডিম দেয়, সাদা লেয়ার মুরগির ভ্যাকসিন তালিকা , সাদা লেয়ার মুরগির ভিটামিনের তালিকা এবং সাদা লেয়ার মুরগির ঔষধের তালিকা সম্পর্কিত সকল তথ্য।
আর তাই আমরা আশা করছি আপনারা এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পুরোটি পড়বেন এবং সাদা লেয়ার মুরগি কত দিনে ডিম দেয় এবং সাদা লেয়ার মুরগির ভ্যাকসিন তালিকা সহ সাদা লেয়ার মুরগি সম্পর্কিত সকল তথ্যগুলো খুব ভালোভাবে জেনে নিবেন।

লেয়ার মুরগির জাত

লেয়ার মুরগি সাধারণত সাদা ডিম উৎপাদনকারী এবং বাদামি ডিম উৎপাদনকারী এই দুই ধরনের হয়ে থাকে। নিচে লেয়ার মুরগির এই দুই ধরনের ডিম উৎপাদনকারীর জাতগুলো দেওয়া হল।

সাদা ডিম উৎপাদনকারী লেয়ার মুরগিঃ সাদা ডিম উৎপাদনকারী লিয়ার মুরগি গুলো হল ,হাইলাইন হোয়াইট, বোভান্স হোয়াইট ,ইসা হোয়াইট, লোহম্যান হোয়াইট ,হাই সেক্স হোয়াইট, শেভার হোয়াইট ,নিকচিক, ব্যবকক-বিভি-৩০০ এবং হাবার্ড হোয়াইট। এই জাতের লেয়ার মুরগি গুলো তুলনামূলকভাবে আকারে ছোট হয়। তুলনামূলক খাবার কম খায় এবং ডিমের খোসার রং সাদা হয়।

বাদামী ডিম উৎপাদনকারী লেয়ার মুরগিঃ বাদামির ডিম উৎপাদনকারী লিয়ার মুরগি গুলো হল , লৌহম্যান ব্রাউন, ইশা ব্রাউন , সেভার ৫৭৯ , হাইলাইন ব্রাউন , হাই সেক্স ব্রাউন , ব্যবকক-বিভি-৩৮০ ,ব্যবলোনা টেট্রা ,হাবার্ড ব্রাউন ,ব্যবালোনা হারকো এবং গোল্ড লাইন।এই জাতের লেয়ার মুরগি তুলনামূলকভাবে আকারে বড়, এদের ডিমের খোসার রং বাদামি, ডিমের আকার বড় হয় এবং খাদ্য বেশি খেয়ে থাকে।

সাদা লেয়ার মুরগির দাম এবং সাদা লেয়ার মুরগির বাচ্চার দাম

সাদা লেয়ার মুরগির দাম বাজার ও সময়ের উপরে নির্ভরশীল। তাই এর সঠিক মূল্য কত তা বলা মুশকিল। তবে বর্তমানে ২৭০-২৯০ টাকা কেজি দরে সাদা লেয়ার মুরগি বাজারে বিক্রি হচ্ছে। এছাড়াও বেশি ওজনের সাদা লেয়ার মুরগিগুলো দাম ৩২০-৩৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে এই দাম বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম হতে পারে।

সাদা লেয়ার মুরগির বাচ্চার দাম বর্তমানে বাজারে উর্ধ্ব গতিতে রয়েছে। এর কারণ হিসেবে বলা হচ্ছে, উৎপাদন কম চাহিদা বেশি। যার ফলে দামও বেশি। বর্তমানে বাদামি লেয়ার মুরগির বাচ্চা ৬৫-৭০ টাকা এবং সাদা লেয়ার মুরগির বাচ্চা ৭৫-৮০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। তবে এই দামের তারতম্য বিভিন্ন বাজারে বিভিন্ন রকম হতে পারে।

সাদা লেয়ার মুরগির ভ্যাকসিন তালিকা

সাদা লেয়ার মুরগিকে সঠিক সময়ে সঠিক নিয়মে ভ্যাকসিন করলে সাদা লেয়ার মুরগির সাধারণত কোন ধরনের অসুখ দেখা দেয় না। এর ফলে ডিম এবং মাংস উৎপাদন অনেক ভালো হয় এবং অধিক লাভবান হওয়া যায়। আর তাই নিচে বিস্তারিতভাবে সাদা লেয়ার মুরগির ভ্যাকসিন তালিকা দেওয়া হল।

ক্রমিক নং

বয়স

রোগের নাম

ভ্যাকসিনের নাম

প্রকৃতি

প্রয়োগ পদ্ধতি

১-৩ দিন

রাণীক্ষেত+ ব্রংকাইটিস

আইবি+ এনডি

লাইভ

চোখে ফোঁটা

৭-৯ দিন

গামবোরো

আই বি ডি

লাইভ

ফুখে ফোঁটা

১৬-১৭ দিন

রাণীক্ষেত

ল্যাসোটা

লাইভ

চোখে ড্রপ

১৮-২০ দিন

গামবোরো

আই বি ডি

লাইভ

খাবার পানিতে

২৪-২৮ দিন

এভিয়ান ইনফ্লুয়েঞ্জা    ( বার্ড ফ্লু )

এভিয়ান ইনফ্লুয়েঞ্জা       ( H5N1 )

কিল্ড

চামড়ার নিচে ইনজেকশন

৩০-৩৫ দিন

ফাউল পক্স

ফাউল পক্স

ডি এন এ লাইভ

ডানায়সূচ ফুটানো

৬-৭ সপ্তাহ

রাণীক্ষেত

এনডি

কিল্ড

ঘাড়ের চামড়ার নিচে ইনজেকশন

৮ সপ্তাহ

ফাউল কলেরা

ফাউল কলেরা

কিল্ড

নির্দেশনা মোতাবেক

৯ সপ্তাহ

ইনফেকশাস করাইজা, সালমোনেলা

করাইজা + সালমোনেলা

কিল্ড

লাইভ

নির্দেশনা মোতাবেক

১০

১২ সপ্তাহ

ফাউল কলেরা

ফাউল কলেরা

কিল্ড

নির্দেশনা মোতাবেক

১১

১৫-১৬ সপ্তাহ

এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (বার্ড ফ্লু)

এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (H5N1)

কিল্ড

চামড়ার নিচে ইনজেকশন

১২

১৬ সপ্তাহ

করাইজা, সালমোনেলা, রাণীক্ষেত, ব্রংকাইটিস

জি + এনডি +আইবি

কিল্ড

নির্দেশনা মোতাবেক

সাদা লেয়ার মুরগির খাবার তালিকা

যেকোনো মুরগি পালন করার আগে আমাদের সেই মুরগির খাদ্য তালিকা সম্পর্কে মোটামুটি একটি ভালো ধারণা থাকা উচিত। কারণ মুরগির খাদ্য সম্পর্কে সঠিক ধারণা না থাকলে কৃষক ভাই বা খামারি ভাই-বোনদের লোকসানের মুখে পড়তে হয়। আর সেজন্য যেহেতু আমাদের এই আর্টিকেলে লেয়ার মুরগির সম্পর্কিত সকল তথ্য দেওয়ার চেষ্টা করেছি তাই, লেয়ার মুরগির খাবার তালিকা কি রকম হওয়া উচিত সেই সম্পর্কে আপনাদের মোটামুটি একটি ভালো ধারণা দেওয়ার চেষ্টা করব।

সাদা লেয়ার মুরগির দৈহিক বৃদ্ধি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য সঠিক নিয়মে খাদ্য তালিকা প্রয়োগ করতে হবে। তবে এ জাতের মুরগির খাদ্য তালিকা তৈরি করার আগে কয়েকটি বিষয় জেনে রাখা ভালো। লেয়ার মুরগিকে কোন বয়সে কি ধরনের খাবার দিতে হবে , কেমন পুষ্টি মানের খাবার দিতে হবে, পালনের উদ্দেশ্য কি এবং আবহাওয়া অনুযায়ী খাবার প্রয়োগ করতে হবে।
সাধারণত একমাস বয়সের সাদা লেয়ার মুরগিকে স্টার্টার , বাড়ন্ত বয়সের লেয়ার মুরগিকে গ্রোয়ার এবং ডিম পাড়ার জন্য যদি লেয়ার মুরগি পালা হয় তবে লেয়ার ফিড দিতে হয়। আরো বিস্তারিতভাবে যদি বলি তাহলে, স্টার্টার ০-৬ সপ্তাহ পর্যন্ত , গ্রোয়ার ৭-১৬ সপ্তাহ পর্যন্ত , প্রি-লেয়ার ১৭-২২ সপ্তাহ পর্যন্ত , লেয়ার এক ২৩-৬০ সপ্তাহ পর্যন্ত এবং লেয়ার দুই ৬০-৯৫ সপ্তাহ পর্যন্ত দিতে হবে।

নিচে বিস্তারিত ভাবে সাদা লেয়ার মুরগির ৫০ কেজি পুষ্টি সমৃদ্ধ খাবার তৈরি একটি তালিকা দেওয়া হল।

ক্রমিক নং


উপাদান

  

স্টার্টার

গ্রোয়ার

 

প্রি লেয়ার


 লেয়ার এক

লেয়ার দুই

ভুট্টা

২৬  কেজি

২৬.৭৫ কেজি

২৭.২৫ কেজি

২৭.৫ কেজি

২৮ কেজি

সয়াবিন মিল

১৩ কেজি

১২.৫ কেজি

১১.২৫ কেজি

১১.৫ কেজি

১১ কেজি

রাইচ পালিশ

৫ কেজি

৫ কেজি

৬ কেজি

৪ কেজি

৩.৭৫০ কেজি

প্রোটিন ৬০%

৩.৫ কেজি

৩ কেজি

২.৫ কেজি

২ কেজি

১.৫ কেজি

ঝিনুক  চূর্ণ

১ কেজি

১.১২৫ গ্রাম

১.৫ কেজি

৪ কেজি

৫ কেজি

লবণ

১৫০ গ্রাম

১৪০ গ্রাম

১২৫ গ্রাম

১৪০ গ্রাম

১৪০ গ্রাম

ডিসিপি

১৫০ গ্রাম

১৫০ গ্রাম

১২৫ গ্রাম

২৫০ গ্রাম

২৫০ গ্রাম

সালমোনেলা কিলার

১৫০ গ্রাম

১২৫ গ্রাম

১২৫ গ্রাম

১৫০ গ্রাম

১৬০ গ্রাম

  প্রিমিক্স

১০০ গ্রাম

১২৫ গ্রাম

১০০ গ্রাম

১৫০ গ্রাম

১৫০ গ্রাম

১০

ডিএল মিথিওনিন

১২৫ গ্রাম

৬৫ গ্রাম

৬০ গ্রাম

৬৫ গ্রাম

৬৫ গ্রাম

১১

এল লাইসিন

৫০ গ্রাম

৪৫ গ্রাম

৩৫ গ্রাম

৪০ গ্রাম

৩০ গ্রাম

১২

কোলিন ক্লোরাইড

৩০ গ্রাম

২৫ গ্রাম

২০ গ্রাম

২৫ গ্রাম

২৫ গ্রাম

১৩

টক্সিন বাইন্ডার

৭৫ গ্রাম

৭০ গ্রাম

৭৫ গ্রাম

১২৫ গ্রাম

১২৫ গ্রাম

১৪

সোডা

-

-

-

২৫ গ্রাম

৩৫ গ্রাম

১৫

সয়াবিন তেল

১০০ গ্রাম

৭৫ গ্রাম

-

৫০ গ্রাম

-

১৬

সর্বমোট

৫০ কেজি

৫০ কেজি

৫০ কেজি

৫০ কেজি

৫০ কেজি

সাদা লেয়ার মুরগি কত দিনে ডিম দেয়

ডিম উৎপাদনের জন্য সাদা লেয়ার মুরগি খামারিদের পছন্দের উপরের দিকের মুরগি। কারণ ডিম পাড়া হাইব্রিড সাদা লেয়ার মুরগি সাধারণত ১২৫ থেকে ১৩৫ দিনের মধ্যে ডিম দেওয়া শুরু করে দেয়। এবং ১৬০ থেকে ১৮০ দিনের মধ্যে এই ডিম দেয়া সর্বোচ্চ উৎপাদনে আসে। হাইব্রিড লেয়ার মুরগি সাধারণত ৬৫০ থেকে ৭০০ দিন পর্যন্ত ডিম দিয়ে থাকে। তবে এই সময়ের পর এর ডিম দেওয়ার প্রবণতা পর্যায়ক্রমে কমতে থাকে।

সাদা লেয়ার মুরগি বছরে কয়টি ডিম দেয়

ডিম উৎপাদনের জন্য সাদা লেয়ার মুরগির থেকে ভালো অন্য কোন হয় না। কারণ একটি হাইব্রিড লেয়ার জাতীয় মুরগি থেকে বছরে ৩২০ থেকে ৩৪০ টি পর্যন্ত ডিম পাওয়া যায়। আর তাই ডিম উৎপাদনের জন্য সাদা লেয়ার মুরগি পালন অধিক লাভজনক।

সাদা লেয়ার মুরগির ঔষধের তালিকা

নিচে সাদা লেয়ার মুরগির কিছু প্রয়োজনীয় ঔষধের তালিকা এবং প্রয়োগ বিধি দেওয়া হল। যেগুলো প্রয়োগ করলেসাদা লেয়ার মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং শারীরিকভাবে দ্রুত বৃদ্ধি ঘটে ও তাড়াতাড়ি ডিমে আসে। চলুন দেখে নেয়া যাক সাদা লেয়ার মুরগির ঔষধের তালিকা এবং প্রয়োগ বিধি।

ক্রমিক নং

বয়স দিন

ঔষধের নাম

১ম দিন

লাইসোভিট বা গ্লুকোজ

টানা ২-৪ দিন

এমক্সাসিলিন

৩-৫ দিনের ভিতর

আইবি+এনডি লাইভ ভ্যাক্সিন (রানীক্ষেত ও ব্রংকাইটিস)

১০-১২ দিনের ভিতর

গামবোরো লাইভ ভ্যাক্সিন

১২-১৪ দিন

লিভারটনিক ও ভিটামিন

১৮-২২ দিনের ভিতর

গামবোরো লাইভ ভ্যাক্সিন

২৪-২৬ দিনের ভিতর

এনডি লাইভ ভ্যাক্সিন (রানীক্ষেত)

২৪-২৬ দিন

এম্প্রোলিয়াম + সিপ্রো

৩০ তম দিন

ফাউলপক্স ভ্যাক্সিন।

১০

৩৫ তম দিন

কৃমিনাষক ঔষধ।

১১

৪৫-৪৮ দিনের ভিতর

রানীক্ষেত লাইভ ভ্যাক্সিন (প্রাদুর্ভাব বেশি থাকলে)

১২

৫০ দিন থেকে নিয়মিত

প্রোবায়োটিক + ভিটামিন + লিভারটনিক

১৩

ডিম পাড়ার বয়স হলে বা ডিম পাড়া শুরু করলে

এডি৩+ ই-সেল+ ক্যালসিয়াম+ জিংক

( সপ্তাহে একদিন করে এক লিটার পানিতে এক মিলি করে)

সাদা লেয়ার মুরগির ভিটামিনের তালিকা

নিয়মিতভাবে সাদা লেয়ার মুরগিকে নিচে উল্লেখিত ভিটামিন গুলো প্রয়োগ করলে সাদা লেয়ার মুরগির ডিম উৎপাদন অনেক বৃদ্ধি পায় এবং এর রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। তাই চলুন দেখেনি সাদা লেয়ার মুরগির ভিটামিনের তালিকা এবং প্রয়োগ বিধি।

ক্রমিক নং

ভিটামিনের নাম

প্রয়োগ বিধি

প্রয়োগমাত্রা

এডি৩ই

সপ্তাহে ২ দিন সকালের পানিতে

২ লিটার পানিতে ১ মিলি

লিভার টনিক

সপ্তাহে ১ দিন সকালের পানিতে

৩ লিটার পানিতে ১ মিলি

ই-সেল

এক সপ্তাহ অন্তর পরপর ২ দিন

২ লিটার পানিতে ১ মিলি

জিংক

সপ্তাহে ১ দিন সকালের পানিতে

১ লিটার পানিতে ১ মিলি

ক্যালসিয়াম

সপ্তাহে ১ দিন বিকেলের পানিতে

১ লিটার পানিতে ১ মিলি

শেষ কথা

প্রিয় পাঠ পাঠক আমরা আপনাদের এই আর্টিকেলের মাধ্যমে জানানো চেষ্টা করেছি, সাদা লেয়ার মুরগির জাত, সাদা লেয়ার মুরগির দাম এবং সাদা লেয়ার মুরগির বাচ্চার দাম, সাদা লেয়ার মুরগির খাবার তালিকা, সাদা লেয়ার মুরগি কত দিনে ডিম দেয়, সাদা লেয়ার মুরগি বছরে কয়টি ডিম দেয়, সাদা লেয়ার মুরগির ভ্যাকসিন তালিকা , সাদা লেয়ার মুরগির ভিটামিনের তালিকা এবং সাদা লেয়ার মুরগির ঔষধের তালিকা সম্পর্কিত সকল তথ্য।
তাই এই আর্টিকেলটি আপনাদের যদি ভালো লেগে থাকে এবং কোন উপকারে আসে তবে অবশ্যই আপনারা আপনাদের বন্ধু-বান্ধবের সাথে আর্টিকেলটি শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন।

ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url