ককাটেল পাখির মেল ফিমেল চেনার উপায় এবং ককাটেল পাখি বছরে কতবার ডিম দেয়

প্রিয় পাঠক আপনার হয়তো অনেকেই জানার চেষ্টা করছেন ককাটেল পাখির মেল ফিমেল চেনার উপায় এবং ককাটেল পাখি বছরে কতবার ডিম দেয় তার বিস্তারিত তথ্য। কিন্তু কোথাও কোন সঠিক তথ্য বা উত্তর খুঁজে পাচ্ছেন না। আর তাই আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো,ককাটেল পাখির মেল ফিমেল চেনার উপায় এবং ককাটেল পাখি বছরে কতবার ডিম দেয় সহ ককাটেল পাখি সম্পর্কিত বিস্তারিত তথ্য।
ককাটেল পাখির মেল ফিমেল চেনার উপায় এবং ককাটেল পাখি বছরে কতবার ডিম দেয়
ককাটেল পাখি অস্ট্রেলিয়ার বুনো পাখি হলেও আমাদের দেশে বা বিশ্বের অন্যান্য দেশেও শখের বসে খাচায় বা আবদ্ধ অবস্থায় পালন করা হয়ে থাকে। আর তাই আমরা আপনাদের এই আর্টিকেলের মাধ্যমে জানাবো,ককাটেল পাখির মেল ফিমেল চেনার উপায় এবং ককাটেল পাখি বছরে কতবার ডিম দেয় সহ ককাটেল পাখি সম্পর্কিত বিস্তারিত তথ্য।

ভূমিকা

প্রিয় পাঠক বৃন্দ আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করব, ককাটেল পাখির মিউটেশন, পাখির মেল ফিমেল চেনার উপায় , ককাটেল পাখি কত দিন বয়সে ডিম দেয় , ককাটেল পাখি বছরে কতবার ডিম দেয় , ককাটেল পাখির দাম , ককাটেল পাখি পোষ মানানোর নিয়ম এবং ককাটেল পাখির খাঁচার সাইজ সহ ককাটেল পাখি সম্পর্কিত বিস্তারিত তথ্য।

ককাটেল পাখির মিউটেশন

ককাটেল পাখি আমাদের দেশীয় পাখি না হলেও খাঁচার পাখি বা আবদ্ধ অবস্থায় পালন করা পাখি হিসেবে বেশ জনপ্রিয় একটি পাখি। আর এই পাখি এত বেশি জনপ্রিয় হওয়ার পেছনে আরো একটি বড় কারণ হলো এ পাখি খুব সহজেই এবং খুব ভালোভাবে পোষ মানে। ককাটেল পাখির মিউটেশন অনুযায়ী বিভিন্ন রংয়ের হয়ে থাকে। যেমন, গ্রে , পাইড , হোয়াইট ফেস পাইড , চীনামন পাইড , পার্ল পাইড , পার্ল পাইড চীনামন , চীনামন , চীনামন পার্ল , পার্ল পাইড চীনামন , হোয়াইট ফেস চীনামন পার্ল ,
ইয়োলো চিক পার্ল পাইড , চীনামন পাইড , চীনামন পার্ল , চীনামন পার্ল পাইড , হোয়াইট ফেস চীনামন পাইড , লুটিনো, লুটিনো পাইড চীনামন , লুটিনো পার্ল পাইড , লুটিনো পার্ল , হোয়াইট ফেস লুটিনো , অ্যালবিনো , হোয়াইট ফেস , হোয়াইট ফেস পাইড , হোয়াইট ফেস পার্ল পাইড , হোয়াইট ফেস চীনামন পার্ল এবং হোয়াইট ফেস লুটিনো। এই মিউটেশন গুলোর মধ্যে আমাদের দেশে জনপ্রিয় মিউটেশন গুলো হলো , গ্রে ককাটেল , লুটিনো ককাটেল , লুটিনো পার্ল , এলবিনো , হোয়াইট ফেস , চীনামন পার্ল এবং পাইড ককাটেল।

ককাটেল পাখির মেল ফিমেল চেনার উপায়

অনেকেই শখের বসে ককাটেল পাখি পালন করে থাকে কিন্তু জানে না কিভাবে ককাটেল পাখির মেল ফিমেল চেনা যায়। তাই চলুন দেখে নেওয়া যাক ককাটেল পাখির মেল ফিমেল চেনার উপায় গুলো কি কি। প্রথমে আসি মেল ককাটেল পাখি চেনার উপায়। মেল ককাটেল পাখি চেনার সহজ তিনটি উপায় হল, এরা আকারে ফিমেল ককাটেল পাখির থেকে কিছুটা বড় হয়ে থাকে। এছাড়াও মেল ককাটেল পাখির কালার এবং মাথার কালার বেশি সুন্দর এবং পরিষ্কার হয়ে থাকে। শেষের উপায়টি মেল ককাটেল পাখি চেনার সব থেকে কার্যকরী একটি উপায়।আর তা হল মেল ককাটেল পাখির পাখার নিচের রং ফুল ফ্রেশ হবে। এছাড়াও মেল ককাটেল পাখি ফিমেল ককাটেল পাখির তুলনায় অনেক বেশি একটিভ হয়।

ফিমেল ককাটেল পাখি চেনার উপায় গুলো হলো, এরা আকারে মিল পাখির থেকে ছোট হবে। এদের শরীরের এবং মাথার উপরের কালার অস্পষ্ট বা আবছা আবছা হয়ে থাকে। এবং ফিমেল ককাটেল পাখি চেনার সব থেকে কার্যকরী উপায় হল, এদের পাখার নিচে ছোট ছোট ছাপ ছাপ অন্য কালারের ফুলের মত কিছু চিহ্ন হয়ে থাকে । যা দেখে সহজে বোঝা যায় এটি একটি ফিমেল ককাটেল পাখি।

ককাটেল পাখি কত দিন বয়সে ডিম দেয়

ককাটেল পাখি সাধারণত ১২ থেকে ১৪ মাস বয়স থেকেই ডিম দেওয়া শুরু করে থাকে। তবে এদের বয়স যখন ১৮ মাস বা দেড় বছর হয়ে যায় তখন এদের দিয়ে ব্রিডিং করানোর সবথেকে ভালো বা উত্তম সময় বলে ধরে নেওয়া হয়।

ককাটেল পাখি বছরে কতবার ডিম দেয়

ককাটেল পাখি ডিম দেওয়া শুরু করলে এরা বছরে প্রায় দুই থেকে তিনবার পর্যন্ত ডিম দিয়ে থাকে। তবে যদি এদের বাচ্চার বয়স ২০ থেকে ২৫ দিন হওয়ার পরে বাচ্চা টেনে নেওয়া হয়
তবে একজোড়া ককাটেল পাখি থেকে বছরের প্রায় চার থেকে পাঁচ বার পর্যন্ত ডিম ও বাচ্চা নেওয়া সম্ভব। এছাড়াও ককাটেল পাখির ডিম থেকে বাচ্চা হতে ১৮ থেকে ২১ দিন পর্যন্ত সময় লাগে।

ককাটেল পাখির দাম

ককাটেল পাখির দাম সময় , স্থান এবং ককাটেল পাখির মিউটেশন এর জন্য বিভিন্ন রকম হয়ে থাকে। তবে কপাটেল পাখির দাম এখন থেকে ২-৩ বছর আগে অনেক বেশি ছিল। কিন্তু বর্তমানে এ পাখির দাম অনেকটাই কম বলা যায়। বর্তমানে এর বিভিন্ন মিউটেশনের উপর নির্ভর করে চার থেকে দশ হাজার টাকা পর্যন্ত এর দাম হয়ে থাকে।

ককাটেল পাখি পোষ মানানোর নিয়ম

ককাটেল পাখি প্রেম করা বা পোষ মানানোর জন্য বেশ জনপ্রিয় একটি পাখি। এবং এরা খুব ভালো মতো পোষ মেনে যান। তবে এদেরকে পোষ মানানোর সবথেকে ভালো উপায় হল, ২৫ থেকে ৩০ দিন বয়সের বাচ্চা মা-বাবা থেকে আলাদা করে তাদেরকে হ্যান্ড ফিটিং বা হাতে খাওয়াতে হবে। এবং সাথে সাথে খুব ভালোমতো ট্রেইন করাতে হবে। আপনি যেভাবে কথা বলা বা অন্য কিছু যেভাবে শিখাবেন ঠিক সেভাবেই শিখে যাবে।

ককাটেল পাখির খাঁচার সাইজ

অস্ট্রেলিয়ার বন্য পাখি ককাটেল হলেও আমাদের দেশে ককাটেল পাখি খাচায় বা আবদ্ধ অবস্থায় পালা হয়ে থাকে। কারণ আমাদের দেশের আবহাওয়া এবং পরিবেশের জন্য এই পাখিকে ছেড়ে পালা সম্ভব না। আর তাই বেশিরভাগ মানুষই এই পাখিকে খাঁচায় পালন করে। কিন্তু আমরা অনেকে জানিনা কোন সাইজের খাঁচা এদের জন্য সবথেকে ভালো হয়।

একজোড়া ককাটেল পাখি পালার জন্য ১৮/৩৬ বা ২৪/৩৬ সাইজ এর খাঁচা সব থেকে ভালো হয়। এছাড়া অনেকেই ১৮/২৪ বা ২৪/২৪ খাঁচায় ককাটেল পাখির পালন করে থাকে। এ ধরনের সাইজের খাচায় ককাটেল পাখি পালন করা গেলেও সেক্ষেত্রে ডিম বাচ্চা তুলনামূলক কম করে।

শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানার চেষ্টা করেছি , ককাটেল পাখির মিউটেশন, পাখির মেল ফিমেল চেনার উপায় , ককাটেল পাখি কত দিন বয়সে ডিম দেয় , ককাটেল পাখি বছরে কতবার ডিম দেয় , ককাটেল পাখির দাম , ককাটেল পাখি পোষ মানানোর নিয়ম এবং ককাটেল পাখির খাঁচার সাইজ সহ ককাটেল পাখি সম্পর্কিত বিস্তারিত তথ্য।
আর তাই এই আর্টিকেটে যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা কোন উপকারে এসে থাকে তবে, অবশ্যই আপনারা আপনাদের বন্ধু-বান্ধবের সাথে এই আর্টিকেলটি শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন।

ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url