টাকা পেয়ে কার্ড কি টাকা পেয়ে কার্ড কবে চালু হবে

প্রিয় পাঠক, আপনারা কি টাকা পে কার্ড কি, টাকা পে কার্ড কবে চালু হবে এবং এর কাজ এ সম্পর্কিত তথ্য জানতে চাচ্ছেন কিন্তু জানতে পারছেন না? তাই আপনাদের কথা চিন্তা করে আমরা এই আর্টিকেলটিতে টাকা পে কার্ড কি, টাকা পে কার্ড কবে চালু হবে এবং এর কাজ কি সহ টাকা পে কার্ড সম্পর্কিত সকল তথ্য প্রদান করেছি। বিদেশি কার্ডের উপর আস্থা কমাতে ও বৈদেশিক মুদ্রা সেভ করতে এই বছরে জাতীয় পে কার্ড চালুর জন্য ব্যবস্থা নিয়েছে বাংলাদেশ ব্যাংক ।
টাকা পে (Taka Pay) কার্ড কি - কবে চালু হবে এবং এর কাজ কি
প্রথম অবস্থায় পাইলট ভিত্তিতে ৮ টি ব্যাংক এই কার্ড ইস্যু করবে । ব্যাংকগুলো হল__ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, সিটি ব্যাংক, সোনালী ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ইসলামী ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক । তবে চলুন দেখে নেওয়া যাক টাকা পেয়ে কার্ড কি, টাকা পেয়ে কার্ড কবে চালু হবে এবং এর কাজ কি।

ভূমিকা

    টাকা পে কার্ড কি , টাকা পে কার্ড কবে চালু হবে , কোন কোন ব্যাংক এ কার্ড ইস্যু করবে , এ কার্ডের কাজ কি হবে, কার্ডের সুবিধা এবং অসুবিধা গুলো কি হবে ? এর সবই নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো । তাই সবাই দয়া করে নিচের সম্পূর্ণ পোস্টটি ভালোভাবে পড়ে দেখবেন ।

    টাকা পে কার্ড কি ?

      টাকা পে (Taka Pay) হল একটি বাংলাদেশী বহুজাতিক আর্থিক পরিষেবা এবং অর্থ প্রদান পরিষেবা ব্যবস্থা । যা বাংলাদেশ ব্যাংক দ্বারা খুব শীঘ্রই চালু হতে যাচ্ছে।

      টাকা পে কার্ড কবে চালু হবে ?

      টাকা পে কার্ড প্রাথমিকভাবে সেপ্টেম্বরে চালু করার কথা ছিল । তবে পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর জানিয়েছেন যে এই কার্ডটি আগামী ডিসেম্বরে চালু হবে । বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ এটি প্রথমবারের মতো চালুর ইঙ্গিত দেন গত ১৮ জুন ২০২৩ এ । এর পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংকের ২টি কমিটি সম্প্রতি এই কার্ড চালুর জন্য কাজ শুরু করেছে ।
      এই দুইটি কমিটির মধ্যে স্টিয়ারিং কমিটির নেতৃত্বে আছেন কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী সায়েদুর রহমান ও ওয়ারকিং কমিটির নেতৃত্বে আছেন কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের পরিচালক মোঃ মোতাসেম বিল্লাহ।এই কমিটিতে আটটি ব্যাংকের প্রতিনিধি আছে । ব্যাংকগুলো হল_ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, সিটি ব্যাংক, সোনালী ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ইসলামী ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ।

      প্রাথমিকভাবে কোন কোন ব্যাংক এ কার্ড ইস্যু করবে ?

      প্রাথমিকভাবে পাইলট ভিত্তিতে ৮টি স্থানীয় ব্যাংক এ কার্ড ইস্যু করবে । এই ৮টি ব্যাংকগুলো হল_ ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, সিটি ব্যাংক, সোনালী ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ইসলামী ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক । প্যারিস ভিত্তিক পরামর্শ প্রতিষ্ঠান ফিমকে নিয়োগ দেওয়া হয়েছে টাকা পেয়ে কার্ড প্রস্তুত করার জন্য ।

      টাকা পে কার্ড এর কাজ কি ?

      বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র সারওয়ার হোসেন বলেন ,টাকা পে কার্ড মূলত আমাদের নিজস্ব কার্ড হবে যা কেন্দ্রীয় ব্যাংক দ্বারা নিয়ন্ত্রিত হবে । টাকা পে কার্ড প্রাথমিকভাবে বাংলাদেশের আটটি ব্যাংক দ্বারা চালু করা হবে । যা ক্রেডিট , ডেবিট , আন্তর্জাতিক , প্রিপেইড ও কন্টাক্টলেস কার্ড হবে । এই কার্ডের মাধ্যমে সকল ধরনের পেমেন্ট , টাকা জমা দেওয়া ও উত্তোলন করা এবং আন্তর্জাতিকভাবে লেনদেন করা যাবে বলে ধারণা করা হচ্ছে ।

      টাকা পে কার্ড এর সুবিধা কি ?

        টাকা পে (Taka Pay) কার্ড এর সবচেয়ে বড় সুবিধা হল লেনদেন চার্জ খুবই কম আসবে এবং শক্তিশালী নিরাপত্তা প্রদান করবে । এ সম্পর্কে এবিবির সাবেক চেয়ারম্যান ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান জানান যে , আমরা যদি এই কার্ড চালু করতে পারি তবে গ্রাহকদের লেনদেনের চার্জ অভি কমে আসবে । তাছাড়া এই কার্ড আন্তর্জাতিক পেমেন্ট প্ল্যাটফর্মের পরিবর্তে কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে পরিচালিত হওয়ায় এটি নিরাপত্তার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করবে।

        টাকা পে কার্ড এর অসুবিধা কি ?

        যেহেতু টাকা পে কার্ড এখনো চালু হয়নি । তাই এর অসুবিধা বা সমস্যা গুলো কি হতে পারে বা কি হবে তা এখন বলা সম্ভব নয় ।

        বিশেষ দ্রষ্টব্য

        যেহেতু টাকা পে কার্ডটি ডিসেম্বরে চালু হবে । তাই এর সম্পর্কে যে ইনফরমেশন গুলো এই পোস্টে দেওয়া আছে তা সম্পূর্ণ সঠিক নাও হতে পারে । শুধুমাত্র তখনই এর সম্পর্কে ১০০% ইনফরমেশন দেওয়া যাবে যখন এটি চালু হবে । সেজন্য আমরা আশা করছি যে কোন কিছু ভুল হলে আপনারা আমাদের ক্ষমা দৃষ্টিতে দেখবেন । এবং পোস্টটি ভালো লাগলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করবেন ।

        শেষ কথা

        প্রিয় পাঠক আমরা টাকা পে কার্ড কি, টাকা পে কার্ড কবে চালু হবে এবং এর কাজ কি সহ টাকা বেকার সম্পর্কিত সকল তথ্য বিস্তারিতভাবে আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি। তাই এই আর্টিকেলটি আপনাদের যদি ভালো লেগে থাকে তবে অবশ্যই আপনারা আপনাদের বন্ধু-বান্ধবের সাথে শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন।

        ধন্যবাদ ।

        এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

        পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
        এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
        মন্তব্য করতে এখানে ক্লিক করুন

        Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

        comment url