২০২৬ সালের সরকারি ছুটির তালিকা এবং ২০২৬ সালের ছুটির ক্যালেন্ডার

প্রিয় পাঠক আপনারা আপনারা হয়তো অনেকেই ২০২৬ সালের সরকারি ছুটির তালিকা এবং ২০২৬ সালের ছুটির ক্যালেন্ডার সম্পর্কে জানতে চাচ্ছেন কিন্তু কোথাও কোনো সঠিক তথ্য বা উত্তর খুঁজে পাচ্ছেন না। আর তাই আমরা এই আর্টিকেলে আপনাদের জানাবো , ২০২৬ সালের সরকারি ছুটির তালিকা এবং ২০২৬ সালের ছুটির ক্যালেন্ডার সহ বিস্তারিত তথ্য।
২০২৬ সালের সরকারি ছুটির তালিকা এবং ২০২৬ সালের ছুটির ক্যালেন্ডার বিস্তারিত দেখুন
ছুটি কার না ভালো লাগে। বিশেষ করে যারা বিভিন্ন সরকারি বা বেসরকারি অথবা অন্য কোন প্রতিষ্ঠানে কর্তব্যরত আছেন বা চাকরি করেন। তারা অতি আগ্রহের সাথে অপেক্ষা করেন কবে ছুটি পাবেন। তাই চলুন দেখেনি ২০২৬ সালের সরকারি ছুটির তালিকা এবং ২০২৬ সালের ছুটির ক্যালেন্ডার বা ২০২৬ সালের কোন মাসের কত তারিখ কিসের জন্য সরকারি ছুটি থাকবে তার বিস্তারিত তথ্য।

ভূমিকা

বাংলাদেশের ২০২৬ সালের সরকারি ছুটির তালিকা এবং ২০২৬ সালের ছুটির ক্যালেন্ডার দেখার জন্য এই আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়ুন। এবং দেখে নিন ২০২৬ সালের কোন মাসের কত তারিখ কিসের জন্য সরকারি ছুটি রয়েছে।
বাংলাদেশের ২০২৬ সালের সরকারি ছুটির তালিকা এবং ২০২৬ সালের ছুটির ক্যালেন্ডার নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

২০২৬ সালের সরকারি ছুটির তালিকা

২০২৬ সালে বাংলাদেশের কোন মাসে কত তারিখে কিসের জন্য ছুটি রয়েছে। এর সবকিছু নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হল।

জানুয়ারি মাসের সরকারি মাসের ছুটির তালিকা ২০২৬

২০২৫ সালের জানুয়ারি মাসে শুধুমাত্র সাপ্তাহিক ছুটি ছাড়া অতিরিক্ত কোনো সরকারি ছুটি নেই।

ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৬

২০২৬ সালের ফেব্রুয়ারি মাসে যথাক্রমে ৪ ফেব্রুয়ারি এবং ২১ শে ফেব্রুয়ারি এই দুই দিন সরকারি ছুটি রয়েছে। ৪ ফেব্রুয়ারি রোজ বুধবার মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান শবে বরাত এবং ২১ শে ফেব্রুয়ারি রোজ শনিবার আমাদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।

মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৬

২০২৬ সালের মার্চ মাসে ১৭,১৮,২০,২১,২২ এবং ২৬ ই মার্চ এই ছয়দিন সরকারি ছুটি রয়েছে। ১৭ই মার্চ রোজ মঙ্গলবার হল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী। তাই এই দিনটি উদযাপনের জন্য বাংলাদেশে সরকারি ভাবে ছুটি থাকে।

এছাড়াও ১৮ মার্চ রোজ বুধবার শব-ই-কদর ,২০,২১ ও ২২ শে মার্চ যথাক্রমে রোজ শুক্রবার , শনিবার ও রবিবার মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান ঈদুল ফিতরের জন্য সরকারি ছুটি রয়েছে। এবং ২৬ শে মার্চ রোজ বৃহস্পতিবার বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।

এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা ২০২৬

২০২৬ সালের এপ্রিল মাসে শুধুমাত্র একদিন ১৪ এপ্রিল রোজ সোমবার বাংলা সালের পহেলা বৈশাখের ছুটি রয়েছে।

মে মাসের সরকারি ছুটির তালিকা ২০২৬

২০২৫ সালের মে মাসে ১,২২,২৬,২৭ ও ২৮ মে এই পাঁচ দিন সরকারি ছুটি রয়েছে। ১ মে রোজ শুক্রবার আন্তর্জাতিক শ্রমিক দিবস বা মে দিবস উপলক্ষে সরকারি ছুটি রয়েছে। ২২ মে রোজ শুক্রবার বৌদ্ধদের ধর্মীয় অনুষ্ঠান বুদ্ধ পূর্ণিমা রয়েছে যার জন্য এই দিন সরকারি ছুটি রয়েছে। এবং ২৬,২৭ এবং ২৮ তারিখ পর্যন্ত রোজ মঙ্গলবার, বুধবার এবং বৃহস্পতিবার মুসলমানদের সবথেকে বড় ধর্মীয় অনুষ্ঠান ঈদুল আযহা এর ছুটি রয়েছে।

জুন মাসের সরকারি ছুটির তালিকা ২০২৬

২০২৬ সালের জুন মাসে সর্বমোট ১ দিন সরকারি ছুটি রয়েছে। ২৬ শে জুন রোজ শুক্রবার মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান আশুরা এর জন্য ছুটি রয়েছে।

জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৬

২০২৬ সালের জুলাই মাসে শুধুমাত্র সাপ্তাহিক ছুটি ছাড়া অতিরিক্ত কোন সরকারি ছুটি নেই।

আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৬

২০২৬ সালের আগস্ট মাসে সর্বমোট দুই দিন সরকারি ছুটি রয়েছে। এর মধ্যে ১৫ই আগস্ট রোজ শনিবার জাতীয় শোক দিবস উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।
এবং ২৫ আগস্ট রোজ মঙ্গলবার মুসলিম ধর্মাবলীর ধর্মীয় অনুষ্ঠান ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।

সেপ্টেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৬

২০২৬ সালের সেপ্টেম্বর মাসে একদিন সরকারি ছুটি রয়েছে। ৪ এ সেপ্টেম্বর রোজ শুক্রবার হিন্দু ধর্মাবলীর ধর্মীয় অনুষ্ঠান শুভ জন্মাষ্টমী উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।

অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৬

২০২৬ সালের অক্টোবর মাসে একদিন সরকারি ছুটি রয়েছে। ২১ এ অক্টোবর রোজ বুধবার হিন্দু ধর্মাবলীদের ধর্মীয় অনুষ্ঠান বিজয়া দশমী উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।

নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৬

২০২৬ সালের নভেম্বর মাসে শুধুমাত্র সাপ্তাহিক ছুটি ছাড়া অতিরিক্ত কোন সরকারি ছুটি নেই।

ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৬

২০২৬ সালের ডিসেম্বর মাসে সর্বমোট দুই দিন সরকারি ছুটি রয়েছে। এর মধ্যে ১৬ই ডিসেম্বর রোজ বুধবার বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে সরকারি ছুটি রয়েছে। এবং ২৫ ডিসেম্বর রোজ শুক্রবার খ্রিস্টান ধর্মাবলীদের সব থেকে বড় ধর্মীয় অনুষ্ঠান বড়দিন উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।

বাংলাদেশের সরকারি ছুটির তালিকা ২০২৬-এর কিছু কথা

উপরে ২০২৬ সালের সরকারি ছুটির তালিকা প্রদান করেছি। তবে এই ছুটি পরবর্তীতে পরিবর্তনও হতে পারে। যেহেতু ঈদুল ফিতর এবং ঈদুল আযহা চাঁদ দেখার উপর নির্ভর করে তাই ছুটির কমবেশি বা আগে পেছনে হতে পারে।
যদি ছুটির তারিখ পরিবর্তন হয় অথবা ছুটি বেশি বা কম হয় তবে পরিবর্তনের পরিপ্রেক্ষিতে সরকারের নির্দেশাবলী অনুযায়ী সব ধরনের অফিস আদালত , শিক্ষা প্রতিষ্ঠান অথবা অন্যান্য সব ধরনের প্রতিষ্ঠানকে মেনে চলতে হবে।

২০২৬ সালের ছুটির ক্যালেন্ডার

নিচে বিস্তারিতভাবে ২০২৬ সালের ছুটির ইংরেজি এবং আরবি ক্যালেন্ডার দেওয়া হল।

২০২৬ সালের ইংরেজি এবং আরবি ক্যালেন্ডার



শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি,২০২৬ সালের সরকারি ছুটির তালিকা এবং ২০২৬ সালের ছুটির ক্যালেন্ডার বিস্তারিত তথ্য। তাই এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা কোন উপকারে এসে থাকে তবে অবশ্যই আপনারা আপনাদের বন্ধু-বান্ধবের সাথে এই আর্টিকেলটি শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন।

ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url