শুষ্ক ত্বক ভালো করার উপায় এবং শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো

প্রিয় পাঠক আপনারা হয়তো অনেকেই জানার চেষ্টা করছেন শুষ্ক ত্বক ভালো করার উপায় গুলো এবং শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো। কিন্তু কোথাও কোন সঠিক উত্তর বা তথ্য খুঁজে পাচ্ছেন না। আর তাই আমরা আপনাদের এই আর্টিকেল এর মাধ্যমে জানানোর চেষ্টা করব শুষ্ক ত্বক ভালো করার উপায় এবং শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো।
শুষ্ক ত্বক ভালো করার উপায় এবং শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো

অনেক সময় দেখা যায় জীবনধারণ, আবহাওয়া এবং দূষণের জন্য আমাদের শরীরের বিভিন্ন অংশে বা ত্বকে শুষ্কতা বা ত্বক শুষ্ক হয়ে যায়। তবে শীতের সময় অথবা শীততাপ নিয়ন্ত্রিত ঘরে থাকলে এই শুষ্ক ত্বকের প্রাদুর্ভাব বেশি দেখা যায়। আর এর ফলে আমাদের শরীরের ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতার বিনষ্ট হয়ে যায়। আর তাই চলুন এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করব শুষ্ক ত্বক ভালো করার উপায় এবং শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো তার বিস্তারিত তথ্য।

ভূমিকা

প্রিয় পাঠক আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করব , ত্বক শুষ্ক হওয়ার কারণ, শুষ্ক ত্বক ভালো করার উপায় , শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো , মুখের শুষ্ক ত্বক দ্রুত দূর করার উপায় , কোন ভিটামিনের অভাবে ত্বক শুষ্ক হয় , শুষ্ক ত্বকের জন্য কোন ফেসওয়াশ ভালো এবং শুষ্ক ত্বকের ঘরোয়া যত্ন কিভাবে নিতে হয় তার বিস্তারিত তথ্য।

ত্বক শুষ্ক হওয়ার কারণ

নিচে বিস্তারিতভাবে ত্বক শুষ্ক হওয়ার কারণগুলো আলোচনা করা হলো।
  • ঠান্ডা আবহাওয়া বা অধিক তাপমাত্রা ত্বককে শুষ্ক করে তুলতে পারে।
  • প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান না করার ফলে ত্বক শুষ্ক হতে পারে।
  • শরীরে ভিটামিন বি এবং ভিটামিন এর অভাব হলে ত্বক শুষ্ক হতে পারে।
  • কিশোরকাল, গর্ভাবস্থা, মেনোপোজ, বা অন্যান্য হরমোনাল পরিবর্তন ত্বকের মধ্যে পরিবর্তন আনতে পারে এবং ত্বক শুষ্ক হতে পারে।
  • শরীরে জিংক ও ফ্যাটি এসিডের অভাব হলে ত্বক শুষ্ক হতে পারে।
  • অতিরিক্ত পদার্থ বা কোষ জীবাণু ত্বকের সাথে একত্রিত হলে ত্বক শুষ্ক হতে পারে।
  • অতিরিক্ত সাবান, কসমেটিক্স এবং অন্যান্য ত্বকের পণ্য ব্যবহার করলে ত্বক শুষ্ক হতে পারে।
  • ডায়াবেটিস, চর্মরোগ, থাইরয়েডের সমস্যা, কিছু ওষুধ সেবন এবং অতিরিক্ত সুগন্ধি ব্যবহারের ফলেও ত্বক শুষ্ক হতে পারে।
  • ত্বকের প্রাকৃতিক ভাবে পরিবর্তন হয়ে ত্বক শুষ্ক হতে পারে।

শুষ্ক ত্বক ভালো করার উপায়

শীত বাড়ার সাথে সাথে মানুষের দেহের ত্বকের ও পরিবর্তন দেখা যায়। যার সব থেকে বড় পরিবর্তন হলো ত্বক শুষ্ক হয়ে যাওয়া। যা আমাদের বিভিন্ন সময় বিব্রত পরিস্থিতিতে ফেলে দিতে পারে। আর তাই আমাদের এই শুষ্ক ত্বক ভালো হওয়ার উপায় গুলো কি তা জানা প্রয়োজন। শুষ্ক ত্বক ভালো করার জন্য সর্বপ্রথম আপনাকে জানতে হবে আপনার ত্বক শুষ্ক হওয়ার প্রকৃত কারণ কি।

যদি আপনার ত্বক শুষ্ক হওয়ার প্রকৃত কারণ বের করতে পারেন তবে এর থেকে রক্ষা পাওয়া অনেকটাই সহজ হয়ে যায়। এছাড়াও আরও বিভিন্ন উপায়ে ত্বক শুষ্ক হতে রক্ষা করা যায়। যা নিচে বিস্তারিতভাবে আপনাদের জন্য আলোচনা করা হলো।

শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো

শুষ্ক ত্বক হতে রক্ষা পেতে বা শুষ্ক ত্বক ভালো করতে বেশ কিছু ক্রিম রয়েছে যা বেশ কার্যকর ভূমিকা পালন করে থাকে। যেমন সেরাভে হাইড্রেটিং ক্রিম ,Simple Kind to Skin Replenishing Rich Moisturizer ,CeraVe Moisturizing Cream For Normal To Dry Skin ,Nivea Soft Jar Moisturising Cream,Neutrogena Hydro Boost Gel Cream Dry Skin ,সিরাভে রেজিনারেটিং ক্রিম এবং এভেনে ক্লিয়ারিং মোয়স্টারাইজার।

মুখের শুষ্ক ত্বক দ্রুত দূর করার উপায়

মুখের শুষ্ক ত্বক দূর করতে পর্যাপ্ত পরিমাণ পানি পান করার বিকল্প কিছু নেই। কারণ পর্যাপ্ত পরিমাণ পানি পান করলে ত্বক হালকা ও পুষ্প থাকে এবং শুষ্কতা দূর করতে সাহায্য করে। এছাড়াও মুখমন্ডলে ফেসওয়াশ ও কোমল সাবান ব্যবহারে মুখে শুষ্ক দ্রুত দূর হয়ে যায়।

এছাড়াও মুখে শুষ্ক ত্বক দূরীকরণে বিশেষ ধরনের কিছু ক্লিনজার রয়েছে যা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ফলের ফেসপ্যাক , নারিকেল তেল , মশ্চারাইজার এবং ঠান্ডা দুধ ব্যবহারে মুখের এবং শরীরের শুষ্ক ত্বক দ্রুত কমল হয়ে ওঠে।

কোন ভিটামিনের অভাবে ত্বক শুষ্ক হয়

ত্বক শুষ্ক হওয়ার পেছনে ভিটামিনের অভাব বিশেষভাবে ভূমিকা রাখে। কারণ আমাদের শরীরে ভিটামিনের অভাব দেখা দিলে ত্বক শুষ্ক হতে পারে। আর ত্বক শুষ্ক হয় মূলত ভিটামিন এ , ভিটামিন বি এবং ভিটামিন সি এর অভাবে।
আর তাই আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিনের সঠিক পরিমাণ পুষ্টিগুণ পাওয়ার জন্য বিভিন্ন ধরনের ভিটামিন জাতীয় খাবার অন্তর্ভুক্ত করা উচিত। এছাড়াও আমাদের শরীর এবং নিয়মিত যত্ন নেওয়া এবং সঠিক পরিচর্যা করা উচিত।

শুষ্ক ত্বকের জন্য কোন ফেসওয়াশ ভালো

শুষ্ক ত্বক কোমল করার জন্য বা ত্বকে শুষ্কতা দূর করার জন্য বাজারে অনেক ধরনের ফেসওয়াশ পাওয়া যায়। তবে এই ফেসওয়াশ গুলো ইউজ করার জন্য আমাদের সর্বপ্রথম যে জিনিসটি জানতে হবে তা হল আপনার টক এর টাইপ অনুযায়ী কোন ফেসওয়াস টি আপনার ত্বকের সাথে মানানসই হয় সেটি আপনাকে ব্যবহার করতে হবে। অন্যথায় যেকোন ফেসওয়াশ ইউজ করার ফলে দেখা যাবে আপনার ত্বক কমল এবং সুন্দর হওয়ার থেকে আরো বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হয়ে হয়ে যেতে পারে।

শুষ্ক ত্বকের ঘরোয়া যত্ন

শুষ্ক ত্বক কোমল বা ঠিক করার জন্য ঘরোয়া কিছু যত্ন রয়েছে যা নিয়মিতভাবে পালন করে থাকলে সম্পন্ন ভালো হয়ে যায়। যেমন
  • নিয়মিতভাবে কফি পেস্ট করে সেই কফি শুষ্ক ত্বকে প্রয়োগ করলে শুষ্ক ত্বক কোমল হয়ে যায়।
  • রাতে ঘুমাতে যাওয়ার আগে শুষ্ক ত্বকে নারিকেল তেল দিয়ে ভালো করে মেসেজ করে ঘুমালে এবং এটি নিয়মিত করলে শুষ্ক ত্বক ঠিক হয়ে যায়।
  • নিয়মিতভাবে পরিমাণমতো কলা খেলে শুষ্ক ত্বক অনেকটাই ঠিক হয়ে যায়।
  • এক চামচ বেসনের সঙ্গে দুধ এবং এক চিমটি হলুদ গুঁড়া দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে ত্বকের উপর প্রয়োগ করে ২০ মিনিট অপেক্ষা করার পর পানি দিয়ে ধুয়ে ফেললে শুষ্ক ত্বক ভালো হয়ে যায়।

শেষ কথা

প্রিয় পাঠবিন্দু আমরা আপনাদের এই আর্টিকেল এর মাধ্যমে জানানোর চেষ্টা করেছি ,ত্বক শুষ্ক হওয়ার কারণ , শুষ্ক ত্বক ভালো করার উপায় , শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো , মুখের শুষ্ক ত্বক দ্রুত দূর করার উপায় , কোন ভিটামিনের অভাবে ত্বক শুষ্ক হয় , শুষ্ক ত্বকের জন্য কোন ফেসওয়াশ ভালো এবং শুষ্ক ত্বকের ঘরোয়া যত্ন কিভাবে নিতে হয় তার বিস্তারিত তথ্য।
তাই এই আর্টিকেলটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা কোন উপকারে এসে থাকে তবে অবশ্যই এই আর্টিকেলটি আপনারা আপনাদের বন্ধু বান্ধবের সাথে শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটটি নিয়ম ফলো করবেন।

ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url