মাথা ব্যথার কারণ এবং মাথা ব্যথা থেকে পরিত্রাণের উপায়

প্রিয় পাঠক আপনারা হয়তো অনেকেই জানার চেষ্টা করছেন,মাথাব্যথার প্রকারভেদ, মাথা ব্যথা থেকে পরিত্রাণের উপায় এবং মাথা ব্যথার কারণ গুলো কি। কিন্তু কোথাও সঠিক কোন তথ্য খুঁজে পাচ্ছেন না। আর তাই এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করব,মাথাব্যথার প্রকারভেদ, মাথা ব্যথার কারণ এবং মাথাব্যথা থেকে পরিত্রাণের উপায় গুলো কি কি তার বিস্তারিত।মাথা ব্যথার (Headache) কারণ ও এর থেকে পরিত্রাণের উপায়
মাথা ব্যথা এমন একটি সমস্যা যা আমাদের দৈনন্দিন কাজকে বা চলাফেরাই অনেক ক্ষতিগ্রস্ত করে তোলে। আর তাই এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের জানাবো মাথাব্যথার প্রকারভেদ, মাথা ব্যথা থেকে পরিত্রাণের উপায় এবং মাথা ব্যথার কারণ গুলো কি কি ।

ভূমিকা

প্রিয় পাঠক এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করব,মাথাব্যথার প্রকারভেদ,মাথা ব্যথা থেকে পরিত্রাণের উপায় এবং মাথা ব্যথার কারণ, মাইগ্রেন ( মাথার একপাশে ),টেনশন হেডেক ( মাথার চারিদিক জুড়ে ),সাইনাস হেডেক ( মুখমণ্ডলে ),থান্ডারক্ল্যাপ হেডেক( হঠাৎ মাথার যে কোন অংশে ),ক্লাসটার হেডেক( চোখের পিছনে ),
অ্যালার্জি হেডেক( মাথার উপরিভাগ বা মুখমন্ডলের উপরিভাগ এ ),এয়ারপ্লেন হেডেক( কপাল বা মাথার একপাশে ) এবং মাথার যে কোন অংশে ব্যথার কারণগুলো কি এবং এর থেকে পরিত্রাণের উপায় কি তার বিস্তারিত তথ্য।

মাথা ব্যথার প্রকারভেদ

২০০ এর অধিক ধরনের মাথাব্যথা আছে, যার বেশিরভাগই ক্ষতিকর নয়।তবে কিছু কিছু মাথা ব্যথা আবার মারাত্মক ও জটিল রোগের উপসর্গ। গুরুত্ব না দিলে এটি মারাত্মক বিপদের কারণ ও জীবন ঝুঁকিপূর্ণ হতে পারে। আর তাই এই ২০০ এর অধিক ধরনের মাথাব্যথা থেকে উল্লেখযোগ্য কিছু মাথা ব্যথা সম্পর্কে নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

মাইগ্রেন (Symptoms and causes )

    মাইগ্রেন হলো এমন একটি মাথাব্যথা যার জন্য প্রধানত মাথার একপাশে প্রচন্ড যন্ত্রণা হয়। যদি কারো মাইগ্রেনের ব্যথা হয় তবে এর থেকে মুক্তি পাওয়া খুব একটা সহজ হয় না।মাইগ্রেনে ব্যথা খুবই তীব্র যা দৈনন্দিন কাজে ব্যাঘাত ঘটায়। এ ব্যথা পুরোপুরি ভালো হয় না। এর থেকে পরিত্রাণের সব থেকে ভালো উপায় হলো বিশ্রাম ভালো কোন ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলা।

    টেনশন হেডেক(Tension Headache)

      টেনশন হেডেক বা দুশ্চিন্তা জনিত মাথাব্যথার প্রধান কারণ মানসিক চাপ। টেনশন হেডেক ব্যথা মাথার পেছনের দিকে ঘাড়ের সামান্য উপরে ও কপালে হতে পারে। এই সমস্যার অন্যতম লক্ষণ হল কাঁধ ও গলা শক্ত হয়ে যাওয়া। এর থেকে পরিত্রাণের অন্যতম উপায় হলো টেনশন কমিয়ে দেওয়া।

      সাইনাস হেডেক (Sinus headache)

      সাইনাস হেডেক এর প্রধান লক্ষণ হল চোখে, কপালে ও মুখমন্ডলের অন্যান্য অংশে ব্যথা বা চাপ অনুভব করা। এর ব্যথা অত্যন্ত যন্ত্রণাদায়ক।
      তাই সাইনাস হেডেক হলে অতি দ্রুত ডাক্তারের কাছে শরণাপন্ন হতে হবে।

      থান্ডারক্ল্যাপ হেডেক (Thunderclap headache)

      থান্ডারক্ল্যাপ হেডেক মাথার খুবই বিপদজনক একটি ব্যথা। এই ব্যথা নূন্যতম পাঁচ মিনিট বা তারও বেশি সময় ধরে হয়ে থাকে এবং আপনি বুঝতেও পারবেন না কেন হচ্ছে। এই ব্যথা হলে আপনার মনে হবে আপনার মাথার মধ্যে যেন বজ্রপাত অনুভূত হচ্ছে। তাই কারো যদি এ ব্যথা হয়ে থাকে তবে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হতে হবে।

      ক্লাস্টার হেডেক (Cluster headache)

      ক্লাস্টার হেডেক সাধারণত চোখ দিয়ে ব্যথা শুরু হয়ে পরবর্তীতে ঘাড়, মুখ ও মাথার অন্যান্য অংশে শুরু হতে পারে। এর ব্যথা এতই তীব্র হয়ে থাকে যে একে সুইসাইড হেডেকও বলা হয়। চোখ লাল হয়ে যাওয়া চোখ থেকে পানি পড়া এবং ক্লান্তি আসা এ ব্যথার জন্য হয়ে থাকে।

      অ্যালার্জি হেডেক (Allergy Headache)

        অ্যালার্জি হেডেক একে অপরের সাথে সম্পর্কিত। অ্যালার্জি হেডেক একে অপরের সাথে সম্পর্কিত হলেও এটি ঋতুভিত্তিক হয়ে থাকে। তাই এটিকের সনাক্তকরণের জন্য ডাক্তারের শরণাপন্ন হতে হয়।

        এয়ারপ্লেন হেডেক (Airplane Headache)

          বিমানে বা হেলিকপ্টারে আকাশপথে ভ্রমণের সময় কপাল বা মাথার যেকোন একপাশে ব্যথা অনুভব করাকে এয়ারপ্লেন হেডেক বলে। এয়ারপ্লেন যাত্রায় চাপ বা প্রেসার এর পরিবর্তনের কারণে এই ব্যথা হয়ে থাকে।এক গবেষণায় দেখা গেছে যে, প্রতি ১২ জনে একজন লোক এয়ারপ্লেন হেডেকে ভুগে। মানসিক চাপ বা স্ট্রেস নিয়ন্ত্রণে রাখা এ ব্যথা না হওয়াতে সাহায্য করে। এয়ারপ্লেন হেডেক হলে ওভারদা কাউন্টার পেইন কিলার সেবন করুন।।

          মাথার যে কোন অংশে ব্যথা

            বেশি সময় ধরে পরিশ্রম বা খেলাধুলা অথবা উত্তেজনার জন্য মাথার যেকোন অংশ ব্যথা হতে পারে। এজন্য মাথাব্যথা অনেক বেশি বা কমও হতে পারে। একটানা তীব্র ব্যথা হলে বমি বমি ভাব হতে পারে। তাই এটি হলে পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নিতে হবে।

            মাথা ব্যথার কারণ এবং মাথাব্যথা থেকে পরিত্রাণের উপায়

            যেহেতু ২০০ এর অধিক ধরনের মাথাব্যথা রয়েছে তাই আমরা চেষ্টা করেছি, মারাত্মক এবং উল্লেখযোগ্য কিছু মাথাব্যথা সম্পর্কে বিস্তারিত তুলে ধরার। এই মারাত্মক এবং উল্লেখযোগ্য মাথাব্যথা হওয়ার কারণ এবং এই মাথাব্যথা গুলো থেকে পরিত্রাণের উপায় কি কি তার সম্পূর্ণ উপরে বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে।

            শেষ কথা

            প্রিয় পাঠক এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি,মাথাব্যথার প্রকারভেদ,মাথা ব্যথা থেকে পরিত্রাণের উপায় এবং মাথা ব্যথার কারণ,মাইগ্রেন ( মাথার একপাশে ),টেনশন হেডেক ( মাথার চারিদিক জুড়ে ),সাইনাস হেডেক ( মুখমণ্ডলে ),থান্ডারক্ল্যাপ হেডেক( হঠাৎ মাথার যে কোন অংশে ),ক্লাসটার হেডেক( চোখের পিছনে ),অ্যালার্জি হেডেক( মাথার উপরিভাগ বা মুখমন্ডলের উপরিভাগ এ )
            এয়ারপ্লেন হেডেক( কপাল বা মাথার একপাশে ) এবং মাথার যে কোন অংশে ব্যথার কারণগুলো কি এবং এর থেকে পরিত্রাণের উপায় কি তার বিস্তারিত তথ্য।তাই এই আর্টিকেলটি আপনাদের যদি ভালো লেগে থাকে তবে অবশ্যই আপনারা আপনাদের বন্ধু-বান্ধবের সাথে শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করবেন।

            ধন্যবাদ

            এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

            পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
            এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
            মন্তব্য করতে এখানে ক্লিক করুন

            Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

            comment url