কালো টমেটোর বৈশিষ্ট্য এবং কালো টমেটোর চাষ পদ্ধতি

প্রিয় পাঠক মনে করেন আপনি বাজারে গেছেন সবজি কিনতে। গিয়ে দেখলেন বাজারে লাল টমেটোর পরিবর্তে কালো টমেটো উঠেছে। অবশ্যই অবাক হবেন আপনি। এই কালো টমেটো দেখে হয়তোবা আপনার মনে প্রশ্ন জাগবে, কালো টমেটোর চাষ পদ্ধতি এবং কালো টমেটোর গুনাগুন গুলো কি। আর তাই আপনাদের সুবিধার্থে আমাদের আজকের এই আর্টিকেলটিতে আপনাদের আমরা জানাবো, কালো টমেটোর চাষ পদ্ধতি এবং কালো টমেটোর গুনাগুন গুলো সহ কাল টমেটো সম্পর্কিত অন্যান্য সকল তথ্যাবলী।
কালো টমেটোর চাষ পদ্ধতি এবং কালো টমেটোর বৈশিষ্ট্য
ইন্ডিগো রোজ বা কালো টমেটো বাহিরে কালো হলেও আমাদের দেশীয় টমেটোর মত ভেতরে অংশ লাল হয়। এবং আমাদের দেশে জাতীয় টমেটো থেকে এই কালো টমেটো বা indigo rose টমেটোর ফলন অনেক বেশি হয়। এছাড়া এ জাতের টমেটো স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী বলে ধারণা করা হচ্ছে। তাই চলুন দেখেনি কালো টমেটোর চাষ পদ্ধতি এবং কালো টমেটোর গুনাগুন গুলো কি কি।

ভূমিকা

এ আর্টিক্যাল এর মাধ্যমে আমরা আপনাদের বিস্তারিতভাবে জানানোর চেষ্টা করব যে, কালো টমেটো চাষ পদ্ধতি , কালো টমেটোর চারা তৈরি পদ্ধতি এবং কালো টমেটোর গুনাগুন গুলো কি কি।

কালো টমেটোর চারা তৈরি পদ্ধতি

কালো টমেটো থেকে বীজ সংরক্ষণ করে সরাসরি জমিতে বীজ বুনেও কালো টমেটো চারা তৈরি করা যায়। তবে দ্রুত এবং ভালো চারা পাওয়ার জন্য আলাদাভাবে বেড এর মাধ্যমে চারা তৈরি করলে ভালো হয়। বেডের মাধ্যমে চারা তৈরি করতে হলে আপনাকে প্রযুক্ত উঁচু জায়গায় মাটি ভালোমতো করে চাষ করে নিয়ে মাটি ঝুরঝুরে করে নিতে হবে। তারপর মাটিগুলোর সমান্তরাল করে বেড তৈরি করতে হবে।
তিন থেকে চার মিটার লম্বা করে এবং ১ মিটার চওড়া করে বেডটি বানাতে হবে। বেডটি বানানো হয়ে গেলে প্রতি বর্গমিটার বেড এর জন্য ১০০ থেকে দেড়শ গ্রাম কালো টমেটোর বীজ ছিটিয়ে বপন করতে হবে। এবং পরিমাণ মতো পানি দিতে হবে। লক্ষ্য রাখতে হবে বেড টি যেন অতিরিক্ত পানি বা অতিরিক্ত শুষ্ক না হয়ে যায়। সাধারণত বীজ থেকে চারা গজাতে ৬-১৪ দিন সময় লাগে।

কালো টমেটোর চাষ পদ্ধতি

কালো টমেটো উচ্চ ফলনশীল হওয়ায় এই টমেটো চাষে বেশি মুনাফা অর্জন করা সম্ভব। তাছাড়া অন্যান্য জাতীয় টমেটোর থেকে এই টমেটোর দাম বেশি হওয়ায় এই টমেটো চাষের অধিক লাভজনক হওয়া সম্ভব। এছাড়াও এই টমেটো অনেক ঔষধি গুণাবলী থাকার কারণে কালো টমেটো বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তাই চলুন নিচে দেখে নিই কালো টমেটোর চাষ পদ্ধতি গুলো কি কি।

উপযুক্ত মাটি ও জলবায়ুঃ কালো টমেটো চাষাবাদের জন্য উপযুক্ত মাটি হল জৈব পদার্থ এবং জৈব বৈশিষ্ট্য সমৃদ্ধ দোআঁশ মাটি। তবে মনে রাখতে হবে কালো টমেটো চাষের জন্য উর্বর দোআঁশ মাটি সব থেকে উপযোগী। এছাড়া কাল টমেটো মূলত শীতকালের ফসল হলেও এটি গ্রীষ্মকালে ২০ থেকে ২৫ সেন্টিমিটার উঁচু এবং ২৩০ সেন্টিমিটার চওড়া বেডের মাধ্যমে চাষাবাদ করা যায়। কাল টমেটো গ্রীষ্মকালে চাষ করতে হলে মনে রাখতে হবে যেন অতিরিক্ত পানি না দেওয়া হয় এবং কম পানির অভাবের যেন গাছ না মরে যায়।

জমি বা মাঠ প্রস্তুতিঃ কালো টমেটো চাষাবাদ এর জন্য জমি ২-৩ বার ভালো করে চাষ করে নিতে হয়। তবে জমি চাষাবাদ করার আগে যদি জমিতে পর্যাপ্ত পরিমাণ জৈব সার এবং খুব অল্প পরিমাণ রাসায়নিক সার দেওয়ার পরে চাষাবাদ করা ভালো। ভালোমতো চাষ করে নেওয়ার পর জমির মাটি গুলো খুব ভালোমতো করে ঝুরঝুরা করে নিতে হয়।

চারা রোপণঃ এবার জমি পুরোপুরি তৈরি হয়ে গেলে সে জমিতে গ্রীষ্মকালে যদি আপনি চারা রোপন করেন তবে মনে রাখতে হবে, এক চারা থেকে আর এক চারা মধ্যে দূরত্ব হবে ৪৫-৫০ সেন্টিমিটার । এবং শীতকালে রোপন করলে এক চারা থেকে অন্য চারার দূরত্ব হবে ৩০-৩৫ সেন্টিমিটার ।

চারা রোপনের সময়ঃ কালো টমেটো সারা বছরই চাষাবাদ করা যায়। তবে শীতকালে যদি কালো টমেটো চারা রোপণ করতে চান তবে নভেম্বর থেকে জানুয়ারির মধ্যে রোপন করা সব থেকে উত্তম।
আর যদি গ্রীষ্মকালে কালো টমেটো চারা রোপন করতে চান তবে মার্চ থেকে এপ্রিল মাসে চারারকম করা ভালো।

পানি বা সেচ দেওয়া ও আগাছা নিয়ন্ত্রণ রাখাঃ সব সময় খেয়াল রাখতে হবে যেন গাছের প্রয়োজন অনুযায়ী জমিতে পানি সরবরাহ করা যায়। ইমু ছাড়া রোপনের ২৫ থেকে ৩০ দিন পর গাছের আশেপাশের মাটি গুলো আলগা করে দিতে হবে। এবং খেয়াল রাখতে হবে প্রতিটি গাছের অতিরিক্ত বা মরা আগাছা গুলো যেন না যেন না থাকে। সেজন্য আগাছাগুলো কেটে দিতে হবে।

সার প্রয়োগ পদ্ধতিঃ কালো টমেটো চাষাবাদের জন্য খুব একটা সারের প্রয়োজন হয় না। তবে গোবর সার , জৈব সার , টিএসপি সার , ইউরিয়া এবং এমওপি সার পরিমাণ মতো প্রয়োগ করলে টমেটোর ফলন ভালো হয়।

পোকা দমনঃ কালো টমেটো চাষ পদ্ধতি এর সব থেকে বড় যে সমস্যা সেটা হল পোকা। আর এই পোকা গুলোর মধ্যে সবথেকে যে পোকা গাছের ক্ষতি করে সেগুলো হল শোষক পোকা এবং জাব পোকা। এই পোকা দুটি গাছের রস খেয়ে ফেলে গাছকে মেরে ফেলে ।

\আর এই পোকা যেন গাছে না আক্রমণ করতে পারে সেজন্য ,শোষক পোকা দমনের জন্য ম্যালাথিয়ন, সেভিন কিংবা নেক্সিয়ন এবং জাবপোকা দমনের জন্য এফিডান ডাস্টিং ৫% , এডমায়ার ০.৫ মিলি এসাটাফ , ১ গ্রাম টিডো অথবা টিডো প্লাস ০.৫ মিলি এক লিটার পানিতে মিশিয়ে স্প্রে করতে হবে।

কালো টমেটো পাকার সময়ঃ আমাদের দেশীয় জাতের টমেটো পাকতে তিন মাস সময় লাগলেও কালো টমেটো পাকতে চার মাসের মতো সময় লেগে যায়।

কালো টমেটোর গুনাগুন

নিচে বিস্তারিতভাবে কালো টমেটো গুণাগুণ আলোচনা করা হলো।
  • কালের টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন সি ।
  • এছাড়াও আয়রনের পরিমাণও রয়েছে অনেক বেশি ।
  • কালো টমেটো ওজন কমাতে সাহায্য করে ।
  • শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কালো টমেটো ।
  • এছাড়াও কালো টমেটো খেলে শরীরের চীনের মাত্রা কমাতে সাহায্য করে ।
  • হৃদরোগ ঘটিত সমস্যা দূর করতে সাহায্য করে কালো টমেটো ।
  • চোখ , চুল ও ত্বকের স্বাস্থ্য রক্ষা করতে সাহায্য করে ।
  • কালো টমেটো ক্যান্সার নিরাময়ও বিশেষ ভূমিকা পালন করে ।
  • রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে ।

শেষ কথা

প্রিয় পাঠক এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি যে, কালো টমেটোর চাষ পদ্ধতি , কালো টমেটো চারা তৈরি পদ্ধতি এবং কালো টমেটোর গুণাগুণ সহ কালো টমেটো সম্পর্কিত সকল তথ্য।
তাই এই আর্টিকেলটি যদি আপনার কোন উপকার হয় অথবা ভালো লাগে, তবে অবশ্যই আপনাদের বন্ধুবান্ধবের সাথে শেয়ার করবেন এবং আমাদের এই ওয়েবসাইটের নিয়মিত ফলো করবেন ।

ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Club Solver এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url