বিনামূল্যে কোন ক্লাউড স্টোরেজ টি আপনার বেছে নেওয়া উচিত এবং বিনামূল্যে সেরা ১২টি ক্লাউড স্টোরেজ

এই পোষ্টের মাধ্যমে আমরা জানানোর চেষ্টা করব যে, ক্লাউড স্টোরেজ কি - বিনামূল্যে সেরা ১২টি ক্লাউড স্টোরেজ কোনগুলো বা কিভাবে পাবেন। দূরবর্তী সার্ভারে ডেটা সংরক্ষণ কে ক্লাউড স্টোরেজ বলে। যখন আপনার হাতে প্রচুর ক্লাউড থাকে তখন আপনি আপনার সমস্ত স্মরণীয় ছবি , ভিডিও ও গুরুত্বপূর্ণ ফাইল গুলোকে সুরক্ষিত এবং ডিভাইস গুলোতে এক্সেস যোগ্য রাখতে পারেন। তাই বিনামূল্যের সেরা ১২টি ক্লাউড স্টোরেজ কোনগুলো তা জানতে হলে আপনাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়তে হবে।
ক্লাউড স্টোরেজ কি - বিনামূল্যে সেরা ১২টি ক্লাউড স্টোরেজ
বিভিন্ন ধরনের ক্ষতির বিরুদ্ধে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করার পাশাপাশি ক্লাউড (Cloud storage) রিয়েল টাইম সিঙ্ক করার জন্য সংরক্ষিতফাইল গুলো পরিচালনা করা আরও সুবিধাজনক করে তোলে। এবার, আপনার মনে একটি প্রশ্ন জাগতে পারে যে কোন টাকা খরচ না করে কিভাবে ক্লাউড স্টোরেজ (Cloud storage) পাবেন। আপনাদের জন্য আমরা ব্যাকআপের জন্য সেরা বিনামূল্যের কিছু ক্লাউড স্টোরেজ পরিষেবা গুলো সারিবদ্ধ করছি। চলুন এবার সরাসরি ক্লাউড পরিষেবা গুলো অন্বেষণ করতে এবং আপনার পছন্দের সাথে সুসংগত দেখায় এমন কিছু ক্লাউড বেছে নেওয়া যাক।
বিভিন্ন চাহিদার কথা মাথায় রেখে , আমরা বিভিন্ন ধরনের ক্লাউড স্টোরিজ পরিষেবা বেছে নিয়েছি। যদিও বা কিছু পরিষেবা রিয়েল টাইম ব্যাকআপ অফার করার দিকে আরো বেশি প্রস্তুত । যা বর্ধিত সহযোগিতার ওপর আরো জোর দেয়। এছাড়াও অনেক কয়েকটি ক্লাউড পরিষেবা আছে যা বিনামূল্যে এক টনক্লাউড স্পেস পর্যন্ত সরবরাহ করে। তাই বিনামূল্যে সেরা ১২টি ক্লাউড স্টোরেজ জানতে হলে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে দেখুন।

আরো সুনির্দিষ্ট হতে , আপনি বিনামূল্যে ব্যাকআপের জন্য প্রায় অফুরন্ত ক্লাউড স্টোরেস পেতে পারেন। আপনার কোনটি বাছাই করা উচিত , এটি আপনার সঞ্চয়ের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে । এবং ফাইল পরিচালনা , ভাগ করার ক্ষমতা , সুরক্ষা ও সহযোগিতার মতো অতিরিক্ত বৈশিষ্ট্যগুলোতে আপনি কতটা জোর দেন।

ভূমিকা

বিনামূল্যে সেরা ১২টি ক্লাউড স্টোরেজ কোনগুলো , ক্লাউড স্টোরিজ কি এবং বিনামূল্যে কোন ক্লাউড স্টোরেজ টি আপনার বেছে নেওয়া উচিত এসব কিছু এই আর্টিকেল জুড়ে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। তাই আপনারা ধৈর্য ধরে এ পুরো আর্টিকেলটি পড়ুন এবং জানুন বিনামূল্যে সেরা ১২টি ক্লাউড স্টোরেজ কোনগুলো।

বিনামূল্যে সেরা ১২টি ক্লাউড স্টোরেজ 

বিনামূল্যে সেরা ১২টি ক্লাউড স্টোরেজ গুলো হলো, গুগল ড্রাইভ , ওয়ান ড্রাইভ , আইক্লাউড , আইস ড্রাইভ , পিক্লাউড , ড্রপবক্স , সিঙ্ক , জাম্পশেয়ার , মিডিয়া ফায়ার , মেগা , বক্স এবং ইয়ানডেক্স ডিস্ক ইত্যাদি।

গুগল ড্রাইভ (Google Drive)

গুগল ড্রাইভ (Google Drive)

গুগল স্যুট(Google Suite) ,গুগল ড্রাইভ (Google Drive) ফাইল সঞ্চয় স্থান এবং পরিচালনাকে একটি খুব সহজ বিষয়ক করে তোলে। আপনি যখন ১৫ জিবি বিনামূল্যের ক্লাউড স্টোরেজ যোগ করেন যেমন Google Photos, Docs, Gmail এবং আরও অনেক কিছুর মতো Google পরিষেবা জুড়ে শেয়ার করা হয় তখন এ ড্রাইভ টি অনেক শক্তিশালী প্রতিযোগী হয়ে ওঠে।

গুগল ড্রাইভ একটি ডেস্কটপ ক্লায়েন্ট অফার যোগ করে , যেন আপনি সহজে ফাইল আপলোড এবং পরিচালনা করতে পারেন। এছাড়াও এটি একটি সহজ মোবাইল অ্যাপের সাথে আসে যা আপনাকে চলতে চলতে আপনার ফাইলগুলি পরিচালনা এবং ট্র্যাক করতে দেয়। আপনাকে নির্দিষ্ট গুগল ব্যবহারকারীদের সাথে তাদের ইমেইল ঠিকানার মাধ্যমে ফাইল এবং ফোল্ডার গুলো ভাগ করতে দেয়। আপনি যে কারো সাথে ফাইল শেয়ার করতে একটি পাবলিক লিংক ব্যবহার করতে পারেন ।

এছাড়াও গুগল ড্রাইভ আপনাকে একটি ফাইল শুধুমাত্র দেখার জন্য তৈরি করতে দেয় যা আপনার ফাইল ডাউনলোড করতে কাউকে বাধা দেয় । আরো ভালো নিয়ন্ত্রণের জন্য আপনি একটি নদীতে মন্তব্যের অনুমতি দিতে পারেন । এবং একটি ফাইল একবারে একাধিক ব্যক্তি খুলতে পারে । যাইহোক , যা গুগল ড্রাইভ কে অন্যান্য অনেক ক্লাউড পরিষেবার চেয়ে এগিয়ে দেয় তা হল মসৃণ সহযোগিতা। আপনি গুগল ওয়ার্কসপেজ (Google Workspace) এর সুবিধা নিতে পারে যাতে ট্রাস্ট এর নিয়মের মাধ্যমে ফাইল শেয়ার করার উপর সহযোগীদের এডমিন নিয়ন্ত্রণ করা যায়।

গুগল ড্রাইভ এর সুবিধা

  • ফাইল শেয়ারিং এর ওপর উন্নত নিয়ন্ত্রণ ।
  • মসৃণ সহযোগিতা।
  • গুগল স্যুটের সাথে একত্রিত।
  • সহজ ফাইল ব্যবস্থাপনা।

গুগল ড্রাইভ এর অসুবিধা

  • অন্যান্য গুগল পরিষেবার সাথে শেয়ার করা স্টোরেজ ।
  • জিমেইল এবং গুগল ফটোস এর মাধ্যমে ১৫ জিবি মোটামুটি দ্রুত শেষ হয়ে যেতে পারে ।

গুগল ড্রাইভ এর মূল্য

  • ১৫ জিবি পর্যন্ত বিনামূল্যে ক্লাউড স্টোরেজ পাওয়া যায়। এবং প্রিমিয়াম মূল্য $1.99/মাস থেকে শুরু হয়।

অন্যান্য সমর্থিত প্ল্যাটফর্ম

  • iOS, Android, Windows, এবং macOS ।


ওয়ান ড্রাইভ (OneDrive)

    ওয়ান ড্রাইভ (OneDrive)

    আপনি যদি এমন একটি ক্লাউড পরিষেবার সন্ধানে থাকেন যা মাইক্রোসফ্ট অফিস অনলাইনের সাথে নির্বিঘ্নে কাজ করে, আমি আপনাকে OneDrive (পূর্বে SkyDrive) ব্যবহার করার পরামর্শ দেব। আপনি যখন OneDrive-এ সাইন আপ করেন, তখন আপনি 5GB বিনামূল্যে স্থান পাবেন। আপনি মোবাইল ফটো সিঙ্কিং এবং বন্ধু রেফারেলের মতো জিনিসগুলির মাধ্যমে প্রচুর অতিরিক্ত স্থান যোগ করতে পারেন ৷

    ডেস্কটপ অ্যাপের সাহায্যে আপনি সহজেই যেকোনো ধরনের ফাইল এবং ফোল্ডার স্থানান্তর করতে পারবেন। এটি অ-নিবন্ধিত ব্যবহারকারীদের সাথে ফাইল এবং ফোল্ডার উভয় ভাগ করে নেওয়ার অনুমতি দেয়। এবং আপনি আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে সম্পূর্ণ সম্পাদনার সুবিধা বা দেখার অনুমতি দেওয়ার বিকল্পও পাবেন। আপনি পাসওয়ার্ড-সুরক্ষিত বা মেয়াদ উত্তীর্ণ শেয়ারিং লিঙ্ক শেয়ার করতে পারেন।
    OneDrive-এর মোবাইল অ্যাপ ব্যবহার করে, আপনি ফাইলগুলি (ভিডিও এবং ফটো উভয়ই) আপলোড করতে পারেন এবং সহজেই পরিবর্তনগুলির উপর নজর রাখতে পারেন। উল্লেখ করার মতো নয়, মোবাইল অ্যাপটি আপনাকে মার্ক আপ এবং ডক্স সাইন করতে দেয়। আপনি যদি 5 GB ক্লাউড স্পেসের মধ্যে থাকতে পারেন, OneDrive আপনাকে হতাশ করবে না।

    ওয়ান ড্রাইভ এর সুবিধা

    • মাইক্রোসফ্ট অফিস অনলাইনের সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে।
    • পাসওয়ার্ড-সুরক্ষিত বা মেয়াদ উত্তীর্ণ শেয়ারিং লিঙ্ক শেয়ার করুন।
    • ফাইল আপলোড করার একাধিক উপায়।
    • মার্ক আপ এবং ডক্স সাইন আপ করার বিকল্প।

    ওয়ান ড্রাইভ এর অসুবিধা

    • তুলনামূলকভাবে কম ক্লাউড স্টোরেজ ।

    ওয়ান ড্রাইভ এর মূল্য

    • 5 GB পর্যন্ত বিনামূল্যের ক্লাউড স্টোরেজ, প্রিমিয়াম প্ল্যান $1.99/মাস থেকে শুরু হয় ।

    অন্যান্য সমর্থিত প্ল্যাটফর্ম

    • iOS, Android এবং Windows ।

    আইক্লাউড (iCloud)

      আইক্লাউড (iCloud)

      অ্যাপল ইউজারদের জন্য আইক্লাউড সর্বদা একটি শীর্ষস্থানীয় বিকল্প। এটির সেরা অংশটি হল আইফোন, আইপ্যাড এবং ম্যাক iDevices এর সাথে বিরতিহীন ভাবে একত্র করে। অতএব, এটি আপনার ডেটা আরও সহজে ব্যাক আপ এবং সিঙ্ক করতে সক্ষম । যদিও শুধুমাত্র 5 জিবি ক্লাউড স্টোরেজ এটি একটি বড় সমস্যা, বিশেষ করে যদি আপনি প্রচুর খালি জায়গা খুঁজেন। এটি আরও নিরাপদ এবং গোপনী বলে মনে করা হয়।

      সুতরাং, যদি হ্যাকিংয়ের বিরুদ্ধে একটি প্রথম-স্তরের সুরক্ষা আপনার তালিকায় থাকে, তবে এটি আপনার প্রথম চয়েজ হতে পারে। iCloud+ নতুন ভার্সন আপগ্রেড করলে আপনি আপনার ইমেল এবং ব্যক্তিগত রিল সহ কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য আনলক করতে পারবেন ।
      মজার বিষয় হল অ্যাপেল আপনাকে বিনামূল্যে অস্থায়ী আই ক্লাউড স্টোরিজ (iOS 15 বা তার পরে) অফার করে। যার ফলে আপনি আপনার ডেটা ব্যাকআপ এবং পরে এটি পুনরায় ফিরিয়ে আনতে পারেন । যেটি খুবই কার্যকরী ।

      আইক্লাউড এর সুবিধা

      • অত্যন্ত নিরাপদ ।
      • অ্যাপল ইকোসিস্টেমের সাথে গভীরভাবে একত্রিত ।
      • iDevices জুড়ে বিরামহীন সিঙ্কিং ।

      আইক্লাউড এর অসুবিধা

      • মাত্র 5 জিবি ফ্রি স্টোরেজ ।

      আইক্লাউড এর মূল্য

      • 5 GB বিনামূল্যের সঞ্চয়স্থান, প্রিমিয়াম সংস্করণ $0.99/মাস থেকে শুরু হয় ৷

      অন্যান্য সমর্থিত প্ল্যাটফর্ম

      • iOS, macOS এবং Windows ।


      আইচ ড্রাইভ (Icedrive)

        আইচ ড্রাইভ (Icedrive)

        আইসড্রাইভ সম্পর্কে ভালো লাগার মতো অনেক কিছু আছে। প্রারম্ভিকদের জন্য, এটি একটি যুক্তিসঙ্গত 10 GB বিনামূল্যের ক্লাউড স্টোরেজ প্রদান করে। এছাড়াও, এটি আপনাকে আপনার ফাইলগুলি পুনরায় ডাউনলোড করার প্রয়োজন ছাড়াই সরাসরি আপনার অ্যাকাউন্ট থেকে আপনার সঙ্গীত এবং ভিডিওগুলি স্ট্রিম করতে দেয় ৷ আপনি যাদের সাথে আপনার ফাইলগুলি ভাগ করেন তাদের জন্যও একই কাজ করে ৷

        আপনার শেয়ার করা ফাইলগুলি ডাউনলোড এবং স্ট্রিম করতে সক্ষম হওয়ার জন্য এটি লোকেদের একটি অ্যাকাউন্ট তৈরি করতে বাধ্য করে না। আপনি পছন্দসই ট্যাব থেকে দ্রুত নির্দিষ্ট ফাইল পছন্দ করতে পারেন এবং আপনার প্রয়োজনের জন্য ডেস্কটপ প্রোগ্রামে ব্যান্ডউইথ নিয়ন্ত্রণ করতে পারেন। তাছাড়া, আইসড্রাইভ আপনাকে ইমেল ঠিকানা বা সর্বজনীন লিঙ্কগুলির মাধ্যমে ফাইলগুলি ভাগ করতে এবং ফাইলগুলির পুরানো সংস্করণগুলি ডাউনলোড করতে দেয়।
        অন্যান্য উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ওয়েবডেভ, এনক্রিপশন, এবং পাসওয়ার্ড-সুরক্ষিত শেয়ার লিঙ্ক যা আপনি প্রিমিয়াম সংস্করণে আপগ্রেড করে আনলক করতে পারেন। অসঙ্গতি সমস্যা মোকাবেলা না করেই আপনাকে আপনার ফাইলগুলি সঞ্চয় এবং পরিচালনা করতে দেওয়ার জন্য প্ল্যাটফর্ম জুড়ে আইসড্রাইভ উপলব্ধ করে।

        আইস ড্রাইভ এর সুবিধা

        • আপনাকে পিডিএফগুলির পূর্বরূপ দেখার অনুমতি দেয় ।
        • ফাইলের পুরানো সংস্করণ সংরক্ষণ করার ক্ষমতা ।
        • পাসওয়ার্ড-সুরক্ষিত শেয়ার লিঙ্ক ।
        • আপনার অ্যাকাউন্ট থেকে সরাসরি সঙ্গীত এবং ভিডিও স্ট্রিম করুন ।

        আইস ড্রাইভ এর অসুবিধা

        • ব্যান্ডউইথ 3 জিবি/দিনে সীমাবদ্ধ ।
        • এনক্রিপশন এবং উন্নত লিঙ্ক ভাগ করে নেওয়া হয় ।

        আইস ড্রাইভ এর মূল্য

        • 10 GB বিনামূল্যের সঞ্চয়স্থান, প্রিমিয়াম সংস্করণ $1.67/মাস থেকে শুরু হয় ৷

        অন্যান্য সমর্থিত প্ল্যাটফর্ম

        • iOS, Android, macOS, Windows, এবং Linux ।

        পিক্লাউড (pCloud)

          পিক্লাউড (pCloud)

          পিক্লাউড দীর্ঘকাল ধরে একটি বিশ্বস্ত ক্লাউড স্টোরেজ পরিষেবা । তাই এটি মিস করার কোনও প্রশ্নই আসে না। 10 GB পর্যন্ত বিনামূল্যের ক্লাউড স্টোরেজ অফার করার পাশাপাশি, pCloud আপনাকে আপনার ফাইলগুলি সঞ্চয় এবং পরিচালনা করার জন্য পছন্দসই নমনীয়তা প্রদান করে। এটি মোবাইল এবং ডেস্কটপ উভয় অ্যাপের সাথেই আসে।

          উল্লেখযোগ্যভাবে, পিক্লাউড আপনাকে অ-ব্যবহারকারীদের সাথে ফাইল এবং ফোল্ডারগুলি ভাগ করার অনুমতি দেয়। অর্থাৎ কেউ pCloud ব্যবহার না করলেও, তারা আপনার শেয়ার করা ফাইল দেখতে পারবে। এটি আপনাকে একটি জিপ সংরক্ষণাগার হিসাবে ফোল্ডারগুলি ডাউনলোড করতে দেয় যা স্থান পরিপাটি রাখতে এবং ফাইল ভাগ করা সুবিধাজনক করার জন্য খুব কার্যকর হতে পারে। তদুপরি, এটি আপনাকে ফোল্ডারগুলির জন্য আপলোড লিঙ্ক তৈরি করার অনুমতি দেয় যাতে যে কেউ আপনার অ্যাকাউন্টে ফাইল পাঠাতে পারে।

          pCloud ফাইলের আকারের কোন সীমাবদ্ধতা নেই, যা আরেকটি প্লাস। এবং যখন আপনি মাল্টিমিডিয়া স্ট্রিমিং বিকল্প যোগ করেন, তখন পিক্লাউড অভিযোগের জন্য খুব কম জায়গা ছেড়ে দেয়। আরও কী, পিক্লাউডের একটি নতুন ব্যাকআপ বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে সহজেই আপনার ফাইল এবং ফোল্ডারগুলিকে ব্যাকআপ করতে দেয় এবং এমনকি একটি সহজ সংস্করণ ইতিহাস বজায় রাখতে দেয় যাতে আপনি সহজেই ফাইলগুলি এবং আরও অনেক কিছু পুনরুদ্ধার করতে পারেন।


          পিক্লাউড এর সুবিধা

          • 10 GB পর্যন্ত বিনামূল্যের ক্লাউড স্টোরেজ ।
          • ঝরঝরে ফাইল ব্যবস্থাপনা ।
          • মাল্টিমিডিয়া স্ট্রিমিংয়ের অনুমতি দেয় ।
          • ফাইলের আকারের কোনো সীমাবদ্ধতা নেই ।

          পিক্লাউড এর অসুবিধা

          • পিক ক্লাউডের অসুবিধা এখন পর্যন্ত নেই ।

          পিক্লাউড এর মূল্য

          • 10 GB বিনামূল্যে ক্লাউড স্টোরেজ, $500 GB একটি $175 এককালীন অর্থপ্রদানের জন্য উপলব্ধ ।

          অন্যান্য সমর্থিত প্ল্যাটফর্ম

          • iOS, Android, macOS, Linux, এবং Windows ।

          ড্রপবক্স (Dropbox)

            ড্রপবক্স (Dropbox)

            প্ল্যাটফর্ম জুড়ে সর্বোত্তম ক্লাউড স্টোরেজ পরিষেবা হিসাবে ব্যাপকভাবে বিবেচিত, ড্রপবক্স আপনার পছন্দসই নমনীয়তার সাথে ফাইলগুলি সঞ্চয় এবং পরিচালনা করতে বেছে নেওয়া উচিত। যদিও এটি একটি সামান্য 2GB বিনামূল্যের ক্লাউড স্টোরেজ অফার করে, আপনি 18GB পর্যন্ত বিনামূল্যের সঞ্চয়স্থান উপার্জন করতে পারেন ৷

            ড্রপবক্স আপনাকে আপনার পছন্দ অনুসারে ফাইলগুলি দেখতে, আপলোড করতে এবং পরিচালনা করার জন্য বৈশিষ্ট্য-সমৃদ্ধ মোবাইল এবং ডেস্কটপ অ্যাপগুলি অফার করে৷ সম্ভবত এটির সর্বোত্তম অংশটি হ'ল মাইক্রোসফ্ট অফিস অনলাইন ব্যবহার করে আপনার ব্রাউজারের ভিতর থেকে মাইক্রোসফ্ট অফিস ফাইলগুলি সম্পাদনা করার ক্ষমতা। তদুপরি, এটিতে অত্যন্ত দক্ষ রূপান্তরগুলিও রয়েছে যা আপনাকে আপনার ফাইলগুলি পরিচালনা করতে সহায়তা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

            ড্রপবক্স ক্লাউড স্টোরেজ সর্বোপরি, ড্রপবক্স জুম, স্ল্যাক, অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউড, আসানা এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন অ্যাপ এবং পরিষেবার সাথে কাজ করে। অতএব, আপনি আপনার সহকর্মীদের সাথে সিঙ্কে কাজ করতে এটি ব্যবহার করতে পারেন। নিরাপত্তার বিষয়ে কথা বললে, এটি একটি বিশ্বস্ত ট্র্যাক রেকর্ডের জন্য ধন্যবাদ।

            ড্রপ বক্স এর সুবিধা

            • 18 GB পর্যন্ত বিনামূল্যের সঞ্চয়স্থান ।
            • নিরাপদ ।
            • অ্যাপের বিস্তৃত পরিসরের সাথে কাজ করে ।
            • আপনার ব্রাউজারের ভিতর থেকেই Microsoft Office ফাইল সম্পাদনা করে।
            • সহযোগিতার জন্য চমৎকার ।

            ড্রপ বক্স এর অসুবিধা

            • প্রাথমিকভাবে, মাত্র 2 GB বিনামূল্যের ক্লাউড স্টোরেজ অফার করে ।

            ড্রপ বক্স এর মূল্য

            • 2 জিবি ফ্রি ক্লাউড স্টোরেজ (ফ্রি স্টোরেজ 18 জিবি পর্যন্ত বাড়ানো যেতে পারে), প্রিমিয়াম প্ল্যান $9.99/মাস থেকে শুরু হয় ।

            অন্যান্য সমর্থিত প্ল্যাটফর্ম

            • iOS, Android, macOS, Linux, এবং Windows ।

            সিঙ্ক (Sync)

              সিঙ্ক (Sync)

              সিঙ্ক একটি সরলীকৃত ক্লাউড স্টোরেজ অভিজ্ঞতা অফার করার জন্য ডিজাইন করা হয়েছে। এটির সাথে, আপনি সাইন আপ করার সময় 5 জিবি ফ্রি ক্লাউড স্পেস পাবেন। ফাইল পরিচালনার ক্ষেত্রে, সিঙ্ক অত্যন্ত নমনীয়। আপনার প্রয়োজনের উপর নির্ভর করে, আপনি ভাগ করা ফোল্ডার তৈরি করতে পারেন এবং অন্যান্য ব্যবহারকারীদের তাদের সাথে ইন্টারঅ্যাক্ট করার অনুমতি দিতে পারেন।

              এটি আপনাকে যে কারো সাথে ফাইল শেয়ার করতে দেয়, তারা সিঙ্ক ব্যবহারকারী হোক বা না হোক।
              পাসওয়ার্ড-সুরক্ষিত শেয়ারের সাথে, সিঙ্ক অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করে। আপনি কেন্দ্রীভূত ফোল্ডার তৈরি করতে পারেন যা অভ্যন্তরীণ দলের সদস্য এবং বহিরাগত সহযোগী উভয়ই সহজেই অ্যাক্সেস করতে পারে। এটি আপনাকে কেন্দ্রীভূত ফোল্ডারগুলিতে অ্যাক্সেস আছে এমন সমস্ত সদস্যদের একটি ট্র্যাক রাখতে এবং অনুমতিগুলি পরিচালনা করতে দেয়।

              ক্লাউড স্টোরেজ সিঙ্ক করুন আপনার কিছু ব্যক্তিগত ফাইল মোড়ানোর জন্য, আপনি ভল্ট তৈরি করতে পারেন এবং ভিতরে সংবেদনশীল ফাইল সংরক্ষণ করতে পারেন। সিঙ্ক সম্পর্কে আমি যা পছন্দ করি তা হল মোবাইল/ডেস্কটপ অ্যাপ এবং ওয়েবসাইট ইন্টারফেসের মাধ্যমে একসাথে একাধিক ফাইল আপলোড করার ক্ষমতা। উল্লেখ করার মতো নয়, এটি রিয়েল-টাইমে আপনার ডক্স ব্যাক আপ করে এবং আপনার ডেটা পুনরুদ্ধার করার একটি সহজ উপায় অফার করে। সংক্ষেপে, এটি একটি সম্পূর্ণ সজ্জিত ক্লাউড স্টোরেজ পরিষেবা যা আপনি আপনার নিষ্পত্তি করতে চান।

              সিঙ্ক ক্লাউড এর সুবিধা

              • পাসওয়ার্ড-সুরক্ষিত শেয়ার ।
              • খালি জায়গা বাড়ানোর জন্য কাজগুলি সম্পূর্ণ
              • নির্ভরযোগ্য সহযোগিতা ।
              • ওয়েব-ভিত্তিক ফোল্ডার আপলোড করে ।

              সিঙ্ক ক্লাউড এর অসুবিধা

              • ওয়েব আপলোড বিকল্পের অভাব ।
              • বড় ফাইলের জন্য নিখুঁত নয় ।

              সিঙ্ক ক্লাউড এর মূল্য

              • 5 GB পর্যন্ত বিনামূল্যের ক্লাউড স্টোরেজ, প্রিমিয়াম প্ল্যান $8/মাস থেকে শুরু হয় ।

              অন্যান্য সমর্থিত প্ল্যাটফর্ম

              • iOS, Android, macOS এবং Windows ।

              জাম্পশেয়ার (Jumpshare)

              জাম্পশেয়ার (Jumpshare)

              Jumpshare আপনার পছন্দের বিনামূল্যের ক্লাউড স্টোরেজ পরিষেবা হিসাবে সমস্ত বেস কভার করেছে৷ আপনি যখন একটি Jumpshare অ্যাকাউন্ট তৈরি করেন, আপনি 2 GB বিনামূল্যে স্থান পাবেন। এবং আপনি যোগদানের জন্য বন্ধুদের উল্লেখ করে মোট স্টোরেজ 18 GB পর্যন্ত বাড়াতে পারেন।জাম্পশেয়ারে একটি আধুনিক চেহারার ইন্টারফেস রয়েছে যা আরও চমত্কার অনুভব করে। এই পরিষেবার বিশেষত্ব হল অন্তর্নির্মিত স্ক্রিন রেকর্ডার যা আপনাকে ভিডিও বা GIF হিসাবে আপনার স্ক্রীন রেকর্ড করতে দেয়।

              আপনি আপনার উপস্থাপনা উন্নত করতে ওয়েবক্যাম, অঙ্কন এবং অডিও সহ রেকর্ডিং ব্যবহার করতে পারেন। এছাড়াও, এটি আপনাকে আরও ভাল নিয়ন্ত্রণের সাথে আপনার মাথা ভাগ করতে সহায়তা করার জন্য সহজ টীকা এবং মার্কআপ সরঞ্জাম সরবরাহ করে। জাম্পশেয়ার ক্লাউড স্টোরেজ যদিও প্রতি ফাইল 250 MB আপলোড সীমা একটি হতাশাজনক, জাম্পশেয়ার কেবলমাত্র দক্ষ ফাইল পরিচালনার সরঞ্জামগুলির একটি হোস্ট অফার করে গ্রাউন্ড কভার করে।

              জাম্পশেয়ার ক্লাউড এর সুবিধা

              • চিত্তাকর্ষক পর্দা রেকর্ডিং ।
              • সুবিধাজনক টীকা এবং মার্ক আপ টুল অফার করে ।
              • উচ্চ আপলোড ফাইল আকার সীমা ।
              • ডেস্কটপ থেকে দ্রুত আপলোড করা ।

              জাম্পশেয়ার ক্লাউড এর অসুবিধা

              • প্রাথমিকভাবে মাত্র 2 GB বিনামূল্যে স্টোরেজ অফার করে ।
              • প্রিমিম সংস্করণ বেশ ব্যয়বহুল ।

              জাম্পশেয়ার ক্লাউড এর মূল্য

              • 2 GB বিনামূল্যের সঞ্চয়স্থান (18 GB পর্যন্ত বাড়ানো যেতে পারে), প্রিমিয়াম সংস্করণ $8.25/মাস থেকে শুরু হয় ।

              অন্যান্য সমর্থিত প্ল্যাটফর্ম

              • iOS, macOS এবং Windows ।

              মিডিয়া ফায়ার (MediaFire)

                মিডিয়া ফায়ার (MediaFire)

                আপনি যদি এমন একটি পরিষেবার সন্ধানে থাকেন যা আপনাকে পরিষ্কার ফাইল পরিচালনার সরঞ্জামগুলির সাথে এক টন বিনামূল্যের ক্লাউড স্টোরেজ পেতে সাহায্য করতে পারে, তাহলে MediaFire হল আপনার চেক আউট করা উচিত৷ যদিও এটি শুধুমাত্র 10 GB বিনামূল্যে স্টোরেজ অফার করে, আপনি অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং বন্ধুদের রেফারেলের মাধ্যমে এটি 50 GB বা তার বেশি পর্যন্ত বাড়াতে পারেন।

                উল্লেখযোগ্যভাবে, মিডিয়াফায়ার ঝামেলামুক্ত ফাইল এবং ফোল্ডার ভাগ করে নেওয়ার অনুমতি দেয়। যদি আপনাকে প্রায়ই বড় ফাইল আপলোড করতে হয়, আপনি 4G ফাইল আপলোড সীমাবদ্ধতার প্রশংসা করবেন। আরেকটি বৈশিষ্ট্য যা আমার দৃষ্টি আকর্ষণ করতে পেরেছে তা হল স্মার্ট ফিল্টারিং বিকল্প যা আপনাকে নির্দিষ্ট ভিডিও, ফাইল বা ডকগুলি সহজে ট্র্যাক করতে দেয়।

                মিডিয়াফায়ার ক্লাউড পরিষেবা MediaFire আইফোন এবং অ্যান্ড্রয়েডের জন্য একটি ভাল-অপ্টিমাইজ করা মোবাইল অ্যাপ অফার করে, যেটি আপনি চলন্ত অবস্থায় আপনার ফাইলগুলি পরিচালনা এবং ট্র্যাক রাখতে ব্যবহার করতে পারেন৷ আপনি সহজেই ফাইল আপলোড করতে, যে কারো সাথে শেয়ার করতে এবং আপনার নিজস্ব গতিতে সহযোগিতা করতে মোবাইল অ্যাপ ব্যবহার করতে পারেন ৷

                মিডিয়া ফায়ার ক্লাউড এর সুবিধা

                • ভাল-অপ্টিমাইজ করা অ্যাপ ।
                • কোন ব্যান্ডউইথ সীমাবদ্ধতা ।
                • সহজ ফাইল শেয়ারিং ।
                • স্মার্ট ফিল্টারিং ।

                মিডিয়া ফায়ার ক্লাউড এর অসুবিধা

                • নিষ্ক্রিয়তার পরে আপনার অ্যাকাউন্টের মেয়াদ শেষ হয়ে যাবে ।

                মিডিয়া ফায়ার ক্লাউড এর মূল্য

                • 50 GB পর্যন্ত বিনামূল্যে ক্লাউড স্টোরেজ, প্রিমিয়াম সংস্করণের জন্য $3.75/মাস ।

                অন্যান্য সমর্থিত প্ল্যাটফর্ম

                •  iOS এবং Android ।

                মেগা (Mega)

                  মেগা (Mega)

                  যেটি MEGA কে গুরুত্বের সাথে বিবেচনার যোগ্য করে তোলে তা হল 20 GB পর্যন্ত বিনামূল্যের ক্লাউড স্টোরেজ। আপনার ডেটা সুরক্ষিত রাখতে নিরাপদ এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সাথে যোগ করুন এবং এটি আপনার পছন্দের পছন্দ হিসাবে সমস্ত ভিত্তি কভার করেছে বলে মনে হচ্ছে।

                  আপনার ফাইলগুলিকে সুরক্ষিত রাখার পাশাপাশি, MEGA একটি সমন্বিত চ্যাটের সাথে আসে যা আপনাকে বার্তা বিনিময় করতে এবং উন্নত সুরক্ষার সাথে ফাইলগুলি ভাগ করতে দেয়৷ আপনি আপনার ফাইলগুলি দেখতে এবং পরিচালনা করতে একটি ব্রাউজার ব্যবহার করতে পারেন। একটি সাধারণ ইন্টারফেস এবং দরকারী ফাইল ম্যানেজমেন্ট টুলস সহ, এটি আপনাকে আপনার পছন্দ অনুযায়ী সবকিছু সংগঠিত রাখতে দেয়।

                  মেগা ক্লাউড স্টোরেজ পরিষেবা Windows, macOS, Linx, iOS, Android, MEGA সহ প্ল্যাটফর্ম জুড়ে উপলব্ধ হওয়া নিশ্চিত করে যে আপনার ফাইলগুলি সুরক্ষিত থাকবে এবং নির্ভরযোগ্য সিঙ্ক করার জন্য ধন্যবাদ সমস্ত ডিভাইসে সহজে উপলব্ধ।

                  মেগা ক্লাউড এর সুবিধা

                  • প্রচুর বিনামূল্যের ক্লাউড স্টোরেজ ।
                  • মোবাইল এবং ডেস্কটপ অ্যাপ অফার করে ।
                  • পরিষ্কার এবং স্বজ্ঞাত UI ।
                  • ফোল্ডার শেয়ার করার একটি সহজ উপায় ।

                  মেগা ক্লাউড এর অসুবিধা

                  • আপনি কাজগুলি সম্পূর্ণ করতে ব্যর্থ হলে স্টোরেজ ক্ষমতা হ্রাস করতে পারে ।
                  • ফাইল ডাউনলোড করা ধীর ।

                  মেগা ক্লাউড এর মূল্য

                  • 20 GB বিনামূল্যে ক্লাউড স্টোরেজ, প্রিমিয়াম সংস্করণ $6/মাস থেকে শুরু হয় ।

                  অন্যান্য সমর্থিত প্ল্যাটফর্ম

                  • iOS, Android, macOS, Linux, এবং Windows ।

                  বক্স (Box)

                    বক্স (Box)

                    আরও সরলীকৃত ক্লাউড স্টোরেজ এবং সহযোগিতার অভিজ্ঞতার জন্য, আপনি বক্সের সাথে ভুল করতে পারবেন না। 10 GB বিনামূল্যের ক্লাউড স্টোরেজ সহ, বক্স নিশ্চিত করে যে আপনার কাছে গুরুত্বপূর্ণ ফাইল এবং ফটোগুলি রাখার জন্য পর্যাপ্ত জায়গা রয়েছে৷ উন্নত নিরাপত্তা নিয়ন্ত্রণ এবং বুদ্ধিমান হুমকি সনাক্তকরণ বৈশিষ্ট্যযুক্ত, এটি আপনার ফাইলগুলির জন্য অত্যন্ত প্রয়োজনীয় শিল্ড অফার করার জন্য সমস্ত সরঞ্জাম পেয়েছে ৷
                    বক্স ক্লাউড স্টোরেজ Google, Zoom এবং আরও অনেক কিছু সহ বেশ কিছু উৎপাদন-কেন্দ্রিক পরিষেবার সাথে একত্রিত, বক্স আপনাকে এক জায়গা থেকে ফাইলগুলি খুলতে, সম্পাদনা করতে এবং সংরক্ষণ করতে দেয়৷ হ্যাঁ, আপনার ফাইলগুলি পরিচালনা করতে আপনাকে এক প্ল্যাটফর্ম থেকে অন্য প্ল্যাটফর্মে যেতে হবে না। আরেকটি বৈশিষ্ট্য যা এটিকে পেশাদার এবং ব্যবসার জন্য একটি পছন্দের পছন্দ করে তোলে তা হল বিরামবিহীন ই-স্বাক্ষর৷ আপনি সহজে অফার লেটার এবং বিক্রয় চুক্তির মতো ব্যবসায়িক নথিতে স্বাক্ষর করতে পারেন।

                    বক্স ক্লাউড এর সুবিধা

                    • শীর্ষস্থানীয় সুরক্ষা ।
                    • বেশ কিছু অ্যাপের সাথে ইন্টিগ্রেটেড ।
                    • নিরবচ্ছিন্ন সহযোগিতা ।
                    • বাল্ক ফাইল ডাউনলোড ।

                    বক্স ক্লাউড এর অসুবিধা

                    • ভাগ করা ফাইলগুলির জন্য পাসওয়ার্ড বিকল্পের অভাব ।
                    • আপলোড ফাইলের আকার সীমাবদ্ধ করে ।

                    বক্স ক্লাউড এর মূল্য

                    • 10 GB বিনামূল্যের ক্লাউড স্টোরেজ, প্রিমিয়াম প্ল্যান $10/মাস থেকে শুরু হয় ।

                    অন্যান্য সমর্থিত প্ল্যাটফর্ম

                    • iOS, Android, macOS এবং Windows ।

                    ইয়ানডেক্স ডিস্ক (Yandex.Disk)

                      ইয়ানডেক্স ডিস্ক (Yandex.Disk)

                      Yandex.Disk হল একটি রাশিয়া-ভিত্তিক ক্লাউড পরিষেবা যা সাইন আপ করে এমন কাউকে বিনামূল্যে 10 GB ক্লাউড স্টোরেজ প্রদান করে৷ এটি বৈশিষ্ট্য-সমৃদ্ধ এবং আপনাকে আপনার ফাইলগুলি সঞ্চয় ও সংগঠিত করতে দেওয়ার জন্য বেশ কিছু সুবিধাজনক বৈশিষ্ট্যের সাথে আসে। আপনি অন্যদের সাথে সহযোগিতা করতে এবং যে কারো সাথে ফাইল শেয়ার করতে শেয়ার করা ফোল্ডার তৈরি করতে পারেন৷ আরও ভাল, এটি আপনাকে সামাজিক নেটওয়ার্কগুলির মাধ্যমে আপনার ফটোগুলি আমদানি করার অনুমতি দেয় ৷

                      স্বয়ংক্রিয় আপলোড বৈশিষ্ট্যের সাহায্যে, আপনি স্বয়ংক্রিয়ভাবে আপনার সমস্ত ছবিকে তাদের আসল রেজোলিউশনে ক্লাউডে ব্যাক আপ করতে পারেন। অন্যান্য অনেক ক্লাউড পরিষেবার বিপরীতে, এটি স্থান বাঁচানোর জন্য চিত্রের গুণমান হ্রাস করে না। আপনি কোনো অতিরিক্ত টুলের উপর নির্ভর না করেই আপনার ব্রাউজারে ডক্স, স্প্রেডশীট এবং উপস্থাপনা পরিচালনা করতে এটি ব্যবহার করতে পারেন।

                      Yandex.Disk উল্লেখযোগ্যভাবে, Yandex.Disk আপনাকে ৫০ গিগাবাইট পর্যন্ত আকারের ফাইলগুলিতে ছোট লিঙ্ক পাঠাতে দেয় যা প্রাপকরা দেখতে এবং ডাউনলোড করতে পারে। প্রিমিয়াম সংস্করণে আপগ্রেড করা আপনাকে 3 মাসের জন্য ফাইল পরিবর্তনের ইতিহাস দেখার ক্ষমতা এবং সর্বজনীন পৃষ্ঠাগুলি থেকে ফাইলগুলি ডাউনলোড করার ক্ষমতা সহ আরও বেশ কিছু দরকারী বৈশিষ্ট্য আনলক করতে দেয় ৷

                      ইয়ানডেক্স ডিস্ক ক্লাউড এর সুবিধা

                      • ব্যাকআপ ছবি তাদের আসল রেজোলিউশনে ।
                      • শেয়ার করা ফোল্ডার তৈরি করে ।
                      • সামাজিক নেটওয়ার্ক থেকে ছবি আমদানি করে ।
                      • নির্ভরযোগ্য সহযোগিতা ।

                      ইয়ানডেক্স ডিস্ক ক্লাউড এর অসুবিধা

                      • ওয়েব অ্যাপ আপনাকে ফোল্ডার আপলোড করার অনুমতি দেয় না ।

                      ইয়ানডেক্স ডিস্ক ক্লাউড এর মূল্য

                      • 10 GB বিনামূল্যের সঞ্চয়স্থান, প্রিমিয়াম সংস্করণ $2/মাস থেকে শুরু হয় ৷

                      অন্যান্য সমর্থিত প্ল্যাটফর্ম

                      • iOS, Android, macOS, Windows, এবং Linux ।

                      বিনামূল্যে কোন ক্লাউড স্টোরেজ টি আপনার বেছে নেওয়া উচিত?

                      এই পোস্টে উল্লেখিত সবগুলোই ক্লাউড স্টোরেজ (Cloud storage) ব্যবহারের উপযুক্ত এবং নিঃসন্দেহে ব্যবহার করতে পারেন। সুতরাং, এই এইগুলো হল শীর্ষ বিনামূল্যের ক্লাউড স্টোরেজ (Cloud storage) পরিষেবা . যা আপনি নিরাপদে আপনার ফাইল, ফটো এবং ভিডিও গুলোর ব্যাক আপ নিতে ব্যবহার করতে পারেন ৷

                      এছাড়া স্মার্ট ফোল্ডার শেয়ারিং এবং বেশ কিছু উৎপাদনশীল কেন্দ্রিক অ্যাপের সাথে একীকরণের জন্য তাদের অনেকেই একটি নিরবচ্ছিন্ন সহযোগিতা প্রদান করতে পারে। আপনার প্রিয় ক্লাউড পরিষেবা এবং আপনি কেন এটি পছন্দ করেন তার কারণগুলি আমাদের জানান ৷ যদি এই বিবরনে উল্লেখ করার যোগ্য কোনো যোগ্য কনটেন্ট থাকে, তবে সেই বিষয়েও আমাদের টিপ দিতে ভুলবেন না।

                      শেষ কথা

                      প্রিয় পাঠক আমরা ক্লাউড স্টোরেজ কি , বিনামূল্যে সেরা ১২টি ক্লাউড স্টোরিজ কোনগুলো এবং বিনামূল্যে কোন ক্লাউড স্টোরেজ টি আপনার বেছে নেওয়া উচিত এই সকল প্রশ্নের উত্তরগুলো আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের মাঝে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি। তাই এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে বা কোন উপকারে আসে তবে অবশ্যই এটি আপনার বন্ধু-বান্ধবের সাথে শেয়ার করবেন এবং এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন।

                      ধন্যবাদ

                      এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

                      পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
                      এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
                      মন্তব্য করতে এখানে ক্লিক করুন

                      Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

                      comment url