ঘামের দুর্গন্ধ দূর করার হোমিও ঔষধ এবং শরীরের দুর্গন্ধ দূর করার সাবান

প্রিয় পাঠক আপনারা হয়তো অনেকেই ঘামের দুর্গন্ধ দূর করার হোমিও ঔষধ এবং শরীরের দুর্গন্ধ দূর করার সাবান সম্পর্কে জানার চেষ্টা করছেন কিন্তু কোথাও কোনো সঠিক তথ্য পাচ্ছেন না। চিন্তার কোন কারণ নেই, কারণ আমরা আপনাাদের এই আর্টিকেলের মাধ্যমে জানানোর চেষ্টা করব ঘামের দুর্গন্ধ দূর করার হোমিও ঔষধ এবং শরীরের দুর্গন্ধ দূর করার সাবান সহ শরীরের দুর্গন্ধ সম্পর্কিত সকল তথ্য।
শরীরের দুর্গন্ধ দূর করার উপায় এবং অতিরিক্ত ঘাম কেন হয়
শরীরের দুর্গন্ধ কমবেশি সবারই হয়ে থাকে। আর সেটি যদি হয় তীব্র গরম তবে তো কথাই নেই। তীব্র গরম হয়ে অনেকেই অতিরিক্ত ঘামেন যার ফলে শরীরের দুর্গন্ধ হয়। কিন্তু এটি নিয়ে কথা বলতে চান না বেশিরভাগ মানুষই। তাই এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানাবো, ঘামের দুর্গন্ধ দূর করার হোমিও ঔষধ এবং শরীরের দুর্গন্ধ দূর করার সাবান সহ শরীরের দুর্গন্ধ সম্পর্কিত সকল তথ্য এবং কার্যকরী ব্যাখ্যা।

ভূমিকা

এই আর্টিক্যাল এর মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করব , অতিরিক্ত ঘাম কেন হয় , শরীরে দুর্গন্ধ কেন হয় , শরীরের দুর্গন্ধ দূর করার উপায় , শরীরের বা ঘামের দুর্গন্ধ দূর করা হোমিও ঔষধ এবং শরীরের দুর্গন্ধ দূর করার সাবান সহ শরীরের দুর্গন্ধ সম্পর্কিত সকল তথ্য।
তাই ধৈর্য সহকারে এই পুরো আর্টিকেলটি পড়ুন এবং শরীরের দুর্গন্ধ দূর করার উপায় সহ শরীরের দুর্গন্ধ সম্পর্কিত সকল তথ্য জেনে নিন।

অতিরিক্ত ঘাম কেন হয়

নিচে বিস্তারিতভাবে অতিরিক্ত ঘাম কেন হয় সে সম্পর্কে আলোচনা করা হলো।
  • দুশ্চিন্তাগ্রস্থ বা মানসিকভাবে চিন্তিত হলে শরীরে অতিরিক্ত ঘামে সৃষ্টি হয়।
  • বাইরের তাপমাত্রা বেশি হলে শরীরের তাপমাত্রাও বেড়ে যায়। যার ফলে শরীরে ঘামের সৃষ্টি হয়।
  • এছাড়া অনেক সময় কাজ করলে বা শারীরিক পরিশ্রম করার ফলে শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়ায় শরীরে অতিরিক্ত ঘামের সৃষ্টি হয়।
  • যারা ধূমপান করে থাকেন তাদের ধূমপানের জন্য শরীরের ঘামে সৃষ্টি হতে পারে। কারণ ধূমপানের নিকোটিন শরীরের অ্যাসিটাইল কোলিনের ক্ষরণ বাড়িয়ে দেয়। যার ফলে শরীরের রক্তচাপ , তাপমাত্রা এবং হৃদস্পন্দন অনেক বেড়ে যায়। আর এজন্যই শরীরে ঘামের সৃষ্টি হতে পারে।
  • অতিরিক্ত তৈলাক্ত খাবার বা মসলাদার খাবার খেলে শরীরে ঘামের লক্ষণ দেখা দিতে পারে।
  • এছাড়াও শারীরিক কিছু সমস্যা যেমন নিম্ন রক্তচাপ এবং ডায়াবেটিসের ফলেও এই অতিরিক্ত ঘাম হতে পারে।

শরীরে দুর্গন্ধ কেন হয়

শরীরের দুর্গন্ধ হওয়ার কারণগুলো নিচে বিস্তারিতভাবে দেওয়া হল।
  • শরীরের দুর্গন্ধ হওয়ার একমাত্র এবং প্রধান কারণ হলো অতিরিক্ত ঘাম। কারণ আমাদের শরীর রয়েছে প্রায় ৫০ লাখের মতো ঘাম গ্রন্থি। যা আমাদের শরীর থেকে ঘাম বের করে দেয়। আর এই ঘামগুলো যখন শরীরে বের হয় তখন বাতাসে ভেসে বেড়ানো ব্যাকটেরিয়া গুলো ঘামের সাথে যুক্ত হয়। আর তখনই সৃষ্টি হয় শরীরে দুর্গন্ধ।
  • এছাড়াও ইয়র্ক ইউনিভারসিটির গবেষকদের মতে শরীরের দুর্গন্ধের জন্য দায়ী বলা হয় বিও এনজাইমকে। তাদের মতে এই বি ও এনজাইম এক ধরনের বিশেষ ব্যাকটেরিয়ার মধ্যে থাকে যা বাসা বাঁধে আমাদের শরীরে বাহুমুলে। আর এজন্যই শরীরে দুর্গন্ধ সৃষ্টি হয়।
  • শরীর পুষ্টিহীন হলে ঘামের দুর্গন্ধ হতে পারে।
  • অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার খেলেও ঘামের দুর্গন্ধ হতে পারে।
  • অনেক ধরনের ঔষধ আছে যা নিয়মিত সেবন করলে ঘামের দুর্গন্ধ হতে পারে।
  • অনেক সময় সিনথেটিক কাপড়ের পোশাক পড়লে ঘেমে শরীরে দুর্গন্ধ হতে পারে।
  • অনেক ধরনের পারফিউম আছে যেগুলোতে ব্যাকটেরিয়া দূরকারী উপাদান থাকে না। যার ফলে ওই পারফিউম গুলো ব্যবহার করলে শরীরে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে।
  • এছাড়া শরীরে কার্বোহাইড্রেট জাতীয় উপাদান এর অভাব দেখা দিলে শরীরের দুর্গন্ধ সৃষ্টি হতে পারে।

শরীরের দুর্গন্ধ দূর করার উপায়

নিচে বিস্তারিতভাবে শরীরের দুর্গন্ধ দূর করার উপায় গুলো আলোচনা করা হলো।
  • প্রতিদিন যত বেশি পারা যায় পানি পান করতে হবে।
  • নিয়মিত গোসল করতে হবে এবং গোসল করার সময় ভালো মানের সাবান ব্যবহার করতে হবে।
  • শরীরে অতিরিক্ত ঘাম হলে বা ঘামের গন্ধ হলে অথবা শরীর থেকে দুর্গন্ধ বের হলে প্রতিদিন অন্তত একবার করে কুসুম কুসুম গরম পানি করে গোসল করতে হবে। কারণ যে ব্যাকটেরিয়া গুলো দ্বারা শরীর থেকে দুর্গন্ধ বের হয় সেই ব্যাকটেরিয়া গুলো গরম পানিতে মারা যায়। যার ফলে শরীর থেকে আর দুর্গন্ধ বের হয় না।
  • এছাড়াও শরীরের যে স্থানগুলোতে অতিরিক্ত লোম থাকে সে স্থানগুলো নিয়মিত পরিষ্কার করতে হবে।
  • যে পোশাকগুলো ঘাম বাষ্প হতে সাহায্য করে অথবা বাতাস যাওয়া আসা করতে পারে সেই ধরনের পোশাক যেমন সুতি জাতীয় অথবা সিল্ক জাতীয় কাপড় পরিধান করতে হবে।
  • দুই টেবিল চামচ মধু এবং তিন টেবিল চামচ লেবুর রস হালকা গরম পানির সাথে মিশিয়ে আপনার শরীরে যে স্থানগুলো অতিরিক্ত ঘামে অথবা যে স্থানগুলো থেকে অতিরিক্ত দুর্গন্ধ বের হয় সেই স্থানে লাগিয়ে কিছুক্ষণ পরে মুছে ফেলুন। এভাবে কিছুদিন এ ফর্মুলা ব্যবহার করলে শরীরের দুর্গন্ধ এবং অতিরিক্ত ঘাম থেকে মুক্তি পাওয়া যায়।
  • যাদের পা ঘামে বা জুতা পড়লে পা থেকে দুর্গন্ধ বের হয় তারা ফাইবারযুক্ত মোজা অথবা হাতে তৈরি করা মোজা ইউজ করতে হবে। এবং যে জুতা দ্বারা ঘাম বাষ্পীভূত বা বাতাস আদান প্রদান করে সে ধরনের জুতা ব্যবহার করতে হবে। যেমন চামড়ার জুতা পায়ের ঘাম বাষ্পীভূত হতে সাহায্য করে।
  • ফুটন্ত গরম পানিতে ১৫ থেকে ২০ টি নিমের পাতা দিয়ে ওই পানিতে ২০ মিনিট রেখে ঠান্ডা হওয়ার পর কোন কাপড়ের সাহায্যে সেই পানিতে ভিজে আপনার পুরো শরীর মুছে দিলে অতিরিক্ত ঘাম বা শরীরে দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া যায়।
  • এছাড়াও প্রতিদিন এক থেকে দুইটি করে শসা খেলে শরীরের দুর্গন্ধ মুক্ত হয়।
  • কিছু খাবার আছে যেগুলো খেলে শরীর থেকে দুর্গন্ধ এবং অতিরিক্ত ঘাম সৃষ্টি হয়। যেমন বাঁধাকপি , ব্রকলি , ফুলকপি ইত্যাদি এই খাবারগুলো খাওয়া থেকে বিরত থাকতে হবে।
  • এছাড়াও ভিনেগার মিশ্রিত পানি যেসব স্থান থেকে দুর্গন্ধ বের হয় সেই স্থানগুলো তে ভালোমতো লাগিয়ে রাতে ঘুমানোর পর সকালে ধুয়ে ফেললে শরীর থেকে দুর্গন্ধ আর বের হয় না।

ঘামের দুর্গন্ধ দূর করার হোমিও ঔষধ

ঘামের দুর্গন্ধ দূর করার জন্য হয়তোবা অনেকেই অনেক ধরনের ঔষধ বা অন্য অন্য কিছু চেষ্টা করেছেন কিন্তু অন্যরাতে কোন কাজ হয় না। তবে ঘামের দুর্গন্ধ দূর করার জন্য কিছু হোমিও ওষুধ আছে যা বেশ কার্যকরী ভূমিকা পালন করে। যেমন , সানিকুলা , একোনাইট , পেট্রোলিয়াম , সিলিসিয়া , মার্ক সোল , থুজা , ক্যাল কার্ব , ফরমালিন , হিপার সালফ , সাল্ভিয়া অফ এবং সোরিনাম । তবে অবশ্যই এই ওষুধগুলো সেবন বা খাওয়ার আগে ভালো কোন ডাক্তারের পরামর্শ নিয়ে তারপরেই খাবেন।

শরীরের দুর্গন্ধ দূর করার সাবান

শরীরের দুর্গন্ধ দূর করার জন্য সবথেকে ভালো সাবান হলো ডার্মা-নু। এটি একটি অ্যান্টিফাঙ্গাল এন্টি ব্যাকটেরিয়াল বডি ওয়াশ। যার প্রাকৃতিক এন্টিফাঙ্গাল এবং এন্টিবায়োটিক উপাদান রয়েছে। এবং স্পিয়ারমিন্ট এবং ইউক্যালিপটাস তেল রয়েছে। যা আমাদের শরীরে ২৪ ঘন্টার জন্য দুর্গন্ধের সাথে লড়াই করতে পারে। এই সাবানটি প্রধানত যারা খেলাধুলা করেন এক কথায় ক্রীড়াবিদরা অনেক বেশি ব্যবহার করে থাকে।

শরীরের দুর্গন্ধ দূর করার জন্য বর্তমানে বাজারে অনেক ধরনের সাবান পাওয়া যায়। তবে এন্টি ব্যাকটেরিয়ালজাতীয় সাবানশরীরের দুর্গন্ধ দূর করার জন্য সবথেকে ভালো কার্যকরী।শরীরেদুর্গন্ধ দূর করার জন্যবেনজুয়েল পারঅক্সাইড ক্লিনজারঅথবা বডি ওয়াশ ব্যবহার করাযেতে পারে।কারণএসব পণ্যআমাদের ত্বকে ব্যাকটেরিয়ার সংখ্যা কমাতে পারেযার ফলে ঘাম থেকে শ্রেষ্ঠ দুর্গন্ধঅনেক অংশে কমিয়ে ফেলে ।

শেষ কথা

এই আর্টিক্যাল এর মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি, অতিরিক্ত ঘাম কেন হয় , শরীরে দুর্গন্ধ কেন হয় , শরীরের দুর্গন্ধ দূর করার উপায় , শরীরের বা ঘামের দুর্গন্ধ দূর করা হোমিও ঔষধ এবং শরীরের দুর্গন্ধ দূর করার সাবান সহ শরীরের দুর্গন্ধ সম্পর্কিত সকল তথ্য।
তাই এই আর্টিকেলটি আপনাদের যদি ভালো লেগে থাকে বা আপনাদের যদি কোন উপকারে এসে থাকে তবে, অবশ্যই আপনারা আপনাদের বন্ধু-বান্ধবের সাথে এই আর্টিকেল শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন।

ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url