ট্রেড লাইসেন্স করার নিয়ম এবং ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগে জেনে নিন

প্রিয় পাঠক আপনারা হয়তো অনেকেই জানার চেষ্টা করছেন,ট্রেড লাইসেন্স করতে কি কি কাগজ লাগে, ট্রেড লাইসেন্স করার নিয়ম এবং ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগে। কিন্তু কোথাও সঠিক কোন তথ্য পাচ্ছেন না। তাদের জন্য আমরা আজ এই আর্টিকেল এর মাধ্যমে জানাবো,ট্রেড লাইসেন্স করতে কি কি কাগজ লাগে, ট্রেড লাইসেন্স করার নিয়ম এবং ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগে তার সম্পর্কিত বিস্তারিত তথ্য।
ট্রেড লাইসেন্স করার নিয়ম এবং ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগে
ট্রেড লাইসেন্স কি , ট্রেড লাইসেন্স কোথায় করতে হয়, ট্রেড লাইসেন্স কিভাবে করতে হয় , ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগে এবং ট্রেড লাইসেন্স কতদিনে পাওয়া যায় এই সকল তথ্য জানতে অনেক সময় আমাদের অনেক ভোগান্তির শিকার হতে হয়। আর তাই আমরা এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানাবো,ট্রেড লাইসেন্স করতে কি কি কাগজ লাগে, ট্রেড লাইসেন্স করার নিয়ম এবং ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগে এর বিস্তারিত।

ভূমিকা

এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করব ,ট্রেড লাইসেন্স করতে কি কি কাগজ লাগে, ট্রেড লাইসেন্স এর কাজ কি ,ট্রেড লাইসেন্স কোথায় করতে হয় ,ট্রেড লাইসেন্স করার নিয়ম ,নতুন ট্রেড লাইসেন্স করার নিয়ম ,ট্রেড লাইসেন্স নবায়ন করার নিয়ম ,ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগে ,
ট্রেড লাইসেন্স এর টাকা জমা দেওয়ার নিয়ম , কিভাবে ট্রেড লাইসেন্স সংগ্রহ করবেন এবং ট্রেড লাইসেন্স পেতে কত সময় লাগে এগুলোর বিস্তারিত তথ্য। তাই এই আর্টিকেলটি মনোযোগ সহকারে দেখুন এবং ট্রেড লাইসেন্স সম্পর্কিত বিস্তারিত তথ্য জানুন।

ট্রেড লাইসেন্স এর কাজ কি

ব্যবসা করার জন্য পত্রের মাধ্যমে যে অনুমতি দেওয়া হয় তাকে ট্রেড লাইসেন্স বলে। তাই আমরা বলতে পারি বৈধভাবে যে কোন ব্যবসা পরিচালনা করার জন্য ট্রেড লাইসেন্স করা অতি জরুরী। প্রত্যেকটা ব্যবসার জন্য আলাদা আলাদা ট্রেড লাইসেন্স থাকা বাধ্যতামূলক। তাই ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তি বা প্রদান করা হয়। যেটি কোনভাবেই হস্তান্তরযোগ্য না। তবে এই লাইসেন্সের জন্য অবশ্যই আপনাকে আবেদন করতে হবে তবে আপনি এই লাইসেন্স পাবেন।

ট্রেড লাইসেন্স কোথায় করতে হয়

ট্রেড লাইসেন্স মূলত সিটি কর্পোরেশনে গিয়ে করতে হয়। এছাড়া যারা সিটির বাইরে থাকে তাদেরকে উপজেলা , ইউনিয়ন পরিষদ , পৌরসভা এবং জেলা পরিষদের মাধ্যমে এই লাইসেন্স করতে পারবেন। তবে আবেদন করার পরে কর্তৃপক্ষ আপনার প্রতিষ্ঠান সম্পর্কে তদন্ত করবে এবং প্রতিবেদনের উপর ভিত্তি করে নির্দিষ্ট পরিমাণ লাইসেন্স ফি পরিষদের মাধ্যমে লাইসেন্স দিবে।

তবে ঢাকা শহরের জন্য ঢাকা সিটি কর্পোরেশন ট্রেড লাইসেন্স সেবা প্রদানের জন্য সিটি কর্পোরেশনকে কতগুলো অঞ্চলে বিভক্ত করেছে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর পাঁচটি এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পাঁচটি অঞ্চলে ভাগ করা হয়েছে। আর তাই আপনার প্রতিষ্ঠানটি যে অঞ্চলের মধ্যে অন্তর্ভুক্ত ওই অঞ্চলের অফিস থেকে ট্রেড লাইসেন্স সংগ্রহ করতে হবে।

ট্রেড লাইসেন্স করার নিয়ম

ট্রেড লাইসেন্স করার জন্য সর্বনিম্ন বয়স ১৮ বছর হতে হয়। শুধুমাত্র আপনার বয়স সর্বনিম্ন ১৮ বছর হলে তবে আপনি ট্রেড লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন। ট্রেড লাইসেন্স মূলত দুই ধরনের হয়ে থাকে। প্রথমটি হল নতুন ট্রেড লাইসেন্স তৈরি করা এবং দ্বিতীয়টি হল পুরাতন ট্রেড লাইসেন্স নতুন করে নবায়ন করা। নতুন ট্রেড লাইসেন্স এবং পুরাতন ট্রেড লাইসেন্স নতুন করে নবায়ন কিভাবে তা বিস্তারিতভাবে নিচে আলোচনা করা হল।

নতুন ট্রেড লাইসেন্স করার নিয়ম

নতুন ট্রেড লাইসেন্স করার জন্য যে ধরনের কাগজপত্র প্রয়োজন হয় তার বিস্তারিত নিচে উল্লেখ করা হলো।

শিল্প প্রতিষ্ঠান বা শিল্প কারখানা করার জন্য ট্রেড লাইসেন্সঃ এই ট্রেড লাইসেন্সের জন্য যে সকল কাগজপত্র লাগবে তা হল , ভাড়ার রশিদ বা চুক্তিপত্রের সত্যায়িত কপি , হোল্ডিং ট্যাক্স পরিষদের রশিদের কপি , প্রতিষ্ঠানের অবস্থান সম্পর্কিত কাগজপত্র মানচিত্র , পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র , ডি সি সির নিয়মাবলী মানার শর্তে ১৫০ টাকার জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকার পত্র , ফায়ার সিকিউরিটি প্রস্তুতি সংক্রান্ত প্রত্যয়ন পত্র এবং ১ কপি পাসপোর্ট সাইজের ছবি।

সাধারণ ট্রেড লাইসেন্সঃ এই ট্রেড লাইসেন্সের জন্য যে সকল কাগজপত্র লাগবে তা হল , ভাড়ার রশিদ বা চুক্তিপত্রের সত্যায়িত কপি এবং হোল্ডিং ট্যাক্স পরিষদের রশিদের কপি।

ঔষধ ও মাদকদ্রব্য এর ট্রেড লাইসেন্সঃ এই ট্রেড লাইসেন্সের জন্য যে সকল কাগজপত্র লাগবে তা হল , ড্রাগ লাইসেন্স এর কপি , ভাড়ার রশিদ বা চুক্তিপত্রের সত্যায়িত কপি , হোল্ডিং ট্যাক্স পরিষদের রশিদের কপি , প্রতিষ্ঠানের অবস্থান সম্পর্কিত কাগজপত্র মানচিত্র , পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র , ডি সি সির নিয়মাবলী মানার শর্তে ১৫০ টাকার জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকার পত্র , ফায়ার সিকিউরিটি প্রস্তুতি সংক্রান্ত প্রত্যয়ন পত্র এবং ১ কপি পাসপোর্ট সাইজের ছবি।

ক্লিনিক অথবা ব্যক্তিগত হাসপাতালের ট্রেড লাইসেন্সঃ এই ট্রেড লাইসেন্সের জন্য যে সকল কাগজপত্র লাগবে তা হল ,স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এর অনুমোদন , ভাড়ার রশিদ বা চুক্তিপত্রের সত্যায়িত কপি , হোল্ডিং ট্যাক্স পরিষদের রশিদের কপি , প্রতিষ্ঠানের অবস্থান সম্পর্কিত কাগজপত্র মানচিত্র , পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র , ডি সি সির নিয়মাবলী মানার শর্তে ১৫০ টাকার জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকার পত্র , ফায়ার সিকিউরিটি প্রস্তুতি সংক্রান্ত প্রত্যয়ন পত্র এবং ১ কপি পাসপোর্ট সাইজের ছবি।

ট্রাভেলিং এজেন্সির ট্রেড লাইসেন্সঃ এই ট্রেড লাইসেন্সের জন্য যে সকল কাগজপত্র লাগবে তা হল , সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের অনুমতি , ভাড়ার রশিদ বা চুক্তিপত্রের সত্যায়িত কপি , হোল্ডিং ট্যাক্স পরিষদের রশিদের কপি , প্রতিষ্ঠানের অবস্থান সম্পর্কিত কাগজপত্র মানচিত্র , পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র , ডি সি সির নিয়মাবলী মানার শর্তে ১৫০ টাকার জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকার পত্র , ফায়ার সিকিউরিটি প্রস্তুতি সংক্রান্ত প্রত্যয়ন পত্র এবং ১ কপি পাসপোর্ট সাইজের ছবি।

আবাসিক হোটেল ও ছাপাখানার ট্রেড লাইসেন্সঃ এই ট্রেড লাইসেন্সের জন্য যে সকল কাগজপত্র লাগবে তা হল ,মেমোরেন্ডাম অব আর্টিকেল , সার্টিফিকেট অব ইনকর্পোরেশন , ভাড়ার রশিদ বা চুক্তিপত্রের সত্যায়িত কপি , হোল্ডিং ট্যাক্স পরিষদের রশিদের কপি ,
প্রতিষ্ঠানের অবস্থান সম্পর্কিত কাগজপত্র মানচিত্র , পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র , ডি সি সির নিয়মাবলী মানার শর্তে ১৫০ টাকার জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকার পত্র , ফায়ার সিকিউরিটি প্রস্তুতি সংক্রান্ত প্রত্যয়ন পত্র এবং ১ কপি পাসপোর্ট সাইজের ছবি।

অস্ত্রের ট্রেড লাইসেন্সঃ এই ট্রেড লাইসেন্সের জন্য যে সকল কাগজপত্র লাগবে তা হল, অস্ত্রের লাইসেন্স, ডি সি সির নিয়মাবলী মানার শর্তে ১৫০ টাকার জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকার পত্র এবং ১ কপি পাসপোর্ট সাইজের ছবি।

রিক্রুটিং এজেন্সির ট্রেড লাইসেন্সঃ এই ট্রেড লাইসেন্সের জন্য যে সকল কাগজপত্র লাগবে তা হল , মানবসম্পদ রপ্তানি বুড়ো কর্তৃক প্রদত্ত লাইসেন্স , ভাড়ার রশিদ বা চুক্তিপত্রের সত্যায়িত কপি , হোল্ডিং ট্যাক্স পরিষদের রশিদের কপি , প্রতিষ্ঠানের অবস্থান সম্পর্কিত কাগজপত্র মানচিত্র , পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র , ডি সি সির নিয়মাবলী মানার শর্তে ১৫০ টাকার জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকার পত্র , ফায়ার সিকিউরিটি প্রস্তুতি সংক্রান্ত প্রত্যয়ন পত্র এবং ১ কপি পাসপোর্ট সাইজের ছবি।

ট্রেড লাইসেন্স নবায়ন করার নিয়ম

ট্রেড লাইসেন্স এর মেয়াদ শেষ হয়ে গেলে যেহেতু আবার নতুন করে নবায়ন করতে হয় তাই এটি একটি নিয়মিত প্রক্রিয়া। যার মেয়াদ থাকে ১ বছর। আর এই ম্যাচ শেষ হওয়ার তিন মাসের মধ্যে লাইসেন্স নবায়ন করার জন্য আবেদন করতে হয়। নিচে বিস্তারিত ভাবে লাইসেন্স নবায়নের জন্য কি কি কাগজপত্র লাগে তা দেওয়া হল।
  • যে ট্রেড লাইসেন্সটি নবায়ন করবেন লাইসেন্স নিয়ে দায়িত্বপ্রাপ্ত আঞ্চলিক কর্মকর্তার সাথে যোগাযোগ করতে হবে।
  • দায়িত্বপ্রাপ্ত আঞ্চলিক কর্ম বিষয়ক কর্মকর্তা নবায়নকৃত ট্রেড লাইসেন্স প্রদান করে থাকে।
  • লাইসেন্স ফি নতুন লাইসেন্সের সমপরিমাণ। এই ফ্রি আগের মতোই লাইসেন্স ফর্মে উল্লেখিত ব্যাংকে প্রদান করতে হবে।

ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগে

ট্রেড লাইসেন্সের সর্বমোট ২৯৪টি ক্যাটাগরি রয়েছে। আর এই ২৯৪ টি ক্যাটাগরির একেক ক্যাটাগরিতে এক এক ধরনের টাকা লাগে ট্রেড লাইসেন্স তৈরি করতে। তবে এই টাকার পরিমান ২০০ টাকা থেকে শুরু করে ২৬ হাজার টাকা পর্যন্ত হতে পারে। টাকার পরিমাণ কি ধরনের ট্রেড লাইসেন্স তৈরি করা হবে তার উপরে নির্ভর করে সিটি কর্পোরেশন বা পৌরসভা কর্তৃক নির্ধারিত ব্যাংকের জমা দিতে হবে। এছাড়াও ট্রেড লাইসেন্সের ফি জমা দেওয়ার সময় ফ্রি এর সাথে নির্ধারিত ফি এর ১৫% ভ্যাট জমা দিতে হবে ।

ট্রেড লাইসেন্স এর টাকা জমা দেওয়ার নিয়ম

টাকার পরিমাণ কি ধরনের ট্রেড লাইসেন্স তৈরি করা হবে তার উপরে নির্ভর করে সিটি কর্পোরেশন বা পৌরসভা কর্তৃক নির্ধারিত ব্যাংকের জমা দিতে হবে। এছাড়াও ট্রেড লাইসেন্সের ফি জমা দেওয়ার সময় ফ্রি এর সাথে নির্ধারিত ফি এর ১৫% ভ্যাট জমা দিতে হবে ।

কিভাবে ট্রেড লাইসেন্স সংগ্রহ করবেন

আপনি যে অঞ্চলের অন্তর্ভুক্ত অথবা আপনার প্রতিষ্ঠানটি যে অঞ্চলে অন্তর্ভুক্ত ওই অঞ্চলের অফিস থেকেই আপনাকে ট্রেড লাইসেন্স সংগ্রহ করতে হবে।

ট্রেড লাইসেন্স পেতে কত সময় লাগে

ট্রেড লাইসেন্স পেতে সাধারণত ৩-৭ কর্ম দিবস সময় লাগতে পারে। তবে কখনো কখনো এই সময়ের চেয়ে অতিরিক্ত সময়ও লাগতে পারে।

শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি ,ট্রেড লাইসেন্স করতে কি কি কাগজ লাগে, ট্রেড লাইসেন্স এর কাজ কি ,ট্রেড লাইসেন্স কোথায় করতে হয় ,ট্রেড লাইসেন্স করার নিয়ম ,নতুন ট্রেড লাইসেন্স করার নিয়ম ,ট্রেড লাইসেন্স নবায়ন করার নিয়ম ,ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগে ,ট্রেড লাইসেন্স এর টাকা জমা দেওয়ার নিয়ম , কিভাবে ট্রেড লাইসেন্স সংগ্রহ করবেন এবং ট্রেড লাইসেন্স পেতে কত সময় লাগে এগুলোর বিস্তারিত তথ্য।
তাই এই আর্টিকেলটি আপনাদের যদি ভালো লেগে থাকে বা কোন উপকারে এসে থাকে তবে অবশ্যই , এই আর্টিকেলটি আপনারা আপনাদের বন্ধু-বান্ধবের সাথে শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন।

ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url